BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৫ অক্টোবর ২০২০ 

Advertisement

দেশে করোনা চিকিৎসায় ব্যবহার করা যাবে চর্মরোগের বিশেষ ওষুধ, মিলল ছাড়পত্র

Published by: Paramita Paul |    Posted: July 11, 2020 10:48 am|    Updated: July 11, 2020 1:35 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দ্রুতহারে ছড়াচ্ছে করোনা সংক্রমণ। মাত্র চারদিনে দেশে কোভিড আক্রান্ত হয়েছেন এক লক্ষ মানুষ। বাড়ছে মৃত্যুও। সেই মহামারী ঠেকানোর ওষুধের খোঁজে হন্যে গোটা বিশ্ব। ভারতেও চলছে গবেষণা। এমন পরিস্থিতি চিকিৎসকদের পরামর্শ মেনে অতি সঙ্কটজনক কোভিড-১৯  (COVID-19) রোগীদের ক্ষেত্রে চর্মরোগ সোরিয়াসিসের (Psoriasis Injection) চিকিৎসায় ব্যবহৃত ড্রাগ ইটোলিজুমাব (Itolizumab) ব্যবহারের অনুমতি দিল ভারতের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা (DCGA)।

 করোনা চিকিৎসায় কিছু ওষুধের পরীক্ষামূলক ব্যবহার করা যেতে পারে কিনা তা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে DCGA।  এইমসের পালমনোলোজিস্ট, ফার্মাকোলজিস্ট এবং চিকিৎসা বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত বিশেষজ্ঞ কমিটি জানিয়েছে, সাইটোকিন রিলিজ সিন্ড্রোমের চিকিৎসার জন্য ইটোলিজুমাব ব্যবহার সন্তোজনক ফল দিয়েছে। সংবাদ সংস্থা সূত্রে খবর, “কোভিড-১৯ রোগীর উপর এটির পরীক্ষামূলক ব্যবহার করা হয়েছিল। তাতে সাফল্য মেলার পরেই এই অনুমোদন দেওয়া হল।” শুক্রবার ভারতের ড্রাগস কন্ট্রোলার জেনারেল ডঃ ভিজি সোমানি বায়োকন সংস্থার অনুমোদিত ইটোলিজুমাব ব্যবহারে সায় দিয়েছেন। ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া (DCGA) জানিয়েছে, তীব্র শ্বাসকষ্টে ভোগা করোনা রোগীদের চিকিৎসায় ‘জরুরি অবস্থায় এই ওষুধের পরিমিত ব্যবহার’ (COVID-19 Injection) করা যেতে পারে।

[আরও পড়ুন : একদিনে ফের রেকর্ড ভাঙা সংক্রমণ, দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা পেরল ৮ লক্ষ]

প্রসঙ্গত, গত কয়েক বছর ধরে চর্মরোগ সোরিয়াসিসের চিকিৎসার জন্য বায়োকনের তৈরি এই ওষুধটি ব্যবহার করা হচ্ছে। এবার করোনা ঠেকাতে বিশেষ বিশেষ ক্ষেত্রে এটি ব্যবহারের অনুমতি মিলল। তবে চিকিৎসকদের অনুমতি ছাড়া এই ওষুধ ব্যবহার করা যাবে না বলেও নির্দেশিকা জারি করেছে DCGA।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement