BREAKING NEWS

১৩ জ্যৈষ্ঠ  ১৪২৭  বুধবার ২৭ মে ২০২০ 

Advertisement

সুস্থ হওয়ার পর ফের করোনা হলেও ভয় নেই সংক্রমণ ছড়ানোর!

Published by: Soumya Mukherjee |    Posted: May 21, 2020 3:26 pm|    Updated: May 21, 2020 6:08 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একবার সুস্থ হয়ে ওঠার পর ফের যারা করোনা পজিটিভ হচ্ছেন। তাঁদের থেকে অন্যদের সংক্রমণের ভয় নেই। কারণ এই সব ব্যক্তিরা অন্যদের ভাইরাস ছড়াতে পারবেন না। শুধু তাই নয়. এঁদের শরীরে এমন অ্যান্টিবডি থাকার সম্ভাবনা প্রবল, যা তাঁদের আবার অসুস্থ হয়ে পড়া থেকে আটকাতে পারে। সমীক্ষার মাধ্যমে এমনটাই জানাচ্ছেন গবেষকরা।

কোরিয়ান সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (KCDC) তরফে এমন ২৮৫ জনকে নিয়ে একটি সমীক্ষা চালানো হয়েছিল, যাঁরা করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছিলেন। পরীক্ষায় কোভিড নেগেটিভ হয়েছিলেন। কিন্তু ফের পরীক্ষা করা হলে দেখা যায়, তাঁরা করোনা পজিটিভ সাব্যস্ত হয়েছেন। সমীক্ষায় দেখা গিয়েছে, এই ‘রি-পজিটিভ’ রোগীদের মধ্যে অন্যদের সংক্রমণ ছড়ানোর হার কম। আর তাঁদের থেকে সংগ্রহ করা নমুনা পরীক্ষা করে দেখা গিয়েছে, তাতে ভাইরাস-কালচারে কোনও বৃদ্ধি নেই। যার অর্থ এই যে এই সব রোগীদের শরীর থেকে যে ভাইরাস কণাগুলি সংগৃহীত হয়েছে, তা আদপে ‘মৃত’ অথবা ‘অসংক্রামক’।

[আরও পড়ুন: বিশ্বের ২৬ ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ের উৎপত্তিস্থল বঙ্গোপসাগরই, জানেন কেন? ]

গবেষকদের দাবি, এই লক্ষণটি ইতিবাচক। কারণ ইতিমধে্যই বিশ্বজুড়ে বহু মানুষ এই মারণ ভাইরাসের কবলে রয়েছেন। সংক্রমণের হার এখনও বাড়ছে। এই পরিস্থিতিতে যদি জানা যায় যে যাঁরা সুস্থ হয়ে উঠছেন, তাঁরা আর নতুন করে সংক্রমণ ছড়াতে পারবেন না, তাহলে তা স্বস্তির খবরই বটে। আর এই বিষয়টিকে হাতিয়ার করেই দক্ষিণ কোরিয়ায় করোনা ‘রি-পজিটিভ’ রোগীদের ক্ষেত্রে সামাজিক দূরত্ব বিধি অনেকাংশে শিথিল করে দেওয়া হয়েছে। যদিও এপ্রিলে করোনা ভাইরাসের নিউক্লিক অ্যাসিড নিয়ে যে পিসিআর টেস্ট হয়েছিল, তাতে ‘মৃত’ এবং ‘দৃশ্যমান’ ভাইরাস কণার মধ্যে কোনও ফারাক করা যায়নি। আর সে কারণেই এটা ধরে নেওয়া হয়েছিল যে, করোনা থেকে সেরে ওঠার পরও যদি কেউ পজিটিভ হন, তাহলে তার থেকে ফের সংক্রমণের সম্ভাবনা রয়েছে। সেই ধারণাই এখন ভুল প্রমাণ হল বলে দাবি গবেষকদের।

[আরও পড়ুন: লকডাউন মুছে দিল দূরত্ব, কাঠমান্ডু থেকে খালি চোখে ধরা পড়ল এভারেস্টের স্পষ্ট দৃশ্য]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement