৭  আশ্বিন  ১৪২৯  রবিবার ২৫ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নকল ‘ORS’-এ বাড়ছে বিপদ, প্যাকেট কেনার আগে ভাবুন, সতর্কবার্তা চিকিৎসকদের

Published by: Suparna Majumder |    Posted: August 7, 2022 12:46 pm|    Updated: August 7, 2022 12:46 pm

Fake ORS available freely in markets, Doctors are worried | Sangbad Pratidin

অভিরূপ দাস: ORS নয়, মামুলি এনার্জি ড্রিঙ্ক! ‘রেডি টু ইট’, টেট্রা প্যাকেটের অধিকাংশ ORS-কে ওই তালিকাতেই ফেলছেন চিকিৎসকরা। কমা তো দূর, শরীরের জলশূন্যতা দ্বিগুণ করে দিতে পারে নকল ORS। বাজার ঘুরে দেখা গিয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার ORS তৈরির ফর্মুলা আদৌ মানছেন না ORS টেট্রা প্যাকেটের কারিগররা।

তবু কেন বিক্রি?
প্যাকেট কাটতে হবে না। জলে গোলার ঝক্কি নেই। কাগজের প্যাকেটে পাইপ লাগিয়ে চোঁ করে টানলেই কাজ শেষ। আর তাই ডায়েরিয়ার অব্যর্থ উপশম ‘ORS’-এর নাম নিয়ে টেট্রা প্যাক ছেয়েছে বাজারে। চিকিৎসকরা বলছেন ‘ORS’ এর নাম নিয়ে ‘রেডি টু ড্রিঙ্ক’ বলে টেট্রা প্যাকেটে যেগুলো বিক্রি হচ্ছে তার অধিকাংশই স্রেফ নরম পানীয়। ডায়েরিয়া উপশম তো দূর। পাতলা পায়খানায় শরীর আরও দুর্বল করে দেবে ওই টেট্রা প্যাকের পানীয়।

শিশু থেকে বুড়ো, ডায়েরিয়া হলেই ORS খাওয়ার নিদান দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ডা. নীশান্তদেব ঘটক জানিয়েছেন, ডায়েরিয়ায় একাধিক বার বমির সঙ্গে জলের মতো মলত্যাগ, মলের সঙ্গে অনেক সময় রক্তও থাকতে পারে। কাঁপুনি দিয়ে জ্বর আসতে পারে। এমন ডায়েরিয়া হলে শরীরে জলের পরিমাণ হ্রাস পায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) নিদান অনুযায়ী এই সময় ORS বা ওরাল রিহাইড্রেশন সলিউশনের প্রয়োজন। যাতে থাকে সোডিয়াম ক্লোরাইড, পটাশিয়াম ক্লোরাইড, সোডিয়াম সাইট্রেট, ডেক্সট্রোজ। ডায়েরিয়া, বমি বা অন্য কোনও সংক্রমণের কারণে ইলেকট্রোলাইট ভারসাম্যহীনতা হয়। যাকে আটকে দেয় ORS।

[আরও পড়ুন: দেশজুড়ে বাড়ছে মাঙ্কিপক্সের আতঙ্ক, কী করবেন, কী নয়? নয়া গাইডলাইন দিল কেন্দ্র]

নিয়ম অনুযায়ী গুঁড়ো এক প্যাকেট ORS ১ লিটার জলে মিশিয়ে খাওয়া উচিৎ। ‘হু’-এর মাপকাঠি অনুযায়ী ORS-এর অসমোলারিটি বা ঘনত্ব থাকবে ২৪৫। ঘনত্ব এমনটা হলেই শরীর খারাপে চটজলদি ORS শরীরে মিশে যাবে। কাজ শুরু করবে দ্রুত। কিন্তু অধিকাংশ টেট্রা প্যাকেটের নকল ORS-এর ঘনত্ব অনেকটাই বেশি। অতিরিক্ত ঘনত্ব হওয়ার কারণে তা খাওয়ার পর শরীর থেকে জল টানতে শুরু করে।

শিশুরোগ বিশেষজ্ঞ ডা. প্রভাসপ্রসূন গিরির কথায়, টেট্রা প্যাকেট না কিনে সাধারণ ORS পাউডার কিনে ১ লিটার জলে মিশিয়ে খাওয়াই উচিত। অধিকাংশ টেট্রা প্যাকেট ‘হু’-র নিয়ম মানেনি। প্যাকেটের গায়ে লেখা, ডায়েরিয়ায় খাওয়ায় জন্য নয়। কেনার আগে দেখে নেবেন তার গায়ে ‘হু’-র মাপকাঠি সূচক রয়েছে কিনা।

চিকিৎসকদের কথা অনুযায়ী –
টেট্রা প্যাকে ORS অধিকাংশই নকল, মানা হয়নি ‘হু’-র নিয়ম।
প্রস্তুতকারক সংস্থার ছোট করে লেখা ‘ডায়েরিয়ার জন্য নয়’।
সাধারণ পাউডার ORS কিনে এক লিটার জলে গুলে খান।
ORS-এর অসমোলারিটি বা ঘনত্ব থাকবে ২৪৫।
টেট্রা প্যাকের ORS-এর অসমোলারিটি বেশি। ফলে শরীরে আরও বেশি জলশূন‌্যতা তৈরি হয়।

[আরও পড়ুন: যখন তখন পেট জ্বালা? বড় কোনও রোগের লক্ষণ নয় তো! জেনে নিন চিকিৎসকের মত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে