ad
ad

Breaking News

Cancer

ক্যানসার নিরাময়ে ভাইরাস-চিকিৎসা! নয়া থেরাপিতে দিশা দেখাচ্ছেন গবেষকরা

ট্রায়াল শেষ হতে প্রায় দু'বছর সময় লাগবে, জানালেন বিজ্ঞানীরা।

US journal publishes unique research work on cancer cure | Sangbad Pratidin
Published by: Sucheta Sengupta
  • Posted:May 26, 2022 2:18 pm
  • Updated:May 26, 2022 2:47 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ক্যানসার চিকিৎসায় (Cancer Treatment) নয়া উদ্যোগ। শরীরের ক্যানসার কোষগুলিকে মেরে ফেলার লক্ষ্যে নতুন প্রচেষ্টা চিকিৎসদের। মানুষের শরীরে প্রবেশ করানো হল এক নতুন ভাইরাস। এই ভাইরাস প্রাণীদের উপর ইতিবাচক ফলাফল দেখিয়েছে বলে জানা গিয়েছে। গবেষণা অনুসারে, এই চিকিৎসাকে বলা হয় ‘অঙ্কোলাইটিক ভাইরাস থেরাপি’। এটি হল এক ধরনের ইমিউনোথেরাপি।

ক্যানসার কোষকে সংক্রমিত এবং ধ্বংস করতে এই ভাইরাস ব্যবহার করা হয়। বিশেষজ্ঞরা জানিয়েছেন, ভাইরাস (Virus) কোষগুলিকে সংক্রমিত করে এবং তারপরে প্রতিলিপি তৈরির জন্য কোষের জেনেটিক ব্যবস্থা ব্যবহার করে। এই নতুন ক্যান্সার বিরোধী ভাইরাস ভ্যাক্সিনিয়া (পুরো নাম CF33-hNIS VAXINIA) নামে পরিচিত। এটি ক্যানসার কোষগুলিকে মারতে এবং সুস্থ কোষগুলি বাঁচাতে ডিজাইন করা হয়েছে। জানা গিয়েছে, এই ট্রায়াল শেষ হতে প্রায় দু’বছর সময় লাগবে।

[আরও পডুন: রসগোল্লার জন্য টানা ৩০ ঘণ্টা রেল অবরোধ, রুট বদল হল ৮১ ট্রেনের]

আমেরিকা (US) জুড়ে ১০০ জন ক্যানসার রোগীর উপর পরীক্ষা করা হবে। ক্যানসার গবেষণা সংস্থা ইমুজিন লিমিটেডের মতে, এই চিকিৎসা কর্কটরোগের বিরুদ্ধে মানুষের প্রতিরোধ ব্যবস্থাকেও সাহায্য করতে পারে। রিপোর্ট অনুযায়ী, টিউমারের বিরুদ্ধে এই অঙ্কোলাইটিক ভাইরাস থেরাপি ট্রায়ালের প্রথম ধাপ থেকে বিশেষজ্ঞরা আশা করছেন যে, এই ভাইরাস ক্যানসারের বিরুদ্ধে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে। এই থেরাপির কথা সম্প্রতি প্রকাশিত হয়েছে EurekAlert জার্নালে।

[আরও পডুন: যৌনকর্মীদের কোনওরকম হেনস্তা নয়, দেহ ব্যবসাকে ‘পেশা’ হিসাবে স্বীকৃতি দিল সুপ্রিম কোর্ট]

বাইরে থেকে ভাইরাস প্রয়োগ করে ক্যানসারের বিরুদ্ধে লড়তে যাওয়া আদৌ কতটা নিরাপদ? এই ভাইরাস শরীরের অন্য ক্ষতি করবে না তো? এমন প্রশ্ন অনেকেই তুলেছেন। যদিও গবেষকদের দাবি, এটি পুরোপুরি নিরাপদ। এখনও পর্যন্ত এর বিশেষ কোনও বড়সড় পার্শ্বপ্রতিক্রিয়াও পাওয়া যায়নি। তবে কি আগামী দিনে ক্যানসার নিয়ে চিন্তা শেষ হতে চলেছে? এখনই এ বিষয়ে ১০০ শতাংশ নিশ্চিত করে কিছু বলছেন না বিজ্ঞানীরা। তবে তাঁদের মত, এই ভাইরাস ঠিকমতো কাজ করলে ক্যানসার নিয়ে দুশ্চিন্তা অনেকটাই কমে যাবে। আর তা যদি হয়, তা হলে ভবিষ্যতে ক্যানসার নিয়ে দুশ্চিন্তার সম্পূর্ণ ইতিও হতে পারে। ক্যানসার আর পাঁচটি সাধারণ অসুখের মতো সহজ-সরল হয়ে যেতে পারে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ