BREAKING NEWS

২৭ আষাঢ়  ১৪২৭  রবিবার ১২ জুলাই ২০২০ 

Advertisement

পুজোর আগে রোগা হতে চান? এই উপায়গুলি মেনেই দেখুন

Published by: Sangbad Pratidin Digital |    Posted: September 6, 2017 2:15 pm|    Updated: September 29, 2019 2:14 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দুর্গাপুজো আসতে বাকি মাত্র আর কয়েকটা দিন। হাতে সময় খুবই কম। আর দুর্গাপুজোর আগে হাজারও ঝক্কি। একদিকে যেমন রয়েছে কেনাকাটা, অন্যদিকে সেই সমস্ত নতুন জামাকাপড়ে যাতে আপনাকে সুন্দর লাগে তার জন্য রোগা হওয়াও খুব জরুরি। তাই এই অল্প সময়ের মধ্যেই বেশ কিছুটা ওজন কমিয়ে ফেলতে হবে আপনাকে। এর জন্য অবশ্য কম খেতে হবে না, আপনি যথেষ্ট পরিমাণে খেয়েও রোগা হতে পারেন। শুধুমাত্র রোজের খাবারের তালিকায় আপনাকে রাখতে হবে কয়েক ধরনের ফল, যা সহজেই আপনার ওজন কমাবে। এই ফলগুলো আজই যোগ করুন আপনার রোজের ডায়েটে।

healthy-fruits

[অফিস ডায়েটে এই খাবারগুলি না রাখলেই নয়]

পেয়ারা: পেয়ারায় প্রচুর পরিমানে ফাইবার থাকায় অল্প খেলেই তা পেট ভরিয়ে দেয়। ফলে বারবার খাওয়ার দরকার হয় না। পেয়ারা হজম শক্তি বাড়ায়, কনস্টিপেশন দূর করতে সাহায্য করে। এছাড়াও প্রতিদিন একটা পেয়ারা খাওয়া হার্টের পক্ষেও ভাল।

guava-benefits-625_625x350_71447741866

তরমুজ: প্রতি ১০০ গ্রাম তরমুজে থাকে মাত্র ৩০ ক্যালরি, যা ওজন তো বাড়ায়ই না, উপরন্তু তরমুজে উপস্থিত অ্যামাইনো অ্যাসিড শরীরের ফ্যাট কমানোর পাশাপাশি শরীরে জলের মাত্রা ঠিক রাখতে সাহায্য করে।

Watermelon-and-Wound-Healing

জাম: ফলের মধ্যে অন্যতম উপকারি ফল জাম। এই ফলে বিপুল পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট থাকে, যা মেটাবলিজম রেট বাড়িয়ে দেয়। তার দরুণ হজমশক্তি বেড়ে যায়। খাবার সহজে হজম হয়ে যাওয়ার ফলে শরীরে মেদ জমার কোনও সুযোগই পায় না।

Jamun-During-Pregnancy

[ফ্রি WiFi ব্যবহার করছেন! বিপদগুলো জানেন তো?]

নাশপাতি: নাশপাতিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। ভিটামিন সি নানা রকমের সংক্রমণকে দূরে রেখে শরীরে প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়া পেয়ারার মতো নাশপাতিতে প্রচুর পরিমাণে ফাইবার থাকায় তা অনেকক্ষণ পেট ভরিয়ে রাখে। এছাড়া শরীরে কোলেস্টেরল কমাতেও এর জুড়ি মেলা ভার।

pear-625_620x350_71480939206

কমলা লেবু: এই ফলটি খাওয়া মাত্র শরীরের ক্যালরি বার্ন করার যে প্রক্রিয়া রয়েছে, তা আরও জোরদার হয়। ফলে স্বাভাবিকভাবেই দেহে মজুত অতিরিক্ত ক্যালরি ঝরতে শুরু করে। সেই সঙ্গে কমতে থাকে ওজনও।

orange-fruit

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement