BREAKING NEWS

১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনাজয়ের পর চোখে সংক্রমণ? সাবধান, প্রাণও কাড়তে পারে বিশেষ ধরনের ছত্রাক

Published by: Sucheta Sengupta |    Posted: December 20, 2020 8:53 pm|    Updated: December 20, 2020 8:56 pm

Fungal infection of post COVID patients is getting very harmful even it can kill them| Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহামারী করোনা ভাইরাসের (Coronavirus) দোসর হয়ে এসেছে আরও অনেক রোগই। কোভিড রোগীদের অন্যান্য শারীরিক সমস্যার পাশাপাশি মানসিক সমস্যাও দেখা দিচ্ছে, যা নিয়ে চিন্তিত চিকিৎসক মহল। তবে নতুন সমস্যা তৈরি হয়েছে বিশেষ ধরনের এক ছত্রাক নিয়ে। যা কোভিড পরবর্তীতে রোগীর চোখে সংক্রমণ ছড়িয়ে তার প্রাণও কেড়ে নিচ্ছে। এছাড়া দৃষ্টিশক্তি হারানোর মতো পরিস্থিতিও তৈরি হয়েছে। সম্প্রতি দিল্লিতে এই ছত্রাকের আক্রমণে ৯ জনের প্রাণহানির পর এ নিয়ে সতর্ক করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

দিল্লির স্যর গঙ্গারাম হাসপাতালের সম্প্রতি এমনই সংক্রমণ নিয়ে রোগীরা ভিড় করেন চক্ষুবিভাগে। এঁদের অনেকেরই দৃষ্টিশক্তি ইতিমধ্যেই হারিয়েছে। কারও আবার ক্ষীণ থেকে ক্ষীণতর হচ্ছে দৃষ্টিশক্তি। পরীক্ষা করে চিকিৎসকরা বুঝতে পারেন, এর পিছনে দায়ী একটি ছত্রাক। তার সংক্রমণকে মিউকরমাইকোসিস (Mucormycosis) নামে চিহ্নিত করছেন তাঁরা। বলা হচ্ছে, করোনার থাবায় শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা কমে গেলে এই ছত্রাক চোখে বাসা বাঁধে। দিল্লির এই হাসপাতালে এই ছত্রাক সংক্রমণ নিয়ে অনেকে ভরতি আইসিইউ-তে। এক চক্ষু বিশেষজ্ঞ জানাচ্ছেন, এই ছত্রাক যে শুধু চোখেরই এত ক্ষতি করছে, তা নয়। নাক এবং চোয়ালেও সমস্যা দেখা দিচ্ছে। চোয়ালের হাড় ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

[আরও পড়ুন: পনেরো মিনিটেই ধরা পড়বে করোনা! চলতি সপ্তাহেই বাজারে আসছে নতুন র‌্যাপিড টেস্ট কিট]

এদিকে, এই নতুন সংক্রমণ নিয়ে মুম্বইয়ের যশলোক হসপিটাল অ্যান্ড রিসার্চ সেন্টারের সঙ্গে আলোচনা করতে গিয়ে দিল্লির চিকিৎসকরা জানতে পারেন যে মুম্বইয়েও একই ধরনের উপসর্গ নিয়ে চক্ষু বিশেষজ্ঞদের দ্বারস্থ হয়েছেন। কিন্তু প্রথমদিকে ছত্রাকের বিষয়টি বুঝতে পারেননি মুম্বইয়ের চিকিৎসকরা। পরে তা বোঝেন। এই ছত্রাক সংক্রমণ নিয়ে বেশ উদ্বিগ্ন চিকিৎসকরা। অন্য রোগীদের নয়, মিউকরমাইকোসিস বেশি সংক্রমণ ছড়াচ্ছে কোভিড রোগী বা কোভিড জয় করে সদ্য সুস্থ হয়ে ওঠা রোগীদের চোখেই। রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়ার ফলেই তাঁরা বেশি আক্রান্ত হচ্ছেন বলে ধারণা চিকিৎসকদের। এই সংক্রমণ থেকে সুরক্ষিত থাকতে কোভিডের পর নিয়মিত চক্ষু পরীক্ষা করানোর পরামর্শ দিচ্ছেন তাঁরা।

[আরও পড়ুন: ‘স্বাস্থ্যসাথী’র সুলুক সন্ধান, কীভাবে বাড়ি বসেই পাবেন এই স্মার্টকার্ড?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement