২৮ আশ্বিন  ১৪২৭  শুক্রবার ২৩ অক্টোবর ২০২০ 

Advertisement

টিভিতে হিংসার খবরে প্রভাবিত শিশুমন? জেনে নিন বিশেষজ্ঞদের পরামর্শ

Published by: Sulaya Singha |    Posted: March 2, 2020 5:21 pm|    Updated: March 3, 2020 12:58 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দিনের কোনও এক সময় প্রায় সব বাড়িতেই চলে খবরের চ্যানেল। রিমোটের সুইচ টিপে একাধিক খবরের চ্যানেল ঘুরিয়ে-ফিরিয়ে দেখার অভ্যেস অনেকেরই আছে। প্রতিনিয়ত সেখানে ফুটে ওঠে হিংসা-মারামারি-ধর্ষণ কিংবা খুনের মতো নৃশংস ঘটনা। আর বাড়িতে ছোট বাচ্চা থাকলে স্বাভাবিকভাবেই তারও চোখ চলে যায় সেদিকে। যা শিশু মনে নানা ধরনের প্রভাব ফেলতে পারে। শুধু টিভি কেন, সোশ্যাল মিডিয়াতেও সর্বক্ষণ ঘুরে-ফিরে বেড়ায় নানা হিংসাত্মক খবর। কিন্তু অনেক সময় সমাজ তথা দেশের বর্তমান পরিস্থিতি সন্তানদের জানানোরও প্রয়োজন হয়। এক্ষেত্রে কী করা উচিত অভিভাবকদের? চলুন জেনে নেওয়া যাক বিশেষজ্ঞদের মতামত।

অনেক সময় শিশুরা টিভিতে দেখা ঘটনার সঙ্গে নিজেকে জড়িয়ে ফেলে। বাড়ির বাইরে পা রাখলে সেও এই ঘটনায় প্রভাবিত হতে পারে। এমনটাই মনে করে তারা। বিশেষ করে কোনও মর্মান্তিক ঘটনা দেখলে শিশু মনে এধরনের প্রভাব পড়ে। যা একেবারেই স্বাস্থ্যকর নয়। এক্ষেত্রে অভিভাবককেই নিশ্চিত করতে হবে, যে সে একেবারে নিরাপদ। প্রয়োজনে সেই খবরটি বিস্তারিতভাবে তাকে বুঝিয়ে বলতে হবে। অনেক সময় এধরনের খবরের ব্যাপারে নিশ্চিত হতে শিশুরা শিক্ষকদেরও নানা প্রশ্ন করে থাকে। তখনও মাথা ঠান্ডা রেখে তাদের বোঝাতে হবে, খবর দেখে ভয় পাওয়ার কোনও কারণ নেই।

[আরও পড়ুন: মাছের তেল ক্যানসার প্রতিরোধী নয়, চিরাচরিত ধারণা ভেঙে সাবধানবাণী বিজ্ঞানীদের]

বিশ্বের কোন অংশে একটি ঘটনা ঘটছে, তা অনেক সময়ই শিশুদের কাছে পরিষ্কার হয় না। তাই তাদের মনে হতেই পারে যে এমন ঘটনা তাদের সঙ্গেও ঘটতে পারে। গোটা বিশ্বে যা ঘটে চলেছে, তা নিয়ন্ত্রণ করার ক্ষমতা আমাদের নেই। তাই তাদেরই বোঝাতে হবে খবরটি তাদের কাছে গুরুত্বপূর্ণ কি না।

Child-TV

শুধু টিভি কিংবা সোশ্যাল মিডিয়াই নয়, মানুষের মুখে মুখেও নানা খবর ছড়িয়ে পড়ে। সেই সম্পর্কে বাচ্চাটি যদি কোনও প্রশ্ন করে, তাহলে তার কৌতূহল দূর করতে হবে। সেই সঙ্গে তাকে জিজ্ঞেস করতে হবে, সেই বিষয়টি সম্পর্কে সে আর কী কী শুনেছে বা জেনেছে। শিশু যাতে গুজবকে সত্যি বলে ধরে না নেয়, তা দেখার দায়িত্বও অভিভাবকেরই।

আপনার সন্তান সত্যিই যদি দেশ-দুনিয়ার হালহকিকতের বিষয়ে জানতে চায়, কিংবা আপনি তাকে জানাতে চান, তবে সবচেয়ে ভাল উপায় হল খবরের কাগজ পড়ে শোনানো। বর্তমান পরিস্থিতির বিষয়ে প্রাথমিক একটা ধারণা দিন। শিশুদের সামনে সহজভাবে বিষয়গুলি তুলে ধরুন। এতে বিষয়গুলি তাদের কাছে অনেক বেশি স্পষ্ট হয়ে ওঠে। 

[আরও পড়ুন: চুয়াল্লিশ হাজারি ইঞ্জেকশনেই জীবনের পথে ফিরলেন বৃদ্ধা, নজির সরকারি হাসপাতালের]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement