২৬ আশ্বিন  ১৪২৬  সোমবার ১৪ অক্টোবর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

২৬ আশ্বিন  ১৪২৬  সোমবার ১৪ অক্টোবর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘An apple a day, keeps doctor away.’ কিন্তু জানেন কি? নিত্য এক গ্লাস রেড ওয়াইন আপনাকে উদ্বেগ বা দুশ্চিন্তা থেকে মুক্তি দিতে পারে? এমনই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তাঁদের পরামর্শ, সারাদিন খাটাখাটনির পর রাতে এক গ্লাস ওয়াইন ক্লান্তি থেকে মুক্তি দিতে পারে। রেড ওয়াইনে রয়েছে রেসভিরেট্রল নামে একটি উপাদান। এটিই ক্লান্তি দূর করতে ও উদ্বেগ কমাতে সাহায্য করে।

[ আরও পড়ুন: জানেন কি, একটি লবঙ্গই অতিরিক্ত মেদ ঝরাতে যথেষ্ট? ]

এই উপাদানটি আসলে এক ধরনের এনজাইম। যা সরাসরি ক্লান্ত মস্তিষ্কে প্রভাব ফেলে। একাধিক সমীক্ষায় দেখে গিয়েছে ১৪ থেকে ১৬ মিলিয়ন মানুষ ডিপ্রেশন ও উদ্বেগে ভোগে। এর জন্য তাঁরা ডাক্তার দেখান। মনোবিদের পরামর্শ নেন। কিন্তু দেখা গিয়েছে তারা যে ওষুধ রোগীকে দেন, রেড ওয়াইন তারই বিকল্প। মানে, ওই ওষুধে যা উপকার হয়, রেড ওয়াইনেও ঠিক সেই উপকার হয়। কারণ রেড ওয়াইন আঙুর ও জাম দিয়ে তৈরি হয়। এই দু’টি ফলই শরীরের জন্য উপকারী। এছাড়া এই দু’টি ফল শরীরে এনার্জি আসে। রেড ওয়াইন ঠিক সেটাই করে। ফলে দূর হয় ক্লান্তি, দুশ্চিন্তা ও উদ্বেগ। এখানে আরও কিছু উপাদান রয়েছে যা সরাসরি হরমোনের উপর প্রভাব ফেলে। তাতেই ডিপ্রেশন দূর হয়।

তবে হাজার হলেও ওয়াইন তো। তাই খাপ মেপেজুপে। কোনওভাবেই দিনে একটা ড্রিঙ্কের বেশি নেবেন না। সুরা নানা ধরনের রয়েছে। চেষ্টা করবেন রেড ওয়াইন নিতে। কারণ এতে রেসভিরেট্রল নামে একটি উপাদান রয়েছে, যা হৃদয় এবং মস্তিষ্ককে রক্ষা করে। কতটা করে পানীয় নিচ্ছেন, তার দিকে খেয়াল রাখুন। স্ট্যান্ডার্ড সাইড হল এক গ্লাস ওয়াইনের ক্ষেত্রে ৫ আউন্স। বিয়ারের ক্ষেত্রে ১২ আউন্স। তবে শুধু দুশ্চিন্তা বা উদ্বেগ দূর করতেই নয়। ব্যথা হটাতেও ম্যাজিকের মতো কাজ করে রেড ওয়াইন। লাল আঙুর থেকে তৈরি হয় রেড ওয়াইন। পিঠের ব্যথার জন্য উপকারী আঙুর। ফলে আঙুর থেকে তৈরি হওয়া রেড ওয়াইনও ব্যথার ওষুধ। এছাড়া স্বাস্থ্য ভাল রাখতেও সাহায্য করে রেড ওয়াইন।

[ আরও পড়ুন: পা ঝোলালেই ফুলে যায়? অচিরেই আসতে পারে বিপদ ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং