BREAKING NEWS

১ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ১৯ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

আগামী সপ্তাহেই বাজারে করোনা ‘ভ্যাকসিন’! রাশিয়ার দাবি ঘিরে শোরগোল বিশ্বজুড়ে

Published by: Sucheta Sengupta |    Posted: August 9, 2020 3:20 pm|    Updated: August 9, 2020 3:22 pm

Russia claims to prepare of launching Corona 'vaccine' in next week

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রথমে ডেডলাইন ছিল অক্টোবর, তারপর এগিয়ে এল ১৫ আগস্ট। কিন্তু রাশিয়ার তৈরি করোনা (Coronavirus) ‘প্রতিষেধক’ বাজারে আসার দিন আরও এগিয়ে আনার ঘোষণা করল রুশ প্রশাসন। আগামী সপ্তাহেই সেই ভ্যাকসিন বাজারে আসতে চলেছে। সম্ভাব্য তারিখ ১২ আগস্ট। রাশিয়ার এই দাবি ঘিরে শোরগোল শুরু হয়েছে বিশ্বের চিকিৎসক মহলে।

রাশিয়ার গ্যামালিয়া ইনস্টিটিউট অফ এপিডেমোলজি অ্যান্ড মাইক্রোবায়োলজিতে করোনা ভাইরাসের ‘প্রতিষেধক’ তৈরির কাজ হয়েছে। ইতিমধ্যে তা বিভিন্ন ধাপে ১৬০০ জনের উপর পরীক্ষামূলক প্রয়োগও সম্পূর্ণ হয়েছে বলে দাবি রুশ চিকিৎসা বিজ্ঞানীদের। তাঁদের আরও দাবি, ওই টিকা প্রয়োগে তাঁদের শরীরে তৈরি হওয়া অ্যান্টিবডি COVID-19’এর সঙ্গে যুঝতে প্রস্তুত। তাই হিউম্যান ট্রায়াল পর্ব সাফল্যের সঙ্গে পেরিয়ে এসেছে বলে দাবি করেছেন রুশ প্রশাসনের শীর্ষকর্তারা। দেশের প্রতিরক্ষা মন্ত্রী জানিয়েছেন, সেপ্টেম্বরে ভ্যাকসিন উৎপাদনের গতি আরও বাড়ানো হবে। দাবি মিলে গেলে রাশিয়াই হবে প্রথম দেশ, যারা বিশ্বকে উপহার দিতে চলেছে করোনা ‘ভ্যাকসিন’।

[আরও পড়ুন: ভারতের সঙ্গে লড়তে ধর্মই ভরসা! নেপালে রাম মন্দির তৈরির নির্দেশ প্রধানমন্ত্রী ওলির]

তবে রাশিয়ার এই দাবি ঘিরে গোড়া থেকেই সংশয় প্রকাশ করেছিলেন মার্কিন সংক্রামক রোগ বিশেষজ্ঞ তথা ন্যাশনাল ইনস্টিটিউট অফ অ্যালার্জি অ্যান্ড ইনফেকশন ডিজিসের (NIAID) ডিরেক্টর ডক্টর অ্যান্টনি ফাউচি। তিনি আগেই মন্তব্য করেছিলে, ”আমি বিশ্বাস করি না যে আমাদের আগে কেউ বিশ্বকে করোনা প্রতিষেধক উপহার দিতে পারবে। রাশিয়া, চিন সবাই এখনও এটা নিয়ে পরীক্ষানিরীক্ষার স্তরে আছে।” এবারও সেই সংশয় তাঁর দূর হয়নি। এমনকী দ্রুতগতিতে করোনা প্রতিষেধক নিয়ে কাজের পদ্ধতি সম্পর্কে রাশিয়াকে সতর্ক করেছে WHO-ও। সেসবে খুব একটা আমল না দিয়ে দৌড়ে এগিয়ে থাকতে বদ্ধপরিকর পুতিনের দেশ। তাই ১২ আগস্ট ‘প্রতিষেধক’ প্রকাশ করার সম্ভাব্য তারিখও ঘোষণা করেছে মস্কো।

[আরও পড়ুন: করোনার টিকা নিয়ে ‘স্বার্থপরতা’ নয়, ধনী দেশগুলিকে হুঁশিয়ারি WHO’র]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement