২৬ আশ্বিন  ১৪২৬  সোমবার ১৪ অক্টোবর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

২৬ আশ্বিন  ১৪২৬  সোমবার ১৪ অক্টোবর ২০১৯ 

BREAKING NEWS

স্মার্ট দুনিয়ায় তাল মেলাতে গিয়ে অফিসবাবু থেকে গিন্নিমা সবাই মুখ গুঁজে ব্রাইট স্ক্রিনে। চোখের ক্ষতি হচ্ছে মারাত্মক। কীভাবে চোখ ভাল রাখবেন? সৌন্দর্য দাসের প্রশ্নের উত্তর দিলেন সুশ্রুত আই ফাউন্ডেশন অ্যান্ড রিসার্চ সেন্টারের চক্ষু বিশেষজ্ঞ ডা. হরি শঙ্কর নাগ।

কমপিউটার বা মোবাইল স্ক্রিনের দিকে এক নাগাড়ে তাকিয়ে থাকলে কী সমস্যা হয়? কতবার চোখের পাতা ফেলা উচিত?

  • একদৃষ্টে উজ্জ্বল স্ক্রিনের দিকে তাকিয়ে থাকলে মূলত চোখের জল শুকিয়ে যায়। কমপিউটার ভিশন সিনড্রোম হয়। সাধারণভাবে মানুষ এক মিনিটে ১৬-১৭ বার চোখের পাতা ফেলে অর্থাৎ চোখ খোলে ও বন্ধ করে। কিন্তু কমপিউটার ব্যবহারের সময় মিনিটে ৫-৬ বার পাতা পড়ে। এর ফলে চোখের স্বাভাবিক ভিজে ও চকচকে ভাব কমে যায়। একে ড্রাই আই বলা হয়। এই সমস্যা এড়াতে মিনিটে অন্তত ১২ বার চোখে পাতা খোলা ও বন্ধ হওয়া হচ্ছে কি না তা খেয়াল রাখতে হবে।

[বিশ্বের দীর্ঘতম আইসক্রিম নাম লেখাল গিনেস বুকে, কত দৈর্ঘ্য জানেন?]

কমপিউটার ভিশন সিনড্রোম কী?

  • কমপিউটার স্ক্রিনের দিকে দীর্ঘ সময় তাকিয়ে থাকলে চোখ ও শরীরে নানা সমস্যা দেখা দেয়। এর লক্ষণ- চোখ শুকিয়ে যাওয়া, চোখ জ্বালা, লাল হওয়া, কড়কড় করা, চোখ ও মাথা ব্যথা হওয়া। এছাড়া টানা অনেকক্ষণ বসে থাকার জন্য কাঁধ ও ঘাড়ে ব্যথাও হয়। একে কমপিউটার ভিশন সিনড্রোম বলে।

কোন ধরনের চশমা ব্যবহার করা উচিত?

  • চোখে পাওয়ার থাকলে এবং কাজের কারণে দীর্ঘ সময় ডিজিটাল স্ক্রিনের দিকে তাকিয়ে থাকতে হলে অ্যান্টি রিফ্লেকটিভ কোটিন দেওয়া অ্যান্টি গ্লেয়ার চশমা ব্যবহার করুন। যাঁদের বাই ফোকাল আছে তাঁরা প্রোগ্রেসিভ বাই ফোকাল চশমা নিন।

Cnwintech_Child_and_Computer

যাঁদের চোখে লেন্স আছে তাদের কী সতর্কতা অবলম্বন করতে হবে?

  • যে কোম্পানির লেন্স ব্যবহার করছেন তা ব্যবহারের নিয়ম ঠিকমতো মেনে চললে আলাদা করে কোনও সতর্কতা মানার দরকার নেই।

কমপিউটার চোখ থেকে কত দূরে রাখা উচিত?

  • কমপিউটারের মনিটর চোখ থেকে ২০-২২ ইঞ্চি দূরে ও চোখের লেভেল থেকে একটু নিচে রাখুন। মনিটরের উপর দিকটা আপনার থেকে বেশি দূরত্বে হেলে থাকবে। মনিটরের স্ক্রিনের মাপ কোনাকুনি ১৯ ইঞ্চি হওয়া ভাল। সাধারণ কমপিউটারের সিআরটি স্ক্রিনের চেয়ে এলসিডি স্ক্রিন অনেক আরামদায়ক।

[হোয়্যাটসঅ্যাপে কতক্ষণ সময় কাটায় সঙ্গী? নজর রাখতে পারেন আপনিও]

স্ক্রিনের রং কেমন হওয়া ভাল?

  • চোখ ভাল রাখতে কমপিউটার স্ক্রিনের ব্রাইটনেস কমিয়ে দিন। ব্যাকগ্রাউন্ড রং সাদা ও লেখার রং কালো হওয়া ভাল। লেখার হরফের সাইজ খালি চোখ যত ক্ষুদ্র পড়া যায় তার চেয়ে দু’গুণ বড় রাখা ভাল।

resize

 

রাতে ঘর অন্ধকার করে মোবাইল ব্যবহার করলে কি চোখে ক্ষতি হয়?

  • চোখের পেশির উপর খুব চাপ পড়ে। তাই স্ক্রিনের ব্রাইটনেস একদম কমিয়ে দিন।

দীর্ঘক্ষণ ডিজিটাল যন্ত্র ব্যবহারের জন্য কি চোখে পাওয়ার বা অন্য সমস্যা হতে পারে?

  • রেটিনা, কর্নিয়া খারাপের ঘটনা না ঘটলেও চোখে পাওয়ার বাড়ার বহু উদাহরণ রয়েছে। যাঁদের চোখে পাওয়ার ছিল না তাঁরা বেশ কয়েক বছর দীর্ঘ সময় কমপিউটার ব্যবহার করার পর দূরে দেখার সমস্যায় ভুগছেন।

54207353 - concept photo of smartphone addiction. young woman and man sitting on the sofa with smartphone and do not looking at each other

কমপিউটার থেকে চোখ ভাল রাখার টিপস:

  • ২০:২০:২০ ফরমুলা মনে রাখতে হবে। এর অর্থ কমপিউটার স্ক্রিন থেকে ২০ ফিট দূরে বসতে হবে। ২০ মিনিট অন্তর ২০ সেকেন্ডের জন্য দূরে কোনও জিনিসের দিকে তাকিয়ে থাকুন। তারপর আবার স্ক্রিনে চোখ ফেরান।
  • ড্রাই আই এড়াতে প্রতি মিনিটে ১২ বার চোখের পাতা ফেলতে হবে।
  • প্রতি দেড়-দু’ঘণ্টা অন্তর কমপিউটার থেকে ১৫ মিনিটের বিরতি নিন।
  • মাঝে মাঝেই চোখের পাতা খুব ধীরে ধীরে খোলা-বন্ধ করুন। ১০ বার করতে হবে।
  • ভিশনজনিত সমস্যা থাকলে চক্ষু বিশেষজ্ঞের কাছে যান। তারপর তাঁর পরামর্শমতো কৃত্রিম চোখের জল ব্যবহার করুন।
  • কাজের ফাঁকে মাঝে মাঝে চোখে জলের ঝাপটা দিন। তবে খুব বেশিবার নয়। চোখের মাংস পেশি রিল্যাক্স করার জন্য হালকা কিছু চোখের ব্যায়াম ডাক্তারের কাছ থেকে জেনে নিতে পারেন।
  • ঘরের আলো কমপিউটার স্ক্রিনের পাশে থাকা ভাল। আলোর রিফ্লেকশন যেন পিছন থেকে এসে কমপিউটার স্ক্রিনের উপর না পড়ে। ঘরের রং সাদা বা কোনও উজ্জ্বল রং না হওয়াই ভাল।

 

পরামর্শে:

সুশ্রুত আই ফাউন্ডেশন অ্যান্ড রিসার্চ সেন্টার

০৩৩ ৪০৫০ ৬৫০০

[সিক্স প্যাক নয়, পুরুষদের এই বিষয়গুলিই বেশি আকর্ষণ করে মহিলাদের]

 

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং