Advertisement
Advertisement
Lifestyle News

খাবারে পোড়া গন্ধ? অযথা চিন্তা না করে দূর করুন এই সহজ ৭ উপায়ে

চটজলদি মুশকিল আসান।

7 smart tips to remove the burnt smell from food | Sangbad Pratidin
Published by: Akash Misra
  • Posted:October 12, 2022 8:22 pm
  • Updated:October 12, 2022 8:43 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অনেক সময়ই ওভেনে রান্না বসিয়ে অন্য কাজে মন চলে যায়। ব্যস, বিপত্তি। রান্না পুড়তে শুরু করে। যদি সম্পুর্ন রান্নাটি না পুড়ে যায় তবে ফেলে দেওয়ার দরকার নেই। সেই পোড়া গন্ধ তাড়াতে পারবেন। তার জন্য আছে কিছু বিশেষ উপায়। তবে যদি কেবল তলা দিয়ে একটু পুড়ে যায় তাহলে ভাল অংশটা আলাদা পাত্রে তুলে রাখুন আগে। তারপর তার গন্ধ দূর করবেন। কীভাবে করবেন। রইল ৭ সহজ উপায়।

১) বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায়, ভাত উনুনে বসিয়ে অনেকেই ভুলে যান। এরফলে ভাতের নিচের অংশ পুড়ে যায় এবং পুরো ভাতে পোড়া গন্ধ ছড়িয়ে পড়ে। এরকমটা ঘটলে প্রথমেই উপর আলগা করে ভাত তুলে ফেলুন। তারপর একটা পাত্রে পাউরুটি রেখে তার উপর ভাত ঢেলে দিন। কিছুক্ষণ রাখলে ভাতের পোড়া গন্ধ চলে যাবে।

Advertisement

২) যদি কখনও মাংস পুড়ে যায় তবে আগে মাংস এবং আলু আলাদা করে নিন। তারপর অন্য একটি কড়াইতে ভাল করে লাল করে পিঁয়াজ ভেজে তার মধ্যে আলু আর মাংসের টুকরো দিয়ে কষিয়ে নিন। তাতেই দেখবেন পোড়া দুর্গন্ধ দূর হয়েছে।
৩) অনেকদিন ধরে একই পাত্র ব্যবহার করলে এরকমটা হতেই পারে। তাই প্রথমেই পাত্র বদলে ফেলুন।

Advertisement

[আরও পড়ুন: দামি পোশাক ড্রাই ক্লিন করতে চান? লন্ড্রি নয়, বাড়িতেই কেচে ফেলুন, রইল সহজ টিপস ]

৪) খাবারে পোড়া গন্ধ থাকলে তাতে ভিনিগার দিতে পারেন। এছাড়াও দিতে পারেন রেড বা হোয়াইট ওয়াইন। অনেক সময় মশলা দিয়ে একটু নেড়ে নিলেও পোড়া গন্ধ চলে যায়। তবে কী মশলা যোগ করবেন সেটা আপনাকে একটু ভেবে নিতে হবে। কী ধরণের খাবার রেঁধেছেন তার ওপর নির্ভর করছে কী যোগ করবেন। আর ওই পাত্র একদম লো ফ্লেমে বসান।

৫) আলু কিন্তু আপনার পোড়া খাবারের স্বাদ একেবারে বদলে দিতে পারে। খাবারে আলু আগে থেকেই দেওয়া থাকলে দেখবেন সেই খাবার পুড়লেও অতটা গন্ধ থাকছে কিনা। কারণ আলু পোড়া স্বাদ ও গন্ধ একদম শুষে নেয়। তারপরেও যদি পোড়া গন্ধ আসে খাবার থেকে, তাহলে এক টুকরো আলু কেটে খাবারের পাত্রে দিয়ে দিন। ৩০-৪৫ মিনিট হালকা আঁচে বসিয়ে রাখুন, তারপর আলুটা ফেলে খাবার পরিবেশন করুন। দেখবেন কেউ টের পাবে না।

৬) ওভেনে মাংস বা মাছ বেক করতে গিয়ে যদি পুড়ে যায়। তাহলে পোড়া অংশটা বাদ দিয়ে বাকিটা ব্যবহার করুন। এক্ষেত্রে রান্নার সময় টম্যাটো বা চিলি সস ব্যবহার করুন। দেখবেন পোড়া গন্ধ দূর হয়ে যাবে।

৭) মাংসের ঝোল থেকে পোড়া গন্ধ দূর করতে তার মধ্যে সামান্য মিষ্টি কুমড়ো ফেলে দিন। কুমড়ো সেদ্ধ না হওয়া পর্যন্ত গ্যাসে বসিয়ে রাখুন। তারপর আঁচ বন্ধ করে দশ মিনিট রেখে কুমড়োর টুকরো ঝোল থেকে বের করে নিন। এবার মাংসের টুকরোগুলো ঝোলে একে একে দিয়ে দিন। দেখবেন ঝোল থেকে পোড়া গন্ধ দূর হয়ে গিয়েছে।

[আরও পড়ুন: উমা আসছেন মর্ত্যে, গৃহসজ্জায় আসুক নতুনত্বের ছোঁয়া, ঘর সাজান পুজোর আবহে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ