BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৭  মঙ্গলবার ১ ডিসেম্বর ২০২০ 

Advertisement

করোনার সংক্রমণ রুখতে ৬ ফুট দূরত্বই কি যথেষ্ট? গবেষণায় মিলল নয়া তথ্য

Published by: Paramita Paul |    Posted: August 28, 2020 4:08 pm|    Updated: August 28, 2020 4:58 pm

An Images

ছবি প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা সংক্রমণ রুখতে ছয় ফুট দূরত্ব (Social Distancing) বাধ্যতামূলক। মহামারীর শুরুর দিন থেকেই এই নিয়মকে অব্যর্থ ওষুধ মেনে নিয়েছিল বিশেষজ্ঞ থেকে আমজনতা। কিন্তু এবার সেই বিশল্যকরণী নিয়ে প্রশ্ন উঠে গেল। এক নয়া গবেষণায় বিশেষজ্ঞদের দাবি, ছয় ফুটের চেয়ে বেশি দূরত্বে পৌঁছে যেতে সক্ষম নোভেল করোনা ভাইরাস (Corona Virus)। ফলে ছয় ফুট দূরত্ব (Six feet Distance) বজায় রাখলেই যে সংক্রমণ রোখা যাবে, এমনটা নাও হতে পারে। বরং বিভিন্ন পরিস্থিতি ও শর্তের মাপকাঠির উপর এই দূরত্ব কতটা রাখা উচিত, তা ধার্য হয়। নতুন এই গবেষণার রিপোর্ট সামনে আসতেই নয়া আশঙ্কায় ভুগছেন বিশ্ববাসী।

সময়ের সঙ্গে তাল মিলিয়ে দ্রুত জিনগত পরিবর্তন ঘটাচ্ছে নোভেল করোনা ভাইরাস। আর তার গতিপ্রকৃতি জানতে বিজ্ঞানীরাও গবেষণায় মজে রয়েছেন। সেইরকমই এক গবেষণার ফল চলতি সপ্তাহে প্রকাশ পেয়েছে BMJ জার্নালে। সেখানে বলে হয়েছে, ছয় ফুট ন্যূনতম দূরত্ব হিসেবে ঠিক আছে। কিন্তু যেখানে হাওয়া-বাতাস খেলার ভাল পরিস্থিতি নেই, সেইরকম ঘরোয়া পরিস্থিতিতে ছয় ফুটের বেশি দূরত্ব রাখা প্রয়োজন।

[আরও পড়ুন : জ্বর মন্থর করে দিচ্ছে হৃৎপিণ্ডের গতি, করোনা আবহে নতুন অসুখের থাবা কলকাতায়]

গবেষণার সঙ্গে যুক্ত ভার্জিনিয়ার টেক সিভিল ও এনভায়রোনমেন্ট ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক লিনসে মার বলেন, “ছয় ফুটের দূরত্ব মানেই যে সংক্রমণের আশঙ্কা একেবারে নেই, তা কিন্তু বলা ঠিক হবে না। ন্যূনতম হিসেবে এই দূরত্ববিধি ঠিক আছে।” এই ভাইরাস বাতাসের মাধ্যমে ছড়াতে পারে। আর ঠিক সেই জায়গাতেই সমস্যা। কলোরাডো বিশ্ববিদ্যালয়ের এয়ারোসল বিশেষজ্ঞ হোসে লুইস জিমেনেজ বলেন, “ওয়াশিংটনের এক সংগীতানুষ্ঠানের অনুশীলনে এক গায়কের মাধ্যমে ৪৫ ফুট দূরে ভাইরাস ছড়িয়েছে। সেখান থেকে ৫২ জন করোনা আক্রান্ত হয়েছেন। ফলে স্রেফ সামাজিক দূরত্ব সংক্রমণের সমস্যা মেটাতে পারবে না।” তিনি আরও বলেছেন, “বাইরে সামাজিক দূরত্ব ও ওয়েল ফিটেড মাস্কই (Mask) একমাত্র সংক্রমণ রুখতে পারে।” তবে ওই গবেষণায় আরও বলা হয়েছে, কোনও জায়গায় বায়ু চলাচলের ব্যবস্থা, কে কতক্ষণ একই জায়গায় থাকছে, ভিড়, মাস্ক পরছেন কিনা, এমনকী সকলে চুপ করে আছেন, কথা বলছেন নাকি চিৎকার করছেন-এ সবের উপরই নির্ভর করে সকলে কতটা দূরত্ব বজায় রাখবে। এই গবেষণাপত্র প্রকাশের পর অনেকেই বলছেন, ৬ ফুট দূরত্ব বজায় রাখা নিয়ে বিভিন্ন নির্দেশিকা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করল।

[আরও পড়ুন: অনলাইন ক্লাস বাড়াচ্ছে মোবাইল আসক্তি, মারাত্মক স্বভাবগত বদল ঘটছে শিশুদের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement