৮ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

সাবধান! করোনামুক্ত হওয়ার পর অবশ্যই বদলান নিজের টুথব্রাশ, কেন জানেন?

Published by: Suparna Majumder |    Posted: May 9, 2021 9:31 pm|    Updated: May 9, 2021 9:31 pm

Experts says why you must change your toothbrush after recovering from Covid-19 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সারা দেশে বাড়ছে করোনা (Corona Virus) আক্রান্তের সংখ্যা। অতিমারীর দ্বিতীয় ঢেউয়ের বেসামাল ভারতবর্ষ। আবার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা। কোভিড (COVID-19) পজিটিভ থাকাকালীন নিজের খেয়াল রাখা যতটা প্রয়োজন, ততটাই জরুরি করোনামুক্ত হওয়ার পর শরীরের খেয়াল রাখা। আর এক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ যে কাজটি করতে হবে তা হল নিজের পুরনো টুথব্রাশটি ফেলে দিয়ে নতুন ব্রাশ দিয়ে দাঁত মাজা। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

কিন্তু কেন একথা বলা হচ্ছে? এ বিষয়ে বিস্তারিত জানিয়েছেন দিল্লির লেডি হারডিঞ্জ মেডিক্যাল কলেজের ডেন্টাল সার্জারি বিভাগের প্রধান ডা. প্রবেশ মেহরা (Dr. Pravesh Mehra)। তিনি জানান, করোনা মুক্ত হওয়ার পরও দাঁতের ফাঁকে বা মুখের ভিতরে ভাইরাসের অবশেষ থেকে যেতে পারে। তা নতুন করে শক্তি পেয়ে আপনার শরীরের যেমন ক্ষতি করতে পারে, তেমনই আপনার পরিবারের অন্যান্য মানুষদের মধ্যেও ছড়িয়ে পড়তে পারে। তাই প্রথমবার কোভিড পজিটিভ হওয়ার ২০ দিন পরই পুরনো টুথব্রাশটি নিরাপদ কোনও জায়গায় ফেলে দেওয়া উচিত এবং নতুন ব্রাশ ব্যবহার করা উচিত। আর একই নিয়ম জিভ পরিষ্কার করার সামগ্রী অর্থার টাং ক্লিনারের ক্ষেত্রেও করা প্রয়োজন বলে মনে করেন ডা. মেহরা।

[আরও পড়ুন: করোনার দোসর এবার কালো ছত্রাক! রোগীদের বিপদ আরও বাড়াচ্ছে মারণ সংক্রমণ]

ডা. প্রবেশ মেহরার সঙ্গে একমত আকাশ হেলথকেয়ার সুপার স্পেশ্যালিটি হসপিটালের ডেন্টাল কনসালট্যান্ট ডা. ভূমিকা মদন (Dr. Bhumika Madan)। তিনি জানান, সাধারণ জ্বর, সর্দি, কাশি বা মুখের ইনফেকশন হলেও ব্রাশ ও টাং ক্লিনার বদলের পরামর্শ দেওয়া হয়। একই ব্রাশ খুব বেশিদিন ব্যবহার করাও উচিত নয়। তাতে ভাইরাস বা ব্যাক্টেরিয়া থেকে গিয়ে আবার ক্ষতি করতে পারে। সেই কারণে ইনফেকশনের পর অনেককে বেটাডিন কিংবা অন্যান্য মাউথওয়াশ দেওয়া হয়। সারা শরীরের মতো দাঁতের স্বাস্থ্যও খুব প্রয়োজনীয় একটি বিষয়। কারণ এটি শরীরের একটি অন্যতম গুরুত্বপূর্ণ এবং স্পর্শকাতর অঙ্গ বলেই মনে করেন দুই চিকিৎসক।

Experts says why you must change your toothbrush after recovering from Covid-19

[আরও পড়ুন: করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত দেশ, কবে আসতে পারে তৃতীয় ঢেউ? জানাচ্ছেন বিশেষজ্ঞরা ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement