BREAKING NEWS

২৮ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৭ অক্টোবর ২০২০ 

Advertisement

করোনার সংক্রমণ থেকে প্রবীণদের সুরক্ষিত রাখতে চান? জেনে নিন কী করতে হবে

Published by: Sucheta Chakrabarty |    Posted: March 13, 2020 5:12 pm|    Updated: March 13, 2020 5:12 pm

An Images

সংবাদ প্রতিডিন ডিজিটাল ডেস্ক: করোনার আতঙ্কে জেরবার বিশ্ব। ভারতের বেশ কয়েকটি রাজ্যে বন্ধ করে দেওয়া হচ্ছে স্কুল-কলেজ, পিছিয়ে দেওয়া হয়েছে পরীক্ষা। তবে এই ভাইরাসের সংক্রমণে দ্রুত আক্রান্ত হওয়ার সম্ভাবনা বাড়ির শিশু ও বৃদ্ধদের। তাই জেনে নিন কীভাবে রক্ষা করবেন বাড়ির প্রবীণদের। প্রতিটি বয়সের মানুষেরই করোনা থেকে বাঁচতে আলাদা কিছু পদ্ধতি রয়েছে।

বিজ্ঞান পত্রিকা ‘নেচার’ থেকে জানা যায়, করোনা ভাইরাস প্রধানত একটি যে কোনও মানুষের কোষের বাইরে থাকা স্পাইক প্রোটিন অর্থাৎ রিসেপ্টরের সঙ্গে জুড়ে যায়। এরপর তা কোষের ভিতরে প্রবেশ করে। নোভেল করোনা ভাইরাসের স্পাইক প্রোটিনের বিশেষ অংশে ফুরিন উৎসেচকে বিক্রিয়া ঘটে যা কোষের মধ্যে দ্রুত বিস্তার ঘটায়। মানুষের শ্বাসনালী ছাড়াও যকৃৎ ও ক্ষুদ্রান্তে ফুরিন এনজাইম থাকায় করোনা ভাইরাস এই সকল অঙ্গগুলিতে দ্রুত ছড়িয়ে পড়ে ও মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায়। এই ভাইরাস অনেক বেশি পরিমাণে ছড়িয়ে যায় হাঁচি ও কাশির মাধ্যমে। করোনাকে দমন করতে খেতে বসার আগে প্রায় ২০ সেকেন্ড ধরে সাবান দিয়ে হাত ভাল করে ধুতে হবে। প্রয়োজনে এক ঘণ্টা অন্তর ব্যবহার করতে হবে হ্যান্ড স্যানিটাইজার। কথা বলার সময় নির্দিষ্ট দুরত্ব বজায় রাখতে হবে। ভিড় এড়িয়ে চলতে হবে, প্রয়োজনে ব্যবহার করতে হবে মাস্ক। দৈনন্দিন জীবনে যেভাবে বাড়ির বর্ষীয়ানরা জীবনযাপন করেন, তেমনই থাকবেন। শুধু সতর্কতা বাড়িয়ে দিতে হবে। এছাড়াও শরীর খারাপ লাগলে চিকিৎসকের সঙ্গে সত্ত্বর যোগাযোগ করতে হবে। তবে শুধুমাত্র করোনা আক্রমণের ভয় পেলেই হবে না। ভারতে লাফিয়ে বাড়ছে আক্রান্তের সংখ্যা। তাই সতর্কতা বাড়াতে বাড়িতে অবশ্যই মজুত রাখবেন সাবান, ওষুধ, মাজন ও খাবার।

[আরও পড়ুন: ঘুমের বারোটা বাজাচ্ছে স্মার্টফোন, বিশ্ব নিদ্রা দিবসে সাবধানবাণী চিকিৎসকদের]

কোথাও বেরোলে রাস্তায় মাস্ক ব্যবহার করতেই পারেন। অথবা পরিষ্কার কাপড় দিয়ে ঢেকে রাখতে পারেন মুখ। কোনও আত্মীয় বা বন্ধুদের সঙ্গে দেখা হলে একেবারেই হাত না মিলিয়ে দূর থেকে কথা বলুন। এতে সংক্রমণের সম্ভাবনা কম থাকবে।

[আরও পড়ুন: করোনা আতঙ্কের মাঝেই লন্ডনে পাড়ি মিমির, সুইজারল্যান্ড সফর বাতিল অঙ্কুশ-ঐন্দ্রিলার]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement