BREAKING NEWS

৩২ আষাঢ়  ১৪২৭  বৃহস্পতিবার ১৬ জুলাই ২০২০ 

Advertisement

গ্লাভসের ভুল ব্যবহারে করোনা সংক্রমণের ঝুঁকি বাড়াচ্ছেন না তো? জেনে নিন সঠিক কৌশল

Published by: Sayani Sen |    Posted: April 20, 2020 8:05 pm|    Updated: April 20, 2020 8:45 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা সংক্রমণ রুখতে চতুর্দিকে ত্রাহি ত্রাহি রব। ভাইরাস যাতে শরীরে বাসা না বাঁধতে না পারে তাই হ্যান্ড স্যানিটাইজার, মাস্ক ব্যবহার করছেন প্রায় সকলেই। গ্লাভসও পরছেন অনেকেই। বিশেষত দোকান, বাজার করার ক্ষেত্রে গ্লাভসের মাধ্যমেই ভাইরাস সংক্রমণ রোখা সম্ভব হবে বলেই ভাবছেন তাঁরা। কিন্তু জানেন কী বিশেষজ্ঞরা বলছেন, গ্লাভস ঠিকমতো ব্যবহার না করলে হিতে বিপরীত হওয়ার সম্ভাবনাই বেশি। তাই গ্লাভস ব্যবহারের আগে এই জরুরি তথ্যগুলি অবশ্যই জেনে রাখা প্রয়োজন।

বিভিন্ন ধরনের সামগ্রী দিয়ে তৈরি হয় গ্লাভস। প্রস্তুতকারী ওই সব সামগ্রীর জেরেই হাতের তুলনায় গ্লাভসের উপরেই ভাইরাস বেশিদিন বাঁচে। তাই বিশেষজ্ঞরা বলছেন, বেশিক্ষণ ওই গ্লাভস পরে থাকাকালীন যে সামগ্রী আপনি হাত দিচ্ছেন, তাতেই ছড়িয়ে পড়ছে ভাইরাস। তাই সেক্ষেত্রে বলা চলে খালি হাত অনেকাংশে নিরাপদ।

Gloves

বিশেষজ্ঞদের আরও দাবি, গ্লাভস অনেক সময়ে আমাদের পরিচ্ছন্নতা সম্পর্কে সচেতনতা বাড়ানোর পরিবর্তে অসচেতন করে তোলে বেশি। যেমন, অনেক সময়ই আমরা গ্লাভস খোলার পর সেই হাতেই বিভিন্ন জিনিসে হাত দিয়ে থাকি। তার ফলে অনেক সময় হাত থেকে জীবাণু প্রায় গোটা শরীরে ছড়িয়ে পড়ার ঝুঁকি বেড়ে যায় সিংহভাগ। তাই গ্লাভস খুলে অবশ্যই হাত ধোয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

[আরও পড়ুন: বাতকর্ম থেকেও ছড়াতে পারে করোনা ভাইরাস? জানুন বিশেষজ্ঞদের মতামত]

এছাড়া বিশেষজ্ঞদের দাবি, গ্লাভস খোলার ক্ষেত্রেও কিছু নিয়ম মানা জরুরি। নইলে শরীর সুস্থ থাকার বদলে খারাপ হওয়ার সম্ভাবনা বাড়বে কয়েকগুণ। তাঁদের বক্তব্য, অনেকেই নাকি জানেন না স্বাস্থ্যবিধি মেনে গ্লাভস খোলার পদ্ধতি। কিন্তু কী সেই পদ্ধতি? বিশেষজ্ঞরা বলছেন, মাত্র দু’টি আঙুলের সাহায্যে হাতের কবজির সামনে থাকা অংশ টেনে গ্লাভস খোলা উচিত। তারপর তা সঠিক জায়গায় ফেলে দিতে হবে কিংবা ধুয়ে নিতে হবে।

Gloves

আর শুধু গ্লাভস পরিষ্কার রাখলেই হবে না। প্রয়োজন হাত পরিষ্কারেরও। গ্লাভস খোলার পর সাবান কিংবা হ্যান্ড স্যানিটাইজার দিয়ে পরিষ্কার করতে হবে হাত। তবেই মিলবে জীবাণুদের থেকে রেহাই। না হলে বিপদ বাড়বে বই কমবে না।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement