২ অগ্রহায়ণ  ১৪২৬  মঙ্গলবার ১৯ নভেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  কে বলেছে, বিয়ের পরে শুধু মেয়েরাই মোটা হয় ? কে বলেছে সন্তান হলে ওজনে বাড়ে শুধু মেয়েদেরই?  পুরোনো ধ্যানধারণা সম্পূর্ণ নস্যাৎ করে ইংল্যান্ডের বাথ বিশ্ববিদ্যালয় প্রকাশ করল এক যুগান্তকারী তথ্য।

তারা বলছে, বিয়ে করলেই নাকি ওজন বাড়ে পুরুষের। পিতৃত্বের সময় দেহের ওজন আরও বাড়ে পুরুষদের বলে গবেষণায় দাবি করা হয়েছে। ৮ হাজার মানুষের ওপর হওয়া ব্রিটিশ বিশ্ববিদ্যালয়ের এই গবেষণায় বলছে, বিয়ের পর পুরুষের দেহে বডি মাস ইনডেক্স বা বিএমআই বৃদ্ধি পায়। আর তার জন্যই বাড়ে শারীরের ওজন।

[এই পুজোয় বঙ্গতনয়াদের বিভাজিকায় সাঁতার কাটবে নীল তিমি]

ইংল্যান্ডের বাথ বিশ্ববিদ্যালয়ের গবেষক ডঃ জোয়ানা সিরদা জানাচ্ছেন, বিভিন্ন সামাজিক বিষয়, তার মধ্যে বিয়ে এমন একটা ইস্যু যা পুরুষের বডি মাস ইনডেক্স বৃদ্ধিতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পুরুষ, বাবা হলে সেই বিএমআই বৃদ্ধির হার আরও বেশ খানিকটা বাড়ে। অর্থনীতির অধ্যাপক ডঃ জোয়ানা এও জানান, নানা পারিবারিক এবং সামাজিক কারণে পুরুষদের চিন্তার হার তুলনামূলকভাবে বেশি। ফলে পুরুষ তার শরীর এবং স্বাস্থ্য নিয়ে ভাবার অবকাশ পায় না। এর জন্য পরিবর্তন হয় পুরুষের খাদ্যাভ্যাসেও। এমনকী তাদের আচরণেও দেখা যায় নানারকম পরিবর্তন।

[পুজোর আগে রোগা হতে চান? এই উপায়গুলি মেনেই দেখুন]

গবেষণা বলছে, বিয়ের আগে পুরুষদের শরীরচর্চার প্রবণতা দেখা যায়। ফলে দেহের ওজনও থাকে নিয়ন্ত্রণের মধ্যে। কিন্তু বিয়ের পর সেই প্রবণতা আর থাকে না। বাড়ে সামাজিক মেলামেশা, বদলে যায় খাওয়া-দাওয়া। ফলে বাড়তে থাকে ওজন। অন্যদিকে, পিতৃত্ব বাড়িয়ে তোলে বাড়ির প্রতি টান। ফলে সন্তানের দিকে নজর দিতে গিয়ে জিম বা বাড়িতে শরীরচর্চার অবকাশ থাকে না। শরীর আরও কিছুটা মুটিয়ে যায়।

তাই শুধু মেয়েরা নন, বিয়ের পর  ও বাবা হওয়ার পর ওজন বাড়িয়ে সমানে সমানে টক্কর দিচ্ছেন ছেলেরাও।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং