BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

বায়ুদূষণে শরীরের দফারফা? মেনুতে অবশ্যই রাখুন এই খাবারগুলি

Published by: Sulaya Singha |    Posted: November 11, 2020 9:39 pm|    Updated: November 11, 2020 9:39 pm

Have these food to fight with air pollution | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লকডাউনে জীবনের স্বাভাবিক ছন্দ থমকে গিয়েছিল ঠিকই। কিন্তু প্রাণ খুলে নিঃশ্বাস নিয়েছিল প্রকৃতি। ফাঁকা রাস্তায় শোনা গিয়েছিল পাখিদের কলবর। যানবাহন না চলায় এক ঝটকায় অনেকটা কমেছিল দূষণ। এমনকী দিল্লির মতো অত্যন্ত দূষিত এলাকাতেও উল্লেখযোগ্যভাবে নেমে যায় বায়ুদূষণের মাত্রা। কিন্তু নিউ নর্মালে ফের দেখা যাচ্ছে সেই পুরনো ছবি। দিল্লি, মুম্বই, কলকাতা-সহ দেশের বিভিন্ন শহরেই নতুন করে বাড়ছে দূষণ। আর এই বায়ুদূষণ শ্বাসকষ্ট, হাঁপানির পাশাপাশি কিন্তু কোভিড আক্রান্ত হওয়ার সম্ভাবনাও বাড়িয়ে তুলছে। এমন সময় প্রয়োজন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো। খাবারের মেনুতে তাই কোন কোন খাবার রাখবেন? কী ধরনের খাদ্য দূষণের বিরুদ্ধে লড়াইয়ে শক্তি জোগাবে? চলুন জেনে নেওয়া যাক বিশেষজ্ঞদের পরামর্শ।

বিশেষজ্ঞরা বলছেন, দূষণের সঙ্গে অ্যান্টি-অক্সিডেন্ট জাতীয় খাবার খান। নিয়মিত মেনুতে রাখুন এই পাঁচটি খাবার।

[আরও পড়ুন: ৯০% কার্যকরী প্রতিষেধক, কোভিড যুদ্ধে বড় সাফল্য দাবি ফাইজার-বায়োএনটেকের]

১. গুড়: গুড় বিষাক্ত ব্যাকটিরিয়া থেকে শরীরকে দূরে রাখতে বিশেষ উপকারী। তাই খাবারের শেষে এক চামচ গুড় খেতে নিন। মিষ্টিমুখ করাও হবে, সুস্থও থাকবেন। এছাড়া সকালে উঠে ঈষদুষ্ণ জলের সঙ্গে গুলেও গুড় খেতে পারেন।

jaggery
২. আমলকি: আমলকিতে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট ও ভিটামিন সি রয়েছে। যা প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে। এছাড়া এর নানা পুষ্টিগুণ সর্দি-কাশি-সহ বিভিন্ন রোগ থেকে শরীরকে সুরক্ষিত রাখতে সাহায্য করে।

Amlaki
৩. বাদাম, খেজুর: এই ধরনের শুকনো খাবারে অ্যান্টি-অক্সিডেন্টের পাশাপাশি ভিটামিন এ, বি, সি, ই রয়েছে প্রচুর পরিমাণ। এতেও বাড়বে আপনার রোগ প্রতিরোধের ক্ষমতা।

৪. কাঁচা হলুদ: ঠান্ডা লাগলে বাড়ির বড় কাঁচা হলুদ দিয়ে দুধ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। কারণ তা শরীরে শক্তি জোগায়। ঠিক একইভাবে অ্যান্টি-অক্সিডেন্ট থাকায় এটি দূষণের বিরুদ্ধে লড়াইয়েও সাহায্য করে।

tomato
৫. ব্রকলি ও টমেটো: রোজ না হলেও সপ্তাহে একাধিক দিন মেনুতে রাখুন এই দুটি জিনিস। ব্রকলি যেমন ব্যাকটিকিয়া মারে তেমন টমেটোয় ভিটামিন সি থাকায় দূষণ থেকে লড়তে শরীরকে সাহায্য করে।
৬. খাবারের পাশাপাশি নিয়মিত ভ্যাপার নেওয়া কিংবা ঈষদুষ্ণ জলে গার্গল করাও অত্যন্ত আবশ্যক। এতে বুকে জমে থাকা সর্দি বেরিয়ে আসে। একইসঙ্গে হয়ে ওঠে করোনা ভাইরাসের যম।

[আরও পড়ুন: কাগজের কাপে দেদার চা খাচ্ছেন? হতে পারে মারাত্মক ক্ষতি, সতর্কবার্তা খড়গপুর IIT’র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement