ad
ad

Breaking News

জল নয়, গাছের গোড়ায় দিন অ্যালকোহল, চিরসবুজ থাকবে বাগান

এই উপায়ে জল ছাড়া প্রায় দু'সপ্তাহের বেশি বাঁচানো যায় গাছ।

Effect of Alcohol on Plants | Sangbad Pratidin
Published by: Akash Misra
  • Posted:October 6, 2022 8:51 pm
  • Updated:October 6, 2022 8:51 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শিরোনাম পড়ে নিশ্চয়ই চমকে গিয়েছেন, ভাবছেন এ আবার কেমন কথা, অ্যালকোহলে গাছ বাঁচবে। হ্যাঁ, জাপানের এক বিজ্ঞানী গবেষণা করে এমনই কাণ্ড ঘটিয়ে ফেললেন, যা দেখে হতবাক গোটা বিশ্ব। যে এলাকায় জল কম, মানে খবা প্রবণ এলাকা। সেখানে এমন পদ্ধতিতেই বাঁচবে গাছ। খরার সময়ে গাছগুলিকে বাঁচাতে ইথানল ব্যবহার করা যেতে পারে। জাপানের ‘রিকেন সেন্টার ফর সাসটেনেবল রিসোর্স সায়েন্স’ দ্বারা পরিচালিত একটি গবেষণা থেকে এমনই তথ্য পাওয়া গিয়েছে।

ব্যাপারটা একটু বিশদে বলা যাক। জাপানের মোটোকি সোকি নামে এক বিজ্ঞানী এই গবেষণা শুরু করেন। এই গবেষণায় দেখা যায়, ইথানলের ব্যবহারে গাছপালাকে জল ছাড়া প্রায় দু’সপ্তাহের বেশি বাঁচানো যায়। যা কিনা দারুণ এক আবিষ্কার। অনেকেই বাড়িতে বাগান করেন। কিন্তু কোথাও ঘুরতে গেলে জল দেওয়া হয়ে ওঠে না। সেক্ষেত্রেও এই ইথানলের ব্যবহার করা যেতে পারে।

[আরও পড়ুন: উমা আসছেন মর্ত্যে, গৃহসজ্জায় আসুক নতুনত্বের ছোঁয়া, ঘর সাজান পুজোর আবহে ]

গবেষণায় দাবি করা হয়েছে যে, যেহেতু ইথানল নিরাপদ, সস্তা এবং সহজপ্রাপ্য, তাই জলের অভাব হলে সারা বিশ্বে খাদ্য উৎপাদন বাড়ানোর জন্য এর ব্যবহার করা যেতেই পারে।

খরার সময়ে খাদ্য উৎপাদন প্রক্রিয়া যাতে ব্যাহত না হয়, সে জন্য ইথানল একটি ভাল বিকল্প হতেই পারে।

গবেষণায় আরও বলা হয়েছে, ইথানল ব্যবহার করলে চাল, গমের মতো শস্যের ফলন বাড়বে। খরার সময়ে শস্যের ফলন বাড়ানোর এর থেকে ভাল পদ্ধতি আর কিছু হয় না।

[আরও পড়ুন: দামি পোশাক ড্রাই ক্লিন করতে চান? লন্ড্রি নয়, বাড়িতেই কেচে ফেলুন, রইল সহজ টিপস ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ