Advertisement
Advertisement
Lifestyle News

জিমেই হার্ট অ্যাটাক রাজু শ্রীবাস্তবের, মৃত্যু কলকাতার তরুণীর! বিপদ কি অনিয়ন্ত্রিত শরীরচর্চাতেই?

জেনে নিন বিশেষজ্ঞর মত।

Here are a few helath tips for goers | Sangbad Pratidin
Published by: Akash Misra
  • Posted:August 10, 2022 8:17 pm
  • Updated:August 10, 2022 8:18 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জিমে শরীর চর্চা করতে গিয়ে বুকে ব্যথা অনুভব। আচমকা মৃত্যুর কোলে ঢলে পড়লেন তরুণী। চাঞ্চল্যকর ঘটনাটি ঘটেছে বাঁশদ্রোণীর সোনালি পার্ক এলাকায়। প্রাথমিকভাবে চিকিৎসকরা জানিয়েছেন, হৃদরোগে আক্রান্ত মৃত্যু হয়েছে ওই তরুণী। অন্যদিকে, দিল্লির এক পাঁচতারা হোটেলে জিমে এক্সারসাইজ করার সময়ই হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভরতি জনপ্রিয় কমেডিয়ান রাজু শ্রীবাস্তব। পর পর এমন ঘটনায় প্রশ্ন জাগছে, জিম করাই কি ডেকে আনছে বিপদ? নাকি নিয়ম না মেনে, জিমে এক্সারসাইজ করে আমরা ক্ষতি করছি নিজেদের। কী বলছে কলকাতা শহরের ফিটনেস এক্সপার্টরা?

সংবাদ প্রতিদিনের তরফ থেকে যোগাযোগ করা হয়েছিল জনপ্রিয় ফিটনেস এক্সপার্ট আরনল্ড ফাজকে। আরনল্ডের কথায়, প্রথমেই জানতে হবে আমি ঠিক কেন জিমে এসেছি। আসলে, জিমে নানাধরনের মানুষ নানা উদ্দেশ্যে আসেন। কেউ শুধুই নিজেকে ফিট রাখতে, কেউ ফ্যাট ঝরাতে, কেউ আসেন বডি বিল্ডিংয়ের জন্য। যাঁরা খেলার সঙ্গে যুক্ত তাঁরাও আসেন। তাই প্রথমেই ঠিক করে নিতে হবে জিমে আসার উদ্দেশ্য। এই উদ্দেশ্য অনুযায়ী ট্রেনাররা তাঁদের ট্রেন করেন। তাই এই ব্যাপরটা স্পষ্ট হওয়া উচিত।

Advertisement
 
 
 
 
 
View this post on Instagram
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by Arnoldfudge (@officalarnoldfudge)

Advertisement

 

 

দ্বিতীয়ত, প্রত্যেক জিমেই ব্যক্তির বয়স অনুযায়ী, তাঁকে এক্সারসাইজ বেছে দেওয়া হয়। যেমন, একজন তিরিশ বছরের ব্যক্তির সঙ্গে একজন চল্লিশ বা তার বেশি বয়সের ব্যক্তির এক্সারসাইজ আলাদা হবেই। এই ব্যাপারটা মাথায় রাখা উচিত। অনেক সময় আমরা দেখেছি, এই ব্যাপারটা মাথায় না রেখেই অনেকে নিজের মতো করে জিমে এক্সারসাইজ শুরু করেন। এটা কিন্তু একেবারেই উচিত নয়। কারণ, শরীর বুঝে ব্যায়াম করা অত্যন্ত জরুরি।

[আরও পড়ুন: রান্না বা রূপচর্চায় নয়, ময়দা দিয়ে ঝকঝকে হবে ঘরও! কীভাবে? রইল টিপস]

তৃতীয়ত, জিমে ভরতি হওয়ার আগে কোনও ব্যক্তির দৈনন্দিন রুটিনটা ভাল করে ছকে নেওয়া উচিত। অর্থাৎ তিনি কী কাজ করছেন, কতটা স্ট্রেস রয়েছে সব মেপে দেখা উচিত। কেননা, শরীরে যদি স্ট্রেস থাকে, তাহলে সেই অনুযায়ী, তাঁকে এক্সারসাইজ করা উচিত। বিশেষ করে তাঁর মেডিক্যাল রিপোর্ট জেনে নেওয়া উচিত। 

ফিটনেস এক্সপার্ট আরনল্ড ফাজ।

চতুর্থত, খাওয়া-দাওয়ার ব্যাপারটাও অত্যন্ত জরুরি। সঠিক ভিটামিন অত্যন্ত জরুরি। না বুঝে সাপ্লিমেন্ট খাওয়া একদমই উচিত নয়। অনেকেই না বুঝে স্টেরয়েড নিয়ে ফেলে। এটা কিন্তু একেবারেই উচিত নয়। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল, অনেকেই এক্সারসাইজ করার আগে ব্ল্যাক কফি খেয়ে নেন। এটা একেবারেই উচিত নয়। এতে রক্তচাপ বৃদ্ধি হয়। এক্সারসাইজ করলে এমনিতেই ব্লাডপ্রেসার হাই হয়ে যায়। তাই আগে থেকে কফি খেয়ে রক্তচাপ বাড়ানো একেবারেই উচিত নয়। এতে সমস্যা বাড়তে পারে।

আরনল্ডের কথায়, জিম করার প্রথম শর্তই হল ধৈর্যশীল হতে হবে। জিম জয়েন করার একমাসের মধ্যেই আপনি সলমন বা জন আব্রাহম হয়ে উঠবেন এরকম চিন্তা একেবারেই মাথা থেকে দূর করুন। ফিট থাকার জন্য একটা নিয়মানুবর্তিতা দরকার। এসব ঠিক থাকলে, নিশ্চিন্তে জিমে এক্সারসাইজ করা যায়। আর অবশ্য়ই বিশেষজ্ঞর কথা মেনে চলুন। নিজে থেকে বা ইউটিউব দেখে এক্সারসাইজ করার চেষ্টা না করাই ভাল। 

[আরও পড়ুন: ইচ্ছে হলেই কি ব্লাড প্রেশারের ওষুধ বন্ধ করা যায়? জবাব দিলেন শহরের বিশিষ্ট চিকিৎসক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ