BREAKING NEWS

২৮ জ্যৈষ্ঠ  ১৪২৮  শনিবার ১২ জুন ২০২১ 

READ IN APP

Advertisement

আপনি কি রক্তাল্পতা কিংবা ডায়াবেটিসে ভুগছেন? ঠোঁটেই লুকিয়ে উত্তর

Published by: Sayani Sen |    Posted: April 22, 2020 7:07 pm|    Updated: April 22, 2020 7:22 pm

Lips can tells about your health condition, says experts

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঠোঁটের গঠনের উপর একজন তরুণীর সৌন্দর্য নির্ভর করে অনেকটাই। শুধুমাত্র ঠোঁটের গঠনই সবার মাঝে আপনাকে করে তুলতে পারে আকর্ষণীয়। দিতে পারে অনন্যা হয়ে ওঠার সুযোগ। এই ঠোঁটই পারে কারও হৃদয়ে দোলা দিতে। কিন্তু জানেন কি সৌন্দর্য নির্ণয়ের পাশাপাশি ঠোঁট রোগ চিহ্নিতকরণের মাপকাঠিও বটে। অবাক হচ্ছেন ভাবছেন এ কী করে সম্ভব? আপনি অবাক হলেও বিশেষজ্ঞরা বলছেন, অ্যানিমিয়া থেকে ডায়াবেটিস সব রোগই ধরার মাধ্যম হতে পারে প্রেমিকের হৃদয়ে ঝড় তোলা ঠোঁট।

ইন্টারনাল মেডিসিন ফিজিশিয়ান সুধা মেনন এবং নিউট্রিশনিস্ট অ্যান্ড হোলিস্টিক হেলথ কনসালট্যান্ট কবিতা দেবগণের মত প্রায় একইরকম। তাঁরা দু’জনেই বলেন, প্রাথমিকভাবে ঠোঁট দেখেই বোঝা যায় কোনও মহিলার শারীরিক অবস্থা কেমন। তবে অবশ্যই নিশ্চিত হওয়ার জন্য পরীক্ষা করা প্রয়োজন।

Lip

সুধা মেনন বলছেন, “যদি শীতকালের শুষ্ক আবহাওয়ার একজন মহিলার ঠোঁট ফাটে তবে তা সাধারণ। কিন্তু শীত কেটে যাওয়ার পরেও যদি কারও ঠোঁট বেশি ফাটে তাহলে বুঝতে হবে তাঁর শারীরিক কোনও অসুস্থতা রয়েছে। তাই অবশ্যই শরীরের যত্ন প্রয়োজন। প্রথমে বেশি পরিমাণে জল এবং পুষ্টিকর খাবার খেতে হবে। তাতেও যদি ঠোঁট ফাটা না কমে তবে চিকিৎসকের পরামর্শ নেওয়া প্রয়োজন।” কবিতা দেবগণও মোটামুটি একই কথা জানান। তিনি বলেন, “শারীরিক যেকোনও সমস্যার প্রকাশ মূলত ঠোঁটের মাধ্যমে হয়। শীতকালীন সমস্যা ভেবে সব সময় ঠোঁট ফাটার মতো ছোট্ট সমস্যাকে এড়িয়ে যাবেন না। প্রয়োজনে হিমোগ্লোবিন কম কিংবা ডায়াবেটিস রয়েছে কিনা হতে পারে তারও প্রমাণ দিতে পারে ঠোঁট।”

Lip

[আরও পড়ুন: গ্লাভসের ভুল ব্যবহারে করোনা সংক্রমণের ঝুঁকি বাড়াচ্ছেন না তো? জেনে নিন সঠিক কৌশল]

শীতকালীন সমস্যা থেকে রেহাই পেতে ঠোঁটের যত্ন নেওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের। তাঁদের পরামর্শ, ময়েশ্চারাইজার যুক্ত লিপ বাম ব্যবহার করতেই পারেন। ঘরোয়া পদ্ধতিতেও নিতে পারেন ঠোঁটের যত্ন। সেক্ষেত্রে দুধ এবং গোলাপ পাপড়ি দিয়ে একটি মিশ্রণ তৈরি করে কিংবা মধু লাগাতেই পারেন।

Lip

তাতেই দেখবেন আপনার ঠোঁট আলাদা মাধুর্য পাবে। অনায়াসে ওই ঠোঁটটি করে তুলতে পারে ভিড়ের মাঝে ব্যতিক্রমীও।

Lip

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement