১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আশার আলো, অক্সফোর্ডের ‘টিকা’ করোনা থেকে সুরক্ষা দেবে এক বছর

Published by: Paramita Paul |    Posted: June 17, 2020 12:27 pm|    Updated: June 17, 2020 12:27 pm

new vaccine from Oxford provide one year safeguard from COVID-19

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জুলাই মাস থেকেই জোরালো হয়ে উঠবে কোভিডের (Covid-19) টিকার লড়াই। কারণ এই মাসেই একাধিক সংস্থা তথা বিশ্ববিদ্যালয়ের তৈরি করোনার প্রতিষেধকের পরীক্ষামূলক প্রয়োগ শুরু হবে। তা-ও আবার অনেক বড় পরিসরে। অর্থাৎ অনেক বেশি মানুষের উপর। যে যে প্রতিষেধকের ট্রায়াল জুলাইয়ে শুরু হবে, তার মধ্যে রয়েছে মোডারনা আইএনসি-র তৈরি টিকা, চিনের সিনোভ্যাক বায়োটেক এবং ব্রিটেনের অক্সফোর্ড—অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকা। এই মুহূর্তে যদিও বিশ্বজুড়ে একশোটিরও বেশি টিকা বর্তমানে দ্বিতীয় দফার ট্রায়ালের মধ্যে দিয়ে যাচ্ছে। আর এই সব টিকা হাতে পেতে যে যে দেশ ইতিমধ্যেই অগ্রিম অর্ডার দিয়ে রেখেছে, সেই তালিকায় রয়েছে ব্রিটেন, ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ড এবং আমেরিকার মতো দেশ।

এদিকে, করোনায় মৃত্যু এড়াতে নতুন একটি ওষুধ সফল হয়েছে বলে দাবি করেছেন ইংল্যান্ডের গবেষকরা। তাঁদের দাবি, সংকটজনক করোনা আক্রান্তদের নিশ্চিত মৃত্যুর হাত থেকে বাঁচাতে পরীক্ষায় সফল হয়েছে ডেক্সামিথ্যাসোন নামে একটি স্টেরয়েড। মঙ্গলবারই এই স্টেরয়েড সংক্রান্ত পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এবং গবেষণায় দেখা গিয়েছে, সাধারণ কোভিড চিকিৎসার আওতায় থাকা ৪,৩২১ রোগীর তুলনায় এই স্টেরয়েড প্রয়োগ করা ২,১০৪ জন রোগীর শারীরিক পরিস্থিতি অনেকটাই ভাল হয়েছে। অর্থাৎ প্রায় এক তৃতীয়াংশ। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের দাবি, প্রতি ৮ জন ভেন্টিলেশনে থাকা কোভিড রোগীর মধ্যে এই ওষুধের সাহায্যে একজনের প্রাণরক্ষা করা সম্ভব। ‘রিকভারি’ শীর্ষক ক্লিনিক্যাল ট্রায়ালে এই ওষুধের কার্যকারিতা পরীক্ষা করেছেন অধ্যাপক মার্টিন লন্ড্রে এবং পিটার হর্বি।

[আরও পড়ুন : বর্ষা আসতেই ভোগাচ্ছে গলা? ঘরোয়া টোটকাতেই হবে মুশকিল আসান]

অন্যদিকে করোনা ঠেকাতে যে সমস্ত প্রতিষেধক তৈরির কাজ অনেক আগেই সম্পন্ন হয়ে গিয়েছে এবং সেগুলির এখন শুধুমাত্র চূড়ান্ত প্রয়োগ বাকি, তার ক্ষমতা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন লন্ডনের ইম্পিরিয়াল কলেজের অধ্যাপক রবিন শ্যাটক। তাঁর দাবি, এই প্রতিষেধকগুলির ক্ষমতা সীমিত। মার্কিন সংস্থা মোডারনা আইএনসি জানিয়েছে, তাদের তৈরি এমআরএনএ—১২৭৩ কাজের ক্ষেত্রে কতটা পারদর্শী, তা নভেম্বরের মধ্যেই জানা যেতে পারে। অন্যদিকে বায়োটেক সংস্থা কিউরভ্যাক যে প্রতিষেধক তৈরি করছে, তার ট্রায়াল শুরু হবে চলতি মাস থেকেই। আর অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথভাবে ব্রিটিশ সংস্থা অ্যাস্ট্রাজেনেকা যে টিকা তৈরি করেছে, তা কোভিডের থেকে সুরক্ষা দেবে অন্তত এক বছর ধরে। সংস্থার মুখ্য অধিকর্তা এ কথা জানিয়েছেন।

[আরও পড়ুন : কোন লক্ষণগুলি দেখে বুঝবেন অবসাদে ভুগছেন? মুক্তির উপায়ই বা কী? জানুন বিশেষজ্ঞদের মত]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে