৯ কার্তিক  ১৪২৮  বুধবার ২৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

দাঁত দিয়ে নখ কাটেন? বদভ্যাস ছাড়তে মেনে চলুন কিছু সহজ উপায়

Published by: Paromita Kamila |    Posted: February 24, 2021 9:47 pm|    Updated: February 24, 2021 9:47 pm

The science behind why you bite your nails, easy solution to stop | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রতিদিন আপনার চারপাশে এমন অনেককেই দেখেতে পান, যাঁরা কথায় কথায় দাঁত দিয়ে নখ (Nails) কাটেন। নখ হাতে না থাকলেও দেখা যায়, হঠাৎ করেই নখের চামড়া কাটছেন দাঁত দিয়ে। অনেকে একে ‘বদভ্যাস’ বললেও চিকিৎসকের ভাষায় বলা হয় ‘ওনিকোফেজিয়া’ (Onychophagia)। ছোটবেলা থেকে এই বদভ্যাস অনেকে পরেও ছাড়তে পারেন না।কিন্তু কেন এমন হয়? এর কারণ জানিয়েছেন চিকিৎসকরা।

চিকিৎসকদের মতে, বিশেষত কয়েকটি কারণের জন্য সাধারণ মানুষ দাঁত দিয়ে নখ কেটে থাকেন। বিরক্তিভাব, একঘেয়েমিভাব বা চঞ্চল স্বভাবের জন্য অনেকে দাঁত দিয়ে নখ কেটে থাকেন। কোনও কাজ প্রচন্ড মনোযোগে করলেও নিজের অজান্তেই নখ চলে যায় দাঁতের কাছে। আবার  অনেক উদ্বেগ থেকে নার্ভাসনেস কাটাতে নখ দিয়ে দাঁত কেটে থাকেন। আবার এই ধরনের অভ্যাস অনেক সময় মানসিক রোগের লক্ষণও হতে পারে। এডিএইচডি(Attention deficit hyperactivity disorder), ওসিডি (Obsessive–compulsive disorder), ডিপ্রেসিভ ডিসওর্ডারের মত সমস্যার লক্ষণ হতে পারে মত চিকিৎসকদের।

[আরও পড়ুন: পাখি থেকে বার্ড-ফ্লু সংক্রমণ এবার মানবশরীরে, ভাইরাসে আক্রান্ত রাশিয়ার ৭]

দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস থেকে থাকলে তা শীঘ্রই বন্ধ করার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। কারণ, দীর্ঘ সময় ধরে নখ দাঁত দিয়ে কাটতে থাকলে শুধু নখের গঠন নষ্ট হয়না, হতে পারে ফাংগাল ইনফেকশনও। এমনকী পেটের মধ্যে নখের কণা গিয়ে নানারকম সমস্যা তৈরি করতে পারে।

সারাক্ষণ নখ কাটার বদভ্য়াস থেকে বেরিয়ে আসার বেশ কয়েকটি সহজ উপায়ের কথাও বলেছেন চিকিৎসকরা। দেখে নিন একনজরে –

  • নখ বাড়লে তা দাঁত দিয়ে না কেটে নেল কাটার দিয়ে সুন্দর করে কাটুন। অথবা বিউটি পার্লারে গিয়ে মেনিকিউর করান। যদি আপনি নখের পিছনে টাকা খরচ করেন তাহলে তা দাঁত দিয়ে কেটে নষ্ট করার প্রবণতা অনেকটাই কমে যাবে।

  • নেইল পলিশ ব্যবহারের দিক নজর দেওয়া উচিত। কারণ নেল পলিশ থাকলে যখনই দাঁত দিয়ে নখ কাটতে যাবেন অদ্ভুদ স্বাদ মুখে আসবে। স্বভাবতই মুখ থেকে হাত এমনই সরে যাবে।

  • মনকে সচেতন করুন। একদিনে নয়, এটা সম্পূর্ণ অভ্যাসের ব্যাপার। যখনই দাঁত দিয়ে নখ কাটতে যাবেন, নিজেকেই নিজে শাসন করুন। দেখবেন এই বদঅভ্যাস খুব সহজে ছেড়ে যাবে আপনাকে।

[আরও পড়ুন: রোগ প্রতিরোধ ছাড়াও বহুগুণসম্পন্ন কমলালেবু , জেনে নিন বিবিধ উপকারিতা]

আর সবশেষে ধৈর্য রাখুন। ভাল হোক বা খারাপ, অভ্যাস বদলাতে সময় লাগে। তাই সময় দিন নিজেকেও। শরীর সুস্থ রাখতে যত্ন রাখুন নিজের।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement