BREAKING NEWS

৭ আশ্বিন  ১৪২৭  বুধবার ২৩ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

প্রতীক্ষার অবসান, করোনা রোগীদের সুস্থ করতে প্রথম আয়ুর্বেদিক ওষুধ বাজারে আনল পতঞ্জলি

Published by: Sulaya Singha |    Posted: June 23, 2020 3:32 pm|    Updated: June 23, 2020 3:38 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কীভাবে করোনাকে নির্মূল করা যাবে বিশ্ব থেকে? এ গবেষণা কয়েক মাস ধরে দুনিয়ার বিভিন্ন ল্যাবে চলছে। ইতিমধ্যেই অনেকে ভ্যাকসিন আবিষ্কারের দাবি করেছে। অনেক দেশ আবার ভাইরাসে আক্রান্ত রোগীদের সুস্থ করতে ওষুধ তৈরি শুরু করে দিয়েছে। তবে এবার আয়ুর্বেদকে কাজে লাগিয়ে করোনাকে হার মানানোর তৈরি করে ফেলল যোগগুরু বাবা রামদেবের কোম্পানি পতঞ্জলি (Patanjali)। এই ওষুধে নাকি মাত্র এক সপ্তাহে সম্পূর্ণ সুস্থ হয়ে উঠবেন করোনা রোগী। মঙ্গলবার ওষুধ প্রকাশ্যে এনে এমনই দাবি করল এই সংস্থা।

এর আগে করোনা রোধে গো-মূত্র পান কিংবা যোগাভ্যাসের কথা শোনা গিয়েছিল রামদেবের মুখে। তবে এদিন পতঞ্জলির তরফে জানানো হল, COVID- 19 রোধে বিশ্বের প্রথম আয়ুর্বেদিক ওষুধ তৈরি করে ফেলেছে তারা। তবে এটি প্রতিষেধক হিসেবে কাজ করবে না। করোনা আক্রান্তকে সুস্থ করে তুলবে। ‘করোনিল ও শ্বাসরি’ নামের এই ওষুধ কোভিড রোগীদের উপর পরীক্ষা করেও দেখা হয়েছে। এই ওষুধ প্রয়োগে সুস্থতার পরিমাণ ১০০ শতাংশ বলে জানিয়েছে কোম্পানি।

[আরও পড়ুন: করোনার অব্যর্থ দাওয়াই আবিষ্কারের দাবি নাইজেরিয়ার বিজ্ঞানীদের]

এদিন হরিদ্বারে সাংবাদিকদের মুখোমুখি হয়ে রামদেব বলেন, “গোটা বিশ্ব নোভেল করোনা ভাইরাসের (coronavirus) ভ্যাকসিন কিংবা ওষুধের অপেক্ষায় রয়েছে। তাই অত্যন্ত গর্বের সঙ্গে জানাচ্ছি, যে পতঞ্জলি রিসার্চ সেন্টার ও NIMS-এর অক্লান্ত প্রয়াসে প্রথম আয়ুর্বেদিক ওষুধ আমরা নিয়ে এসেছি। যা ইতিমধ্যেই করোনা রোগীর উপর পরীক্ষা করে দেখা হয়েছে। যার প্রমাণও আমাদের কাছে আছে। দীর্ঘ গবেষণার পরই এই ওষুধ তৈরি করা সম্ভব হয়েছে। এই ওষুধে তিন থেকে সাতদিনের মধ্যেই ১০০ শতাংশ সুস্থ হয়ে উঠবেন করোনা আক্রান্ত।”

রামদেব আরও জানান, মোট দুধরনের ট্রায়ালের পরই বাজারে আসছে ‘করোনিল ও শ্বাসরি’। প্রথমে দিল্লি, আমেদাবাদ-সহ বেশ কয়েকটি শহরে ২৮০ জন কোভিড-১৯ রোগীর উপর পরীক্ষা করে ১০০ শতাংশ ইতিবাচক ফল পাওয়া গিয়েছে। পরে আরও একটি ট্রায়াল হয়। প্রশ্ন হল, এই জীবনদায়ী ওষুধের মূল্য কত? পতঞ্জলির সিইও আচার্য বালকৃষ্ণ জানান, ৫৪৫ টাকাতেই মিলবে একটি কিট। যা চলবে একমাস। আগামী এক সপ্তাহের মধ্যেই পতঞ্জলির স্টোরে পাওয়া যাবে এই কিট। মানুষ যাতে বাড়ি বসেই ওষুধ অর্ডার করতে পারেন, তার জন্য একটি অ্যাপও আনা হচ্ছে। অর্থাৎ করোনা যুদ্ধে জয়ী হওয়ার মন্ত্র এখন যে হাতের মুঠোয়, এবার সেটাই নিশ্চিত করে দিলেন যোগগুরু।

[আরও পড়ুন: মাস্কের সংস্পর্শে এলেই মরবে ভাইরাস, করোনা রুখতে আরও উন্নত মানের মাস্ক এল বাজারে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement