BREAKING NEWS

১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২৭ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

করোনামুক্তির কতদিন পর নেওয়া যাবে বুস্টার বা প্রিকশন ডোজ? নতুন গাইডলাইন দিল কেন্দ্র

Published by: Subhajit Mandal |    Posted: January 22, 2022 3:48 pm|    Updated: January 22, 2022 5:30 pm

Union Health Ministry come out with a new guideline for taking the COVID-19 vaccine including a precautionary dose | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা টিকার বুস্টার বা প্রিকশন ডোজ (Booster Dose) দ্বিতীয় ডোজ নেওয়ার ঠিক কতদিন পর নেওয়া যাবে? একটা সময় পর্যন্ত এ নিয়ে বিস্তর বিভ্রান্তি ছিল। কেন্দ্রের বিজ্ঞপ্তিতে সে বিভ্রান্তি মিটলেও এখনও বহু মানুষের মধ্যে সংশয় রয়েছে করোনার একটি বা দুটি ডোজ নেওয়ার পর যদি কেউ এই মারণ ভাইরাসের কবলে আক্রান্ত হন, তাহলে ভ্যাকসিনের পরবর্তী ডোজ কবে নেওয়া যাবে, তা নিয়ে। শনিবার বিবৃতি দিয়ে সব বিভ্রান্তি দূর করল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

Union Health Ministry come out with a new guideline for taking the COVID-19 vaccine including a precautionary dose

রাজ্যগুলিকে কেন্দ্রের তরফে জানিয়ে দেওয়া হল, কেউ আক্রান্ত হলে করোনামুক্তির পর ৩ মাস অপেক্ষা করতে হবে টিকার বুস্টার বা দ্বিতীয় ডোজ নেওয়ার জন্য। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের অতিরিক্ত সচিব তথা ন্যাশনাল হেলথ মিশনের প্রধান বিকাশ শীল শনিবার রাজ্যগুলিকে একটি চিঠি পাঠিয়েছেন। তাতে বলা হয়েছে, করোনার দুটি টিকা (Corona Vaccine) নেওয়ার পর কেউ আক্রান্ত হলে রোগমুক্তির ৩ মাস পরে তাঁকে বুস্টার ডোজ দেওয়া যাবে। কেন্দ্রের তরফে আগেই জানিয়ে দেওয়া হয়েছে, দ্বিতীয় ডোজ নেওয়ার ৩৯ সপ্তাহ পর থেকে মিলবে বুস্টার বা প্রিকশন ডোজ।

[আরও পড়ুন: ‘মুখ্যমন্ত্রীর মুখ নিয়ে এখনও সিদ্ধান্ত হয়নি’, ২৪ ঘণ্টার মধ্যেই সুরবদল প্রিয়াঙ্কা গান্ধীর]

করোনার (Coronavirus) সাধারণ টিকা নেওয়ার ক্ষেত্রেও এই তিন মাসের নিয়ম কার্যকর। অর্থাৎ কোনও করোনা আক্রান্ত ভ্যাকসিনের প্রথম ডোজ নিতে চাইলেও তাঁকে করোনারমুক্তির পর তিন মাস অপেক্ষা করতে হবে। আবার প্রথম টিকা নেওয়ার পরে কোভিড-১৯ আক্রান্ত হলেও দ্বিতীয় টিকার জন্য সুস্থ হয়ে ওঠার পরে ৩ মাস অপেক্ষা করতে হবে।

[আরও পড়ুন: গোয়ায় কংগ্রেস-তৃণমূলের জোট নিয়ে আশাবাদী নাফিসা আলি, সোনিয়ার কাছে আবেদন]

প্রসঙ্গত, ভারতে ইতিমধ্যেই করোনার বুস্টার অর্থাৎ প্রিকশন ডোজ দেওয়া শুরু হয়েছে। গত ১১ জানুয়ারি থেকে ষাটোর্ধ্বরা প্রিকশন ডোজ পাচ্ছেন। গত ৩ জানুয়ারি থেকে শুরু হয়েছে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণ। তাঁদের ক্ষেত্রেও টিকাকরণের এই নিয়ম জারি থাকবে। কেন্দ্র জানিয়েছে, টিকা সংক্রান্ত বিশেষজ্ঞ কমিটির সুপারিশেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে