৭ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৫ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

গার্গল করা জলও দিতে পারে করোনার হদিশ, বলছে ICMR

Published by: Paramita Paul |    Posted: August 22, 2020 5:04 pm|    Updated: August 22, 2020 5:04 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুধুমাত্র লালারসই নয়, গার্গেল করা জল পরীক্ষা করেও করোনা (Corona Positive) আক্রান্ত কি না বোঝা সম্ভব। এমনটাই দাবি করা হয়েছে আইসিএমআরের (ICMR) একটি গবেষণায়। সেই গবেষণার ফল প্রকাশিত হয়েছে ইন্ডিয়ান জার্নাল অফ মেডিক্যাল রিসার্চ-এ। তাতে বলা হয়েছে, লালারসের বদলে করোনা আক্রান্তের গার্গল করা জলও নমুনা পরীক্ষার জন্য সংগ্রহ করা যেতে পারে।

গবেষণার নাম “Gargle lavage as a viable alternative to swab for detection of SARS_COV_2″। মে-জুন মাসে দিল্লির AIIMS-এর মেডিসিন বিভাগের ৫০ জনের উপর এই ক্রস ফাংশনাল পরীক্ষা চালানো হয়। আক্রান্ত হওয়ার ৭২ ঘণ্টার মধ্যে লালারসের নমুনা ও গার্গেল করা জলের (Gargled Water) নমুনা নেওয়া হয়। এরপর RT-PCR পদ্ধতিতে তার পরীক্ষা করা হয় । দেখা যায়, সব গার্গেল নমুনা পজিটিভ হয়েছে।

[আরও পড়ুন : স্ত্রীরোগের আঁতুড়ঘর সুন্দরবন, সংসার চালাতে নোনা জলে নেমে বাড়ছে জরায়ুর সমস্যা]

বিকল্প পদ্ধতিতে কবে করোনা পরীক্ষা শুরু হবে তা এখনও নিশ্চিত নয়। তবে এই বিকল্প প্রক্রিয়া শুরু হলে চিকিৎসা ক্ষেত্রে বেশকিছুটা সুবিধা হবে বলে মনে করছে ওয়াকিবহাল মহল। তাঁদের কথায়, এই পদ্ধতিতে স্বাস্থ্যকর্মীর প্রয়োজন হবে না। স্বাস্থ্যকর্মীদের পিপিই কিট পরে আর নির্দিষ্ট পদ্ধতিতে লালারস সংগ্রহ করতে হবে না। ফলে সময় ও খরচ দুই-ই কমবে। পরীক্ষায় দেখা গিয়েছে, শতকরা ৭৪ ভাগ রোগী লালারসের নমুনা নেওয়াতে অসুবিধাবোধ করেন। অন্যদিকে মাত্র ২৪ শতাংশ রোগী গার্গেলের নমুনা নেওয়াতে অসুবিধাবোধ করেন। সমীক্ষায় উঠে এসেছে যে গার্গেলের মাধ্যমেও নমুনা নেওয়া যেতে পারে। যদিও আরও অনেক পরীক্ষা করার প্রয়োজনীয়তা রয়েছে।

তবে পরীক্ষার জন্য গার্গেল করার সময় বেশকিছু সাবধানতা অবলম্বন করতে হবে। যেমন, এই পরীক্ষার জন্য বাড়ির জল দিয়ে গার্গেল বা বেটাডিন মেশানো জল ব্যবহার করা যাবে না। টেস্টিংয়ের জন্য গার্গেল করার ক্ষেত্রে একদম বিশুদ্ধ পানীয় জল নিতে হবে। কারণ বাড়ির জলে অন্য জীবাণু থাকতে পারে। আর জলে বেটাডিন দিয়ে গার্গল করলে ভাইরাসের উপস্থিতি বোঝা যাবে না।

[আরও পড়ুন : করোনা কালে ফুসফুসের অতিরিক্ত যত্ন নিন, দম বাড়াতে বিশেষজ্ঞের এই পরামর্শ মেনে চলুন]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement