BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

করোনায় কো-মর্বিডিটি ঠেকাতে নয়া ওষুধ ‘প্রয়োগে’ সায় কেন্দ্রের

Published by: Paramita Paul |    Posted: June 13, 2021 11:04 am|    Updated: June 13, 2021 11:04 am

Regulatory nod for conducting clinical trials of Colchicine on Covid-19 patients । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগে থেকে হৃদরোগ, ডায়াবেটিস, লিভার, কিডনির মতো অসুখে ভোগা করোনা রোগীদের কোমর্বিডিটির  কারণে মৃত‌্যুর ঝুঁকি বাড়ে। এবার সেই সম্ভাবনা কমাতে কোলচিসিন (Colchicine) ওষুধের পরীক্ষামূলক ব‌্যবহারে সায় দিল কেন্দ্রীয় ওষুধ নিয়ামক সংস্থা (DGCI)। এমন করোনা রোগীদের চিকিৎসায় সব রকম ওষুধ দেওয়া যায় না। স্টেরয়েড দেওয়াও বেশিরভাগ ক্ষেত্রে ঝুঁকিপূর্ণ হয়ে পড়ে। সেই সমস‌্যা মেটাতেই সম্প্রতি কোলচিসিন ওষুধের পরীক্ষামূলক প্রয়োগ শুরু করে সায়েন্টিফিক ‌অ‌্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ (সিএসআইআর)। সেই পরীক্ষা নিরীক্ষার দ্বিতীয় ধাপের কাজ করার অনুমতিই এবার ডিজিসিআই দিল।

কোলচিসিন হৃদরোগে আক্রান্তদের জন্য কার্যকরী। আগে থেকে হার্টের অসুখ থাকা বা করোনায় নতুন করে হার্টের রোগ দেখা দিলে বা হার্টের পেশিতে রক্ত জমাট বাঁধার কারণে প্রদাহ (ইনফ্লেমেশন) কমাতে এই ওযুধ ভাল কাজ করবে। সাধারণত গাউটের ব‌্যথা বা কোনও প্রদাহজনিত অসুখের কষ্ট কমাতে এই ওষুধ ব্যবহার করা হয়। সিএসআইআর জানিয়েছে, এই ওষুধের পরীক্ষামূলক ব‌্যবহারের কাজ তাদের হায়দরাবাদ ও জম্মুর ইনস্টিটিউটে হচ্ছে। কাজ শেষ হতে আট থেকে দশ সপ্তাহ লাগবে। এই গবেষণার কাজে রয়েছে হায়দরাবাদের লাক্সাই লাইফ সায়েন্স প্রাইভেট লিমিটেডও।

[আরও পড়ুন: দুর্দান্ত কার্যকরী করোনা টিকা, ২ ডোজে কমছে হাসপাতালে ভরতির সম্ভাবনা! বলছে সমীক্ষা]

সিএসআইআর-এর ডিরেক্টর জেনারেলের উপদেষ্টা রাম বিশ্বকর্মার বক্তব‌্য, আন্তর্জাতিক গবেষণায় করোনা আক্রান্ত রোগীর হার্টের সমস‌্যা বা করোনা পরবর্তী হার্টের অসুখের চিকিৎসায় নতুন কোনও ওষুধ বা থেরাপির দরকার বলে জানানো হচ্ছে। কোলচিসিন আগামিদিনে সেই নতুন চিকিৎসা পদ্ধতি হিসাবে উঠে আসতে পারে। একই দাবি সিএসআইআর-এর ডিরেক্টর জেনারেল ডা. শেখর মাণ্ডেরও। তাঁর কথায়, হার্টের সমস‌্যা থাকা করোনা রোগীদের দ্রুত সুস্থ হতে সাহায‌্য করবে কোলচিসিন। এই জরুরি ওষুধ বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি তৈরি হয় ভারতেই। তাই এর পরীক্ষামূলক প্রয়োগ সফল হলে দেশে রোগীদের ওষুধটি পেতে কোনও সমস‌্যা হবে না। এর দামও সাধারণ মানুষের হাতের নাগালের বাইরে থাকবে না। সম্প্রতি করোনার চিকিৎসায় আইভারমেকটিন, হাইড্রক্সিক্লোরোকুইন, জিঙ্ক, ডক্সিসাইক্লিন, রেমিডিসিভিরের মতো ওষুধগুলি প্রয়োগ না করার বার্তা দিয়েছে স্বাস্থ‌্যমন্ত্রকের অধীনস্থ সংস্থা ডিজিএইচএস।

[আরও পড়ুন: কোভিশিল্ড, কোভ্যাক্সিন নিলেও সংক্রমণ ছড়াতে পারে করোনার ডেল্টা স্ট্রেন! দাবি AIIMS গবেষকদের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement