Advertisement
Advertisement
World No Tobacco Day

বিনামূল্যে ওরাল স্ক্রিনিংয়ের ব্যবস্থা ডিসানে, বিশ্ব তামাক বর্জন দিবসের আগে বিশেষ উদ্যোগ

কীভাবে দেখাতে পারবেন? জেনে নিন বিস্তারিত।

Free oral screening camp before World No Tobacco Day by Desun Hospital
Published by: Suparna Majumder
  • Posted:May 13, 2024 12:33 pm
  • Updated:May 13, 2024 12:33 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্যানসার। এমন মারণ রোগ যা শরীরকে শেষ করে দেয়। আর মুখের ক্যানসার (Oral Cancer)? বলা হচ্ছে, সারা বিশ্বে ৩,৭৭,০০০ ঘটনার প্রায় দুই-তৃতীয়াংশ এশিয়ার দেশগুলিতে দেখা যায়। বাংলায় পরিস্থিতি কেমন? প্রতি পাঁচজন পুরুষের মধ্যে নাকি দুজনের মুখের ক্যানসার ধরা পড়েছে। আবার প্রতি চারজনের মধ্যে একজন মহিলা জরায়ুর ক্যানসারে আক্রান্ত। এমন পরিস্থিতিতেই বিশেষ উদ্যোগ নিল কলকাতার ডিসান হাসপাতাল। বিনামূল্যে ওরাল স্ক্রিনিং ক্যাম্পের আয়োজন করা হচ্ছে হাসপাতালের পক্ষ থেকে।

oral-hygiene

Advertisement

আগামী ৩১ মে বিশ্ব তামাক বর্জন দিবস (World No Tobacco Day)। তার জন্যই ১৫ মে অর্থাৎ আগামী বুধবার ডিসান হাসপাতালের পক্ষ থেকে সম্পূর্ণ বিনামূল্যে ওরাল স্ক্রিনিং ক্যাম্পের আয়োজন করা হয়েছে। দুপুর তিনটে থাকে চারটে পর্যন্ত। এই সময়ের মধ্যে ফ্রিতে মুখের স্ক্রিনিং করিয়ে নেওয়া যাবে। এই প্রথমবার কলকাতার কোনও হাসপাতালের পক্ষ থেকে এমন শিবিরের আয়োজন করা হয়েছে।

Advertisement

[আরও পড়ুন: মানুষের শরীরে শূকরের কিডনি প্রতিস্থাপন! দুমাসের মধ্যে মৃত্যু প্রৌঢ়র]

ডিসানের এই উদ্যোগের লক্ষ্য মৌখিক স্বাস্থ্যের উপর তামাক ব্যবহারের ক্ষতিকারক প্রভাব সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করা। সেই সঙ্গে মুখের ক্যানসারের বিরুদ্ধে লড়াইয়ে প্রাথমিক শনাক্তকরণের গুরুত্বের উপর জোর দেওয়া। ১৫ মে-র শিবিরে উপস্থিত থাকবেন ডিসান হসপিটালস গ্রুপের সিএমডি সজল দত্ত এবং ডিসান হসপিটালস গ্রুপের ডিরেক্টর শাওলি দত্ত। থাকবেন আরও একাধিক বিশিষ্ট ব্যক্তিত্ব। এ বিষয়ে প্রতিক্রিয়া দিতে গিয়ে শাওলি দত্ত বলেন, “আমরা তামাকজনিত রোগের বিরুদ্ধে লড়াইয়ে এই উদ্যোগের নেতৃত্ব দিতে পেরে গর্বিত। প্রাথমিক শনাক্তকরণ এবং শিক্ষার মাধ্যমে আমরা মৌখিক স্বাস্থ্য এবং সামগ্রিক সুস্থতা সম্পর্কে অবগত করার কাজকে আরও জোরদার করার আশা রাখি।”

oral

অনকোলজি, নিউক্লিয়ার মেডিসিন এবং ওরাল হেলথের বিশেষজ্ঞ সম্মানিত ডাক্তাররা স্ক্রিনিং পরিচালনা করতে এবং বিশেষজ্ঞের দিক নির্দেশনা প্রদানের জন্য উপস্থিত থাকবেন। ডা: আশিস উপাধ্যায়, ডা: রামানুজ ঘোষ, ডা: সমুজ্জ্বল দাস, ডা: শ্রেয়া মল্লিক, ডা: অতুল নারারাও রাউত, এবং ডা: মনোরঞ্জন চৌহান নিজেদের দক্ষতা ও অভিজ্ঞতা নিয়ে এই উদ্যোগে সাহায্য করছেন। রেজিস্ট্রেশন পদ্ধতি তৎক্ষণাৎ। আগে থেকে নিবন্ধনের প্রয়োজন নেই। অনুসন্ধানের জন্য, ৯১৪৭১০৪৬২৪ নম্বরে কৃশানু রায় বা ৯১৪৭০৭৭৫০৭ নম্বরে ইন্দ্রনীল মিত্রের সাথে যোগাযোগ করতে পারেন।

[আরও পড়ুন: এফআইআরকে চ্যালেঞ্জ, হাই কোর্টে মামলা বিজেপি প্রার্থী অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের ]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ