BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  শনিবার ২৫ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

রসগোল্লার জন্য টানা ৩০ ঘণ্টা রেল অবরোধ, রুট বদল হল ৮১ ট্রেনের

Published by: Paramita Paul |    Posted: May 26, 2022 1:16 pm|    Updated: May 26, 2022 3:02 pm

Rail blockade at Bihar for Rasgolla | Sangbad Pratidin

সুব্রত বিশ্বাস: রসে টইটুম্বুর রসগোল্লা (Rasgolla)। নরম তুলতুলে এই রসগোল্লা পছন্দ করেন না, এরকম ব্যক্তি মেলা ভার। কিন্তু এই রসগোল্লার কারণে বন্ধ হয়ে গিয়েছিল একাধিক রুটের ট্রেন । অবাক করার মতো তথ্য হলেও, এটাই সত্যি। রেলের তরফে এই তথ্য দেওয়া হয়েছে।

দীর্ঘ রেল অবরোধে প্রচুর যাত্রী হয়রানির শিকার হয়েছেন। শুধুমাত্র রসগোল্লার যাতায়াতের পথ মসৃণের দাবিতে প্রায় ৮১টি ট্রেনের রাস্তা বদল করতে হয়েছে। অবরোধে আটকে পড়েছিল প্রায় ৫৫টি ট্রেন। রেলপথ অবরোধ চলেছিল প্রায় ৩০ ঘন্টা। দিন-রাত ধরে আন্দোলন যারা করে ছিলেন তারা বিহারের লক্ষ্মীসরাইয়ের ব্যবসায়ী ও শ্রমিক। ব্যাপারটা কী?

[আরও পড়ুন: হাজার হাজার ইমরান সমর্থকের হুঙ্কারে কাঁপল ইসলামাবাদ, পাকিস্তান জুড়ে তুমুল অশান্তির আশঙ্কা]

বাড়িয়ারপুর রেলওয়ে স্টেশনে আন্দোলন চলেছিল। সমস্যা মেটাতে সময় লেগেছিল ৩৪ ঘণ্টা। আর এই সব কিছুর পিছনে রয়েছে সেই রসগোল্লা। লক্ষ্মীসরাইয়ের রসগোল্লা খুব বিখ্যাত। রয়েছে দেশজুড়ে প্রচুর চাহিদা। পার্শ্ববর্তী রাজ্যগুলিতেও প্রচুর পরিমাণে এই সুস্বাদু রসগোল্লা পাঠানো হয়। এই শহরে দু’শোটির বেশি এই ধরনের রসগোল্লার দোকান রয়েছে। যার সঙ্গে জড়িয়ে রয়েছে বহু মানুষের জীবন ও জীবিকা।

এই দোকানগুলিতে প্রতিদিন প্রচুর পরিমাণে রসগোল্লা তৈরি করা হয়। এখানকার মানুষদের দাবি, বাড়িয়ারপুর স্টেশনে বহু এক্সপ্রেস ট্রেন থামে না। তাই ব্যবসার সুবিধার্থে স্টেশনে নির্ধারিতভাবে বেশকিছু ট্রেন থামাতে হবে। ট্রেন না দাঁড়ানোয় ব্যবসায়িক ক্ষেত্রে প্রচুর ক্ষতির সম্মুখীন হয়েছেন। কারণ রোজ রোজ মিষ্টি বানালেও তা বিক্রি হচ্ছে না। ট্রেনের জন্য বাইরে নিয়ে যাওয়া যায় না। আরও বেশি ট্রেন ওই স্টেশনে থামানোর দাবি তোলেন তাঁরা। এর প্রতিবাদে স্থানীয় বাসিন্দারা রেললাইনে বসে অবরোধ করে।

[আরও পড়ুন: পার্থ-পরেশ-অনুব্রতর পর শওকত মোল্লা, এবার ক্যানিংয়ের TMC বিধায়ককে CBI তলব]

অবরোধের জেরে আশার আলো দেখা দিয়েছে। কারণ রেলওয়ে এই এক্সপ্রেস ট্রেন থামানোর নিশ্চিত করার জন্য একটি লিখিত আশ্বাস দিয়েছে । ফলে আগামী দিনে ট্রেন দাঁড়ানোর সম্ভবনা রয়েছে। গত সোমবার সন্ধ্যায় স্থানীয়রা সেই আশ্বাস পেয়ে তাদের বিক্ষোভ তুলে নেন। তারপরে ওই রুটে পুনরায় আবার ট্রেন চলাচল শুরু হয়। এই প্রথম নয় , এর আগেও করোনাকালেও বাড়িয়ার মিষ্টি ব্যবসায়ীদের ব্যাপক ক্ষতি হয়েছিল। যে কারণে বহু মিষ্টি ব্যবসায়ী ক্ষোভে ফেটে পড়েন। রেল প্রথমে আইন শৃঙ্খলা কারণে অবরোধ বললেও, এখন রসগোল্লা পরিবহণের পথ সুগমের দাবিতে এই অবরোধ বলে জানাচ্ছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে