১২ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ২৯ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বৃষ্টিতে সাধের চামড়ার ব্যাগের দফারফা? দেখভাল করুন এই উপায়ে

Published by: Sulaya Singha |    Posted: August 7, 2018 9:18 pm|    Updated: August 7, 2018 9:18 pm

Here's how you can protect your leather bag in rain

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বৃষ্টি বড় বালাই। কাজের তাগিদে ছাতা হাতে কিংবা বর্ষাতি গলিয়ে বেরিয়েই পড়তে হয় গন্তব্যের উদ্দেশে। ঘরে বসে বৃষ্টিস্নাত শহর দেখার সুযোগ আর কজনেরই বা হয়। তাই যাঁদের রাস্তায় পা রাখতেই হয়, তাঁদের মাথায় রাখতে হয় নানা বিষয়। এই যেমন বৃষ্টিতে কী ধরনের পোশাক পরলে সুবিধা হবে, কোন জুতো পরা ভাল ইত্যাদি ইত্যাদি। কিন্তু কাঁধের ব্যাগটির দিকে বিশেষ নজর যায় না। ছাতার নিচ থেকে উঁকি দেওয়া ব্যাগটি কিন্তু অনেক সময়ই ভিজে যায়। আর তা যদি হয় চামড়ার ব্যাগ, তাহলে তো চিন্তার অন্ত থাকে না। চিন্তা না করে বরং জেনে নিন চামড়ার ব্যাগটি বৃষ্টিতে ভিজলে কীভাবে তার খেয়াল রাখবেন।

১. শুকিয়ে নিন: বাড়ি ফিরে ভালভাবে ব্যাগটিকে শুকনো করে নিন। ব্যাগের চেন খুলে ফ্যানের নিচে কয়েক ঘণ্টা রেখে দিন।

[বাচ্চাদের খুব সাধারণ সমস্যা কোষ্ঠকাঠিন্য, জেনে নিন মুক্তির উপায়]

২. আগুন থেকে দূরে রাখুন: অতিরিক্ত উত্তাপ থেকে ব্যাগটি দূরে রাখুন। এতে চামড়া ক্ষতিগ্রস্ত হয়। হিটার বা গ্যাসের পাশে রেখে ভুল করেও ব্যাগ শুকনো করার চেষ্টা করবেন না। এমনকী সরাসরি সূর্যের আলোতেও চামড়ার ব্যাগ শুকোতে দেওয়া উচিত নয়।

৩. পালিশ করে নিন: চামড়ার ব্যাগ যত পালিশ করতে পারবেন ততই তা বেশিদিন টিকবে। পালিশ করলে ব্যাগটি যেমন আর্দ্রতা থেকে দূরে থাকে তেমনই চামড়ার জৌলুস বজায় থাকে।

৪. সঠিক জায়গায় রাখুন: পুনরায় ব্যবহারের আগে ভাল হয় যদি ব্যাগটির ভিতর কাগজ ভরে রাখতে পারেন। সেক্ষেত্রে ব্যাগটি পুরনো শেপে ফিরে আসে। ব্যাগ ভাঁজ করে বা ঝুলিয়ে না রাখাই ভাল। কোনও বাক্সের ভিতর কিংবা কাপড় জড়িয়ে ব্যাগ রাখুন। এতে তাতে ধুলো-বালি পড়ে না। পোকামাকড়ও ঢোকে না।

[কেবল মহিলারা নন, মিলনের পর মন খারাপ হয় পুরুষদেরও]

৫. ব্যাগকে নিঃশ্বাস নিতে দিন: ঠিকঠাক নিয়ম মেনে ব্যাগ ব্যবহার করলে এর চামড়া দীর্ঘায়ু হয়। সারাদিন পর বাড়ি ফিরে ব্যাগটিকে ফ্যানের নিচে রাখুন। বৃষ্টিতে না ভিজলেও ঘাম, ময়লা তো থেকেই যায়। ক্লান্তি দূর করতে আপনার মতোই ব্যাগেরও বাতাসের প্রয়োজন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে