BREAKING NEWS

১৫ ফাল্গুন  ১৪২৭  রবিবার ২৮ ফেব্রুয়ারি ২০২১ 

READ IN APP

Advertisement

ব্রিটেনের স্ট্রেনের বিরুদ্ধেও অ্যান্টিবডি তৈরিতে সক্ষম কোভ্যাক্সিন, জানাল ICMR

Published by: Biswadip Dey |    Posted: January 27, 2021 6:58 pm|    Updated: January 27, 2021 7:19 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ব্রিটেনের (UK) নয়া কোভিড স্ট্রেনের আতঙ্কে ভুগছে গোটা বিশ্ব। সম্প্রতি ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন দাবি করেছেন, এই নতুন স্ট্রেন যে কেবল তাড়াতাড়ি ছড়ায় তাই নয়। এটি তুলনামূলক ভাবে অনেক বেশি প্রাণঘাতীও। নতুন করোনা (Coronavirus) স্ট্রেন নিয়ে উদ্বেগের মধ্যেই এবার স্বস্তির খবর শোনাল ICMR। ভারতীয় গবেষণা সংস্থার দাবি, কোভ্যাক্সিন টিকাকরণের পরে সেই ব্যক্তিদের শরীরে এই নয়া স্ট্রেনের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে উঠতে দেখা গিয়েছে। নতুন স্ট্রেনকে ভ্যাকসিন রুখতে পারবে কিনা, সেই সংশয়ের মধ্যেই এই দাবি নিঃসন্দেহে স্বস্তি দেবে দেশবাসীকে।

এবছরের শুরুতে আইসিএমআরের তরফে জানানো হয়েছিল, ব্রিটেন থেকে ফেরা ব্যক্তিদের শরীর থেকে সংগৃহীত করোনা স্ট্রেনকে পরীক্ষা করে দেখা হয়েছে। প্রসঙ্গত. এই নয়া স্ট্রেন পুরনো স্ট্রেনের চেয়ে ৫০ থেকে ৭০ শতাংশ বেশি ছোঁয়াচে বলে মনে করা হচ্ছে। সম্প্রতি বিজ্ঞানীদের দাবি, এটি অনেক বেশি প্রাণঘাতীও। তবে সেই দাবির পক্ষে আরও গবেষণা প্রয়োজন বলে মনে করা হচ্ছে। কোভ্যাক্সিনের নির্মাতা ভারত বায়োটেক আগেই দাবি করেছিল, নয়া স্ট্রেনকে রুখতে সক্ষম কোভ্যাক্সিন। আইসিএমআরের সাম্প্রতিক গবেষণা সেই দাবিকেই মান্যতা দিচ্ছে। তবে কেবল কোভ্যাক্সিনই নয়, ফাইজার, মডার্না, অক্সফোর্ড-অ্যাস্ট্রোজেনেকা ভ্যাকসিন নির্মাতারাও একই দাবি করেছেন।

[আরও পড়ুন : প্রতীক্ষার অবসান ঘটিয়ে প্লে স্টোরে FAU-G, প্রথম পর্বের ভিডিও পোস্ট করলেন অক্ষয়]

আদৌ এই ভ্যাকসিনগুলি নয়া স্ট্রেনকে রুখতে পারবে কিনা তা নিয়ে বহু বিশেষজ্ঞই আশঙ্কা প্রকাশ করেছেন আগে। তাঁদের মতে, এই নতুন স্ট্রেন অনেকটাই আলাদা বলে মনে করছেন তাঁরা। আশঙ্কা করা হচ্ছে, টিকাকরণের ফলে তৈরি হওয়া অ্যান্টিবডিকে হয়তো ফাঁকি দিতে পারে নয়া স্ট্রেন। এই পরিস্থিতিতে আইসিএমআরের দাবি যে অতিমারীর আবহে খানিকটা স্বস্তি এনে দেবে তাতে সন্দেহ নেই।

[আরও পড়ুন : জবাবে সন্তুষ্ট নয় কেন্দ্র, চিরতরে বন্ধ হতে পারে TikTok-সহ ৫৯টি অ্যাপ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement