BREAKING NEWS

৪ আশ্বিন  ১৪২৮  মঙ্গলবার ২১ সেপ্টেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মাঝেমধ্যেই হাত-পা ব্যথা? ৩ ঘরোয়া টোটকাই দিতে পারে সুস্থ জীবন

Published by: Sayani Sen |    Posted: September 12, 2021 6:40 pm|    Updated: September 12, 2021 6:53 pm

Here are some home remedies to manage body pain । Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা (Coronavirus) সংক্রমণের আতঙ্কে বাড়িতে বদ্ধ জীবন। প্রয়োজন ছাড়া বাইরে বেরনো মানা। হালফিলের ‘ওয়ার্ক ফ্রম হোমে’র (Work From Home) চক্করে অনেকের বাড়িই হয়ে উঠেছে অফিস। এই পরিস্থিতিতে আপনার কি মাঝেমধ্যেই হাত, পা যন্ত্রণা হচ্ছে? ভীষণ ক্লান্তি অনুভব হচ্ছে? উত্তর ‘হ্যাঁ’ হলে আজই সাবধান হোন। কয়েকটি ঘরোয়া টোটকাতেই ব্যথা থেকে রেহাই পেতে পারেন। তবে সমস্যা বাড়লে চিকিৎসকের পরামর্শ নিতে দেরি করবেন না।

বিশেষজ্ঞদের মতে, হাত, পায়ে যন্ত্রণা দু’রকমের। একটি মাংসপেশির এবং আরেকটি গাঁটে গাঁটে ব্যথা। যন্ত্রণার নেপথ্যে আমাদের ব্যস্ত জীবনযাত্রার (Lifestyle) ভূমিকা অনেকটাই। প্রতিযোগিতার ইঁদুর দৌড়ে শামিল আমরা। সকাল থেকে রাত শুধুই লক্ষ্যপূরণের চেষ্টা। অফিসের কাজের চাপ, ঠিকমতো কাজ না মেটাতে পারলে কী হবে সেই চাপ – সব মিলিয়ে জেরবার বেশিরভাগ চাকুরিজীবী।

Working-woman
ব্যস্ত জীবনে মানসিক অবসাদ গ্রাস করছে সহজেই। ছবি: প্রতীকী।

ব্যবসায়ীরাও কিন্তু একেবারে চাপ মুক্ত নন। তার ফলে পরিবার বা বন্ধুদের সঙ্গে দূরত্ব তৈরি হচ্ছে। নিজের জন্য সময়ও কমে আসছে ক্রমশ। তাই খুব সহজেই মানসিক ক্লান্তি গ্রাস করছে আমাদের। আর তার থেকেই জন্ম নিচ্ছে অবসাদ (Depression)।

Depression
মানসিক ক্লান্তি জন্ম দিচ্ছে অবসাদের। ছবি: প্রতীকী।

[আরও পড়ুন: Health Tips: অন্তঃসত্ত্বা অবস্থায় রক্তচাপ বাড়লে ফল হতে পারে মারাত্মক, সাবধান করলেন চিকিৎসক]

বিশেষজ্ঞদের মতে, অবসাদের ফলে নিজেকে দুর্বল মনে হতে পারে। আর তার ফলে হাত, পায়ে যন্ত্রণার সম্ভাবনা। এই সমস্যার দ্বিতীয় কারণও রয়েছে। বিশেষজ্ঞদের মতে, জল কম খাওয়ার অভ্যাস রয়েছে অনেকের। যাঁরা কম জল খান তাঁরাও মাঝেমধ্যেই হাত, পায়ের যন্ত্রণা (Body Pain) অনুভব করেন।

Pain
মাঝেমধ্যেই হাত-পায়ে যন্ত্রণার শিকার অনেকেই। ছবি: প্রতীকী।

এই সমস্যা থেকে মুক্তি পেতে কয়েকটি ঘরোয়া টোটকার (Home Remedies) উপর ভরসা রাখতে পারেন। ঘরোয়া টোটকাগুলি এক নজরে দেখে নেওয়া যাক।

  • খিদে পাচ্ছে বলে খাবার খাচ্ছেন, এই মানসিকতা বদলে ফেলুন। আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় এমন খাবার রাখুন যাতে প্রোটিন, ভিটামিন, মিনারেল, ফ্যাট এবং কার্বোহাইড্রেটের মতো উপাদান রয়েছে। ভিটামিন ডি, ক্যালসিয়াম, ফসফরাস শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।
  • বেশি তেল মশলা দিয়ে রান্না করবেন না। তবে রান্নায় অবশ্যই আদা, রসুন, হলুদ, দারচিনি ব্যবহার করুন। কারণ, এই সমস্ত মশলারও কিছু খাদ্যগুণ রয়েছে।
Balance Diet
প্রোটিন, ভিটামিন, মিনারেল, ফ্যাট এবং কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার খান।
  • কাজের মাঝে জল খাওয়ার কথা ভুলে যাওয়ার অভ্যাস রয়েছে অনেকের। বদভ্যাস ত্যাগ করুন। বারবার অল্প অল্প করে জল খান। জল কম খেলে হাত, পায়ে যন্ত্রণা হতেই পারে।
Water drinking
বারবার জল খান। ছবি: প্রতীকী।

ঘরোয়া টোটকা কাজে না লাগলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিন। সুস্থ থাকুন।

Pain
প্রয়োজন হলে চিকিৎসকের পরামর্শ নিন। ছবি: প্রতীকী।

[আরও পড়ুন: রাগ-দুঃখ বা খুশি, কোনও আবেগই অনুভূত হচ্ছে না? এখনই সাবধান না হলে ফল মারাত্মক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

×