BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রোজ রাতে বিয়ারে চুমুক দেওয়ার অভ্যাস? এতেই বাড়ছে মস্তিষ্কের বয়স

Published by: Suparna Majumder |    Posted: March 6, 2022 5:55 pm|    Updated: March 6, 2022 6:36 pm

Drinking a pint of beer every night can effect this much in your brain | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সূর্য ডোবার পরে একটু আধটু গলা ভেজানোর অভ্যাস অনেকেরই রয়েছে। একেক জনের এক এক রকম পানীয় পছন্দ। স্কচ, হুইস্কি, ওয়াইনের পাশাপাশি রঙিন পানীয়র জগতে বেশ কদর রয়েছে বিয়ারের (Beer Drinking)। ঠান্ডা ঠান্ডা একটু বিয়ার গলায় ঢাললেই যেন সমস্ত ক্লান্তি দূর হয়ে যায়। কিন্তু এতেই বেড়ে যাচ্ছে আপনার মস্তিষ্কের বয়স। অসময়েই মগজাস্ত্রের ধার কমে যাচ্ছে।

beer

পেনসিলভেনিয়া বিশ্ববিদ্যালয়ের (University of Pennsylvania) একদল গবেষক তাঁদের সাম্প্রতিক সমীক্ষায় নাকি এই তথ্য পেয়েছেন। প্রায় ৩৬ হাজার প্রাপ্তবয়স্ক মানুষের উপর এই সমীক্ষা করা হয়েছে। এঁদের বয়স ৪০ থেকে ৬৯ বছরের মধ্যে। সমীক্ষায় দেখা যায়, যাঁদের বয়স পঞ্চাশ বা তাঁর কাছাকাছি, তাঁরা দিনে যদি এক ইউনিট করে বিয়ার পান করেন তাঁদের মস্তিষ্কের বয়স সাধারণ মানুষের তুলনায় অন্তত ছ’মাস বেশি হয়। আর বিয়ারের পরিমাণ যত বাড়ে, মস্তিষ্কের বয়স ততই এভাবে বাড়তে থাকে।

[আরও পড়ুন: স্বামীর চড়ে শ্রবণশক্তি হারাচ্ছেন বহু স্ত্রী! বাস্তব চিত্র দেখে তাজ্জব চিকিৎসকরা]

গবেষকরা জানাচ্ছেন, অল্প স্বল্প ড্রিঙ্ক করা ভাল। তাতে শরীর ও মগজ চাঙা থাকে। সারা দিনের ক্লান্তি দূর হয়। কিন্তু অল্প পরিমাণে বিয়ার জাতীয় অ্যালকোহল খেতে খেতেই অভ্যাস বিগড়ে যেতে পারে। তাতে শরীরের তো ক্ষতি হয়নি। পাশাপাশি মগজাস্ত্রে প্রভাব ফেলে।

Beer 1

সময়ের সঙ্গে সঙ্গে শরীরের অঙ্গপ্রত্যঙ্গের ক্ষমতা কমতে থাকে, তেমনই অতিরিক্ত অ্যালকোহলের প্রভাবে মস্তিষ্কও বুড়িয়ে যেতে পারে। পেনসিলভেনিয়ার গবেষকদের সমীক্ষায় নাকি দেখা গিয়েছে, যাঁরা প্রতিদিন বা প্রতি রাতে অন্তত এক পিন্ট করে বিয়ার পান করেন তাঁদের মস্তিষ্কের বয়স অন্তত ২ বছর বেশি হয়।  ফলে সময় থাকতেই সাবধান হওয়া প্রয়োজন। আর নিজের ওজন বুঝে তবেই পান করা উচিত। তবেই এর স্বাদ ও গুণ উপভোগ করা যাবে। 

[আরও পড়ুন: ৫২ বছরেই হৃদরোগ প্রাণ কাড়ল শেন ওয়ার্নের, সময়ে সাবধান হোন, সতর্কবার্তা চিকিৎসকদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে