ad
ad
Omicron

ওমিক্রনের সংক্রমণ বাড়ছে ৫ বছরের কম বয়সিদের মধ্যে! সতর্ক করলেন বিশেষজ্ঞরা

এর আগে করোনায় সেভাবে আক্রান্ত হতে দেখা যায়নি শিশুদের।

Omicron infection in under 5 children rising in South Africa। Sangbad Pratidin

প্রতীকী ছবি.

Published by: Biswadip Dey
  • Posted:December 4, 2021 12:08 pm
  • Updated:December 4, 2021 12:08 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিশ্বের ৩৮টি দেশে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাসের (Coronavirus) নতুন স্ট্রেন ‘ওমিক্রন’ (Omicron)। যদিও আক্রান্তদের মধ্যে মৃত্যুর কোনও খবর এপর্যন্ত পাওয়া যায়নি। তবুও নয়া এই স্ট্রেনকে ঘিরে বাড়ছে উদ্বেগ। এরই মধ্যে দক্ষিণ আফ্রিকার (South Africa) বিশেষজ্ঞরা জানিয়েছেন, শিশুদের মধ্যে সংক্রমণ বাড়তে দেখা যাচ্ছে।

ঠিক কী জানাচ্ছেন বিশেষজ্ঞরা? শুক্রবার সেদেশের স্বাস্থ্য মন্ত্রকের তরফে এক সাংবাদিক বৈঠক করা হয়। সেখানে ‘ন্যাশনাল ইনস্টিটিউট অফ কমিউনিকেবল ডিজিজেস’-এর চিকিৎসক ওয়াসিলা জ্যাসেট জানিয়েছেন, ”অতীতে আমরা দেখেছিলাম অতিমারীর কবলে সেভাবে পড়তে হয়নি শিশুদের। কিন্তু সম্প্রতি আমরা দেখেছি পাঁচ অনূর্ধ্ব শিশু ও ১৫ থেকে ১৯-এর কিশোর কিশোরীদের মধ্যে সংক্রমণ বেড়েছে। সেই সংক্রমণের হার ক্রমশ বাড়ছে। বিশেষ করে অনূর্ধ্ব ৫-এর শিশুদের ক্ষেত্রে।”

[আরও পড়ুন: ফাটল না নারকেল, উদ্বোধনে চিড় ধরল কোটি টাকার রাস্তাতেই! হাস্যকর ঘটনা যোগীরাজ্যে]

তবে সব মিলিয়ে এখনও শিশুদের মধ্যে সংক্রমণ বৃদ্ধির হার খুব বেশি নয়, একথাও জানিয়েছেন তিনি। কিন্তু তা আগের হিসেবের চেয়ে যে অনেকটাই বেশি, এমনকী করোনা আক্রান্ত শিশুদের হাসপাতালে ভরতি হওয়ার সংখ্যা যে বাড়ছে সেকথাও মনে করিয়ে দিয়েছেন ওই চিকিৎসক।

ইতিমধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে, ওমিক্রন কতটা সংক্রামক, কতটা ঘাতক এবং এর বিরুদ্ধে ওষুধ বা ভ্যাকসিন কতটা কার্যকর, এসব প্রশ্নের উত্তর পেতে বেশ কয়েক সপ্তাহ সময় লাগবে। এই পরিস্থিতিতে প্রাথমিক ভাবে প্রাপ্ত অপর্যাপ্ত তথ্যের উপরে দাঁড়িয়ে দেখা যাচ্ছে, নয়া স্ট্রেন মারাত্মক ছোঁয়াচে হলেও তা থেকে মৃদু উপসর্গই দেখা যাচ্ছে। টিকার দুই ডোজ নেওয়ার পরেও মানুষ আক্রান্ত হচ্ছেন। কিন্তু উপসর্গ মৃদু বলেই শেষ পর্যন্ত দ্রুত সেরেও উঠছেন তাঁরা।

[আরও পড়ুন: বাংলাদেশের মাদ্রাসায় ধর্ষণের চেষ্টা, অভিযুক্ত শিক্ষকের যৌনাঙ্গ কাটল নির্যাতিত কিশোর]

এই বিষয়টি কিছুটা স্বস্তি দিলেও আপাতত সকলকে সতর্ক থাকতেই বলছেন বিশেষজ্ঞরা। তাছাড়া শিশুদের মধ্যে সংক্রমণ বাড়ার বিষয়টিও গলার কাঁটা হয়ে রয়েছে। তাই বাড়তি সতর্কতা মেনে মাস্ক পরা ও সামাজিক দূরত্ব বজায় রাখার পাশাপাশি আগের মতোই হাত বারবার ধুয়ে ফেলার পরামর্শই দিচ্ছেন বিশেষজ্ঞরা। এখনও পর্যন্ত দেশে ওমিক্রনে দু’জনের আক্রান্ত কথা জানা গেলেও, রাজ্যে এখনও কেউই আক্রান্ত হননি এই নয়া স্ট্রেনে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ