৭ আষাঢ়  ১৪২৮  মঙ্গলবার ২২ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

জানেন, নারকেল স্বাস্থ্যের জন্য কতটা উপকারী?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 2, 2017 6:34 am|    Updated: September 26, 2019 12:56 pm

Humble coconut can cure many disease

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বর্ষার মরশুম শেষ। তবে এখনও কয়েকদিন বরুণদেবের কৃপায় বৃষ্টির আশঙ্কা রয়েছে। এর মধ্যেই আবার বাতাসে হিমেল হাওয়ার আলতো পরশ মিলছে। ঋতু পরিবর্তনের এই সময়টায় শরীরে বাসা বাঁধতে পারে নানান রোগ। আর এখানেই কাজে আসবে নারকেল। প্রচলিত কথা রয়েছে নারকেলের জল স্বাস্থ্যের পক্ষে যতটা ভাল, নারকেল তেল দিয়ে রান্না করাটা ততটাই খারাপ। বিশেষ করে হার্টের জন্য। তাহলে ভাবছেন তো কীভাবে নারকেল আমাদের শরীরকে সমস্ত রোগব্যাধি থেকে মুক্ত রাখবে? সেটাই জেনে নেওয়া যাক এই প্রতিবেদনে:

[প্রেমে পড়ার আগে নিজেকে এই সাতটি প্রশ্ন অবশ্যই করবেন]

নারকেলের জল: যেকোনও কিছুর থেকেই নারকেলের জল অত্যন্ত পুষ্টিকর। এমনকী ডাক্তাররাও এটি খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। এতে সোডিয়াম, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ক্যালসিয়াম, গ্লুকোজ, অ্যামাইনো অ্যাসিড, শরীরের জন্য উপকারী এনজাইম এবং ফিটোনিউট্রিয়েন্টস থাকে। অন্যান্য স্পোর্টস ড্রিংকের থেকে তাই নারকেলের জল স্বাস্থ্যের পক্ষে অনেক ভাল। শুধু শিশুদের জন্য নয় বয়স্কদের জন্যও।

coconut-water-in-coconut-straw

[ডেঙ্গুর হাত থেকে বাঁচতে এই জিনিসের জুড়ি মেলা ভার]

নারকেলের দুধ: নারকেলের ভিতরের অংশটি থেকে পাওয়া যায় সাদা রস। যাকে নারকেলের দুধ বলা হয়ে থাকে। এতে ফ্যাটি অ্যাসিড, আয়রন, প্রোটিন, ম্যাঙ্গানিজ, ম্যাগনেশিয়াম, কপার এবং ফসফরাস থাকে। শিশু হোক কিংবা বয়স্ক কেউ, খেলাধূলার সঙ্গে যাঁরা যুক্ত তাঁদের জন্য এই খাদ্যটি খুবই উপকারী। তবে কেউ যদি মনে করেন ফ্যাটি অ্যাসিড থাকায় ওজন বাড়বে, তাহলে সেই ধারণা ভুল। কারণ এতে যে ফ্যাটি অ্যাসিড রয়েছে, তা শরীরে মেদ বৃদ্ধি করবে না। এছাড়া ত্বকের জন্যও এই জিনিসটি খুব ভাল। বিশেষ করে মুখ কিংবা কনুইয়ের জন্য। শুধু তাই নয় চুল ভাল রাখতেও ব্যবহার করা হয়ে থাকে। এছাড়া চন্দনের সঙ্গে মিশিয়েও মুখে লাগাতে পারেন।

coconut-oil

নারকেল তেল: লোকমুখে শোনা যায়, নারকেল তেলে রান্না হার্টের পক্ষে খারাপ। কিন্তু তা নয়, কোল্ড-প্রেসড নারকেল তেল রান্না কিংবা শুষ্ক ত্বকের জন্য বেশ উপকারী।

[এই ৮ সহজ উপায়ে মিলবে ঋতুস্রাবের যন্ত্রণা থেকে মুক্তি]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement