১৯ অগ্রহায়ণ  ১৪২৬  শুক্রবার ৬ ডিসেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

১৯ অগ্রহায়ণ  ১৪২৬  শুক্রবার ৬ ডিসেম্বর ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুজো মানেই সকাল থেকে রাত প্যান্ডেল প্যান্ডেলে ঘোরা, তেল-মশলাযুক্ত খাবার খাওয়া। এমনকী ঘোরাঘুরির চোটে ঘুমও কম হয় পুজোর কয়েকদিন। পাশাপাশি রোদ-বৃষ্টি থেকে দূষণ সবই সহ্য করতে হচ্ছে আপনার ত্বককে। এমতাবস্থায় পুজোর পাঁচদিনে আপনার মুখে হঠাৎই একটা দুটো ব্রণ দেখা দিতেই পারে। আর ব্রণ মানেই তো সেটা থেকে মুখে হালকা একটা দাগ পড়ে যাওয়ার প্রবল সম্ভাবনা। তাই পুজো চলাকালীন রাতারাতি মুখের ব্রণ দূর করে মুখের টানটান উজ্জ্বল ভাব ফিরিয়ে আনার কিছু ঘরোয়া টোটকা রইল আপনাদের জন্য।

[বাড়িতে বসেই সেরে ফেলুন পেডিকিওর ও মেনিকিওর]

১. পেঁয়াজ

পেঁয়াজ বয়সজনিত কালো ছোপ দূর করতে দারুণ কার্যকরী। একটা টুকরো পেঁয়াজ নিয়ে ব্রন বা কালো দাগে ঘষুন ৫ মিনিট। তারপর ধুয়ে ফেলুন। উপকার মিলবে।

download

২. লেবু

লেবু ত্বকের কালো দাগ বা ব্রণর ছোপ দূর করতে অত্যন্ত কার্যকরী একটি জিনিস। তুলো লেবুর রসে ভিজিয়ে নিন, তারপর কালো দাগে ৫ মিনিট ঘষে ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে ফেলুন। এটি সপ্তাহে ৩-৪ বার ব্যবহারে উপকার পাবেন।

lemon_625x350_61446604993

৩. টুথপেস্ট

ব্রণর আরেকটি বিশেষ ওষুধ হল টুথপেস্ট। আজ্ঞে হ্যাঁ, শুধু দাঁতের জন্য নয় ব্রণ সারাতেও টুথপেস্টের জুড়ি মেলা ভার। মেন্থলযুক্ত যে কোনও টুথপেস্ট ব্রণর উপর লাগিয়ে রাতে ঘুমিয়ে পড়ুন। সকালে উঠে দেখবেন ব্রণ উধাও।

[পুজোয় চাই মোহময়ী চোখ ও ঠোঁট? কী করতে হবে জেনে নিন]

৪. রসুন

রসুন খুব ভাল অ্যান্টিসেপটিক ও অ্যান্টিঅক্সিডেন্টের কাজ করে। মুখে আচমকা ব্রণ দেখা দিলে দু-কোয়া রসুন নিয়ে ব্রণর উপর ঘষতে থাকুন। তারপর সেটা পাঁচ মিনিট রেখে ইষদুষ্ণ জল দিয়ে ভাল করে মুখ ধুয়ে ফেলুন।

download (2)

৫. বরফ

চটজলদি ব্রণ থেকে মুক্তি পেতে বরফ খুবই উপযোগী। তবে কখনওই বরফ সরাসরি মুখে দেবেন না। কারণ মুখের ত্বক আমাদের শরীরের অন্যান্য জায়গার তুলনায় বেশি নরম হয়। তাই বরফ একটা পরিষ্কার কাপড় জড়িয়ে নিয়ে তবেই মুখে লাগান। খুব তাড়াতাড়িই ব্রণর বা ত্বকের অন্য সমস্যা থেকে মুক্তি পাবেন।

106595821

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং