১১ শ্রাবণ  ১৪২৮  বুধবার ২৮ জুলাই ২০২১ 

READ IN APP

Advertisement

করোনার জেরে অনিয়মিত ঋতুস্রাব? মুক্তির উপায় বাতলে দিলেন বিশেষজ্ঞরা

Published by: Paramita Paul |    Posted: December 28, 2020 9:27 pm|    Updated: December 28, 2020 9:27 pm

Women who recovered from COVID-19 report their period has been weird ever since | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনার চেয়ে বেশি ভয় ধরাচ্ছে এর ‘আফটার এফেক্টস’। অর্থাৎ করোনা (Corona Virus) সেরে গেলেও  প্রভাব থেকে যাচ্ছে শরীরে। করোর ফুসফুস, তো কারোর নার্ভ, কারোর আবার হৃদপিণ্ডের গোলোযোগ বাঁধিয়ে দিচ্ছে এই ভাইরাস। মেয়েদের তো ঋতুচক্রেও (Menstrual Cycle) নেতিবাচক প্রভাব ফেলছে করোনা।

সাধারণত মহিলাদের করোনা সংক্রমণের হার খুবই কম। আর সংক্রমিত হলেও মৃত্যুহার পুরুষদের তুলনায় অনেকটাই কম। কোভিডজয়ী মহিলাদের সমস্যা হচ্ছে অন্য। মহিলাদের স্বাস্থ্যের অন্যতম দিক ঋতুস্রাব (Periods)। আর ঠিক সেখানেই গোল বাঁধাচ্ছে ভাইরাসটি। বেশিরভাগ করোনা জয়ী মহিলাদের অভিযোগ, তাঁদের ঋতুচক্রে নানা সমস্যা দেখা দিচ্ছে। কীরকম সেই সমস্যা?

[আরও পড়ুন : ঘন ঘন রূপ বদলানো করোনা ভাইরাস দমনে কার্যকরী হবে ভ্যাকসিন? জানুন বিশেষজ্ঞদের মত]

  • কোভিড আক্রান্ত থাকাকালীন ঋতুস্রাব না হওয়া।
  • কোভিড থেকে সেরে ওঠার পর ঋতুচক্র বদলে যাওয়া। যেমন-তারিখ মেনে ঋতুস্রাব না হওয়া, নির্দিষ্ট সময়ের আগেই ঋতুস্রাব বন্ধ হয়ে যাওয়া।
  • অতিরিক্ত ঋতুস্রাব হতে শুরু করা।
  • অনেকদিন ধরে ঋতুস্রাব চলছে কারোর-কারোর।
  • এছাড়াও ক্লটিং, স্পটিং, পিএমস উপসর্গ অর্থাৎ মুড সুইং, প্রচণ্ড খিদে পাওয়া, মনোযোগের অভাবের মত ঘটনা ঘটছে।

কেন ঘটছে এমনটা?
চিকিৎসকরা জানাচ্ছে, মহিলাদের ইস্ট্রোজেন ও প্রজেস্টেরন হরমোন ক্ষরণ কোভিড সংক্রমণ থেকে তাঁদের সুরক্ষা দিচ্ছে। ঋতুমতী মহিলারা সংক্রমিত হলেও মৃদু উপসর্গ থাকছে তাঁদের। উলটো দিকে ঋতুচক্র বন্ধ হয়ে গিয়েছে যাঁদের, এমন মহিলারা করোনা আক্রান্ত হলে তাঁদের উপসর্গ অনেক বেশি দেখা দিচ্ছে। মেডিক্যাল নিউজ টুডে-তে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, কারোর কারোর ঋতুস্রাব নিয়ে চলতে থাকা সমস্যা মিটেও গিয়েছে। তবে করোনা কেন ঋতুচক্রে প্রভাব ফেলছে তা এখনও স্পষ্ট নয়।

[আরও পড়ুন : ব্রিটেনের নয়া করোনা ভাইরাস দ্রুত সংক্রমণ ছড়াতে পারে শিশুদের মধ্যে! আশঙ্কা গবেষকদের]

এর পিছনে কয়েকটি সাধারণ কারণ রয়েছে বলে মনে করছে চিকিৎসদের একাংশ। তাঁদের কথায়, কোভিড সংক্রমিত হলে শারীরিক কসরত বন্ধ হয়ে যায়। উলটে মানসিক চাপ বাড়ে। এই দুয়ের প্রভাব পড়ে ঋতুচক্রে। এদিকে কোভিড পরিস্থিতির জন্য দীর্ঘদিন ধরে ওয়ার্ক ফ্রম হোম চলছে, ফলে প্রতিদিনের দৌড়ঝাঁপ অনেকটা কমে গিয়েছে। বাড়ি বসে কাজ করায় ওজন বেড়েছে, মানসিক চাপ বেড়েছে। ফলে কোভিড পরিস্থিতির শুরু থেকেই মেয়েদের ঋতুচক্র প্রভাবিত হচ্ছে। এই সমস্যা থেকে মুক্তি পেতে বাড়িতে ফ্রি-হ্যান্ড ব্যায়াম, যোগাসন করার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement