BREAKING NEWS

১৬ মাঘ  ১৪২৯  মঙ্গলবার ৩১ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

কড়াইয়ের পোড়া দাগ তুলতে ক্লান্ত? এই পাঁচ উপায়ে নিমেষে বাসন হবে ঝকঝকে

Published by: Akash Misra |    Posted: October 28, 2022 1:32 pm|    Updated: October 30, 2022 3:01 pm

Easy way to clean aluminium utensils | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কড়াই যতই মাজুন না কেন, চকচকে যেন আর হতেই চায় না। তার উপর কোনওভাবে যদি রান্না করতে গিয়ে কড়াই পুড়ে কালো হয়ে যায়, তাহলে তো কথাই নেই। কড়াই মাজার পরিশ্রম তিনগুণ হয়ে যায়। কড়াই মাজতে মাজতে হাত ব্যথা হয়ে গেলেও, কড়াই যেই কে সেই! এরকম ঘটনার সাক্ষী অনেকেই। বিজ্ঞাপন দেখে বাজার থেকে নানারকম বাসন মাজার সরঞ্জাম কিনে আনলেও, কড়াইয়ের কালো ছোপ দূর হয়েই না। কিন্তু জানেন কি, রান্নাঘরেই রয়েছে এমন অনেক জিনিস, যা দিয়ে খুব সহজেই দূর হবে কড়াইয়ের এই কালো ছোপ।

১) কড়াইয়ের পোড়া দাগ তুলতে দারুণ কাজ করে পাতিলেবুর রস। প্রথমে ভাল করে জল দিয়ে ধুয়ে নিন কড়াই। তারপর একটা লেবু কেটে গোটা কড়াইয়ে লেবুটি ভাল করে ঘষে নিন। যাতে কড়াইয়ের গায়ে ভালভাবে লেবুর রস লেগে যায়। কিছুক্ষণ এভাবেই রেখে দিন। এরপর গরম জল দিয়ে ধুয়ে নিলেই, একেবারে ঝকঝকে হয়ে উঠবে আপনার কড়াই।

২) পোড়া কড়াই গ্যাসের ওভেনে রেখে তাতে তিন থেকে চার গ্লাস জল ঢালতে হবে। সেই জলে ২ চা চামচ ডিটারজেন্ট পাউডার, অল্প নুন এবং একটি লেবুর রস যোগ করুন। এবার এই জল ৫ মিনিট ফুটতে দিন। জল ফুটতে ফুটতে যেন পাত্রের কানায় পৌঁছে যায়। শুধু পোড়া দাগই নয়, পাত্রের কোণা খামচিতে আটকে থাকা ময়লাও পরিষ্কার হয়ে যাবে।

[আরও পড়ুন: খাবারে পোড়া গন্ধ? অযথা চিন্তা না করে দূর করুন এই সহজ ৭ উপায়ে]

৩) কড়াইয়ে জল ভরতি করুন। তার মধ্যে অল্প পরিমাণ নুন দিন। সঙ্গে যোগ করুন এক চামচ খাবার সোডা। এবার জল গরম করে কড়াইয়ে কিছুক্ষণ রেখে স্ক্রাবার দিয়ে ঘষে দিন। দেখবেন কড়াই ঝকঝকে হয়ে যাবে।

৪) পোড়া দাগ তুলতে টম্য়াটোর রস দারুণ কাজ দেয়। পোড়া পাত্রে টম্যাটোর রস এবং জল একসঙ্গে নিয়ে ফুটিয়ে নিন। তারপর ডিটারজেন্ট দিয়ে ভাল করে মেজে নিন। খুব সহজেই কড়াই ঝকঝকে হয়ে উঠবে।

৫) রান্নার পরেই জল দিয়ে কড়াই ভিজিয়ে রাখবেন। এতে বাসন মাজতে সুবিধা হবে। বাসন মাজার জন্য লিকুইড ডিটারজেন্ট ব্যবহার করুন। এতে অনেকদিন বাসন ভাল থাকবে।

[আরও পড়ুন: দামি পোশাক ড্রাই ক্লিন করতে চান? লন্ড্রি নয়, বাড়িতেই কেচে ফেলুন, রইল সহজ টিপস]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে