BREAKING NEWS

২৬ শ্রাবণ  ১৪২৭  মঙ্গলবার ১১ আগস্ট ২০২০ 

Advertisement

বেসরকারি হাসপাতালে কোভিড চিকিৎসায় Prone পদ্ধতি বাধ্যতামূলক করল রাজ্য

Published by: Subhamay Mandal |    Posted: July 2, 2020 8:51 pm|    Updated: July 3, 2020 5:18 pm

An Images

ধ্রুবজ্যোতি বন্দ্যোপাধ্যায়: কোভিড চিকিৎসা পদ্ধতিতে বেসরকারি হাসপাতাল ঘুরে দেখে একাধিক গাফিলতির কথা জানাল সরকারি পর্যবেক্ষক দল। তাদের এই চিকিৎসা সংক্রান্ত একাধিক গাইডলাইন দিয়ে সেগুলি মানা আবশ্যক বলে জানিয়ে দিল ওই পর্যবেক্ষক দল। একইসঙ্গে এই চিকিৎসার জন্য প্রন পজিশনের পদ্ধতি অনুসরণ বাধ্যতামূলক বলে জানিয়ে দিল রাজ্য সরকার।

সদ্য কয়েকটি বেসরকারি হাসপাতাল ঘুরে কোভিড চিকিৎসার পদ্ধতি পর্যবেক্ষণ করে রিপোর্ট দিয়েছে সরকারি এক্সপার্ট কমিটি। যে কটি হাসপাতাল তাঁরা ঘুরে দেখেছে রিপোর্টে তাদের চিকিৎসা পদ্ধতিতে একাধিক গাফিলতির কথা জানিয়েছে। সঙ্গে ছয় দফা প্রটোকল দিয়ে জানিয়েছে, এই প্রটোকল মানা বাধ্যতামূলক। প্রথমেই রোগীর চিকিৎসা জনিত টপ শিট রাখতে হবে বলে জানিয়েছে এক্সপার্ট কমিটি। রক্ত যাতে জমাট না বেঁধে যায়, যাতে তা সচল থাকে তা নজরে রাখতে বলা হয়েছে। প্রন পজিশন মেনে চিকিৎসার পাশাপাশি মেকানিকাল ভেন্টিলেশনে নিয়ে যাওয়ার আগে রোগীকে অক্সিজেন দেওয়ার মাত্রা পরীক্ষা করে দরকার মত তা বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে।

[আরও পড়ুন: এবার থেকে প্রেসক্রিপশন ছাড়াই করা যাবে করোনা পরীক্ষা, রাজ্যগুলিকে নির্দেশিকা পাঠাল কেন্দ্র]

এই প্রন পজিশন মেনে চিকিৎসা পদ্ধতির কথা প্রথম ‘সংবাদ প্রতিদিন’ সামনে আনে। বলা হয়েছে হাসপাতালের নির্দিষ্ট অ্যান্টিবায়োটিক পলিসি থাকতে হবে। কোভিড সংক্রমণ জনিত গাইডলাইন মানতে হবে। শুধু বেসরকারি হাসপাতাল নয়, সরকারি হাসপাতালেও এই নিয়ম মানতে হবে বলে জানিয়েছে কমিটি।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement