BREAKING NEWS

৯ কার্তিক  ১৪২৮  বুধবার ২৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

বাড়ির খুদে সদস্যর থেকেই সবচেয়ে বেশি ছড়াতে পারে করোনা, দাবি গবেষণায়

Published by: Sayani Sen |    Posted: August 10, 2020 4:42 pm|    Updated: August 10, 2020 4:42 pm

New research says, a baby can spread coronavirus easily

ছবি: প্রতীকী

স্টাফ রিপোর্টার: বাড়ির খুদে সদস্যের নাক ভিজে। একটু হাঁচি বা কাশি। ভাবছেন হয়তো বা সামান্য ইনফ্লুয়েঞ্জা। কিন্তু অজান্তেই সে করোনার বাহক হয়ে গেছে। এমনকী, তার থেকেই বাড়ির বাকিদের কোভিড (Covid-19)  সংক্রমণ হতে পারে। অবিশ্বাস্য মনে হলেও এটাই বাস্তব। বিশ্বের বিভিন্ন প্রান্তে পাঁচ বছরের কমবয়সি শিশুদের উপর সমীক্ষা চালিয়ে এমনই সিদ্ধান্তে এসেছেন গবেষকরা। সম্প্রতি এমন রিপোর্ট প্রকাশিত হয়েছে চিকিৎসা ম্যাগাজিন ‘যামা পেডিয়াট্রিক্স’-এ।

সমীক্ষা রিপোর্ট বলছে, পাঁচ বছর বা তার কম বয়সের শিশুরা দ্রুত কোভিড-১৯ ভাইরাসে সংক্রমিত হয়। কিন্তু বয়স্কদের তুলনায় তাদের কোনও উপসর্গই হয় না। চিকাগো শহরের নর্থ ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের ফিনবার্গ স্কুল অফ মেডিসিনের তরফে প্রায় ৯৫টি শিশুর উপর সমীক্ষা করা হয়। সমীক্ষা রিপোর্ট বলছে, চিকাগো শহরে করোনার গোষ্ঠী সংক্রমণের মাধ্যম শিশুরা। সমীক্ষা রিপোর্ট কী বলছে? যামা ম্যাগাজিনের প্রকাশিত তথ্য অনুযায়ী, পাঁচ বছর বা তার কমবয়সি শিশুদের ভাইরাল লোড বয়স্কদের তুলনায় অনেকটাই বেশি। শিশুদের মাঝেমধ্যেই সর্দি-কাশি হয়। তাই সংক্রমিত হলেও তেমন বোঝা যায় না। কোভিড-১৯ ভাইরাস শিশুদের শ্বাসনালির বাইরে থাকে। ভিতরের কোষে প্রবেশ করতে পারে না। স্বাভাবিকভাবেই কম আক্রান্ত হয়।

[আরও পড়ুন: ৯০ শতাংশ করোনাজয়ীরই ফুসফুস ঝাঁজরা, কমছে রোগ প্রতিরোধ ক্ষমতাও, দাবি বিশেষজ্ঞদের]

এই বিষয়ে জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডাঃ সঞ্জীব বন্দ্যোপাধ্যায় বলেছেন, “সংক্রমিত হওয়া আর আক্রান্ত হওয়ার মধ্যে পার্থক্য রয়েছে। যেহেতু শিশুদের শ্বাসনালির বাইরের কোষে থাকে তাই সংক্রমিত হয়। অন্যদিকে বয়স্কদের শ্বাসনালির ভিতরের কোষে ঢুকে যায় তাই আক্রান্ত হয়।” সঞ্জীববাবুর কথায়, শিশুদের হাঁচি-কাশি থেকে কোভিড ভাইরাস সংক্রমিত হতে পারে। তবে এই সমীক্ষাকে এখনই চূড়ান্ত বলতে রাজি নন গবেষকরা। কারণ, কোভিড ভাইরাসের স্টেন দ্রুত বদল হচ্ছে। তাই আরও গবেষণা দরকার।

[আরও পড়ুন: সাধারণ সর্দি-কাশিতে শরীরে তৈরি টি-সেলই করোনাবধের ব্রহ্মাস্ত্র, দাবি সাম্প্রতিক সমীক্ষায়]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement