BREAKING NEWS

৯ বৈশাখ  ১৪২৮  শুক্রবার ২৩ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

সহজেই গেরস্থালির আনাচে কানাচে ছড়িয়ে দিতে পারেন সুগন্ধ, জেনে নিন সহজ উপায়

Published by: Suparna Majumder |    Posted: February 26, 2021 5:58 pm|    Updated: February 26, 2021 6:06 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঘর মানেই শান্তির জায়গা। মন যাযাবর হতেই পারে। সারা বিশ্বে বেড়ানোর ইচ্ছে থাকতেই পারে। কিন্তু পরিযায়ী পাখিরাও দিনান্তে নিশ্চিন্তে নীড়ের আশ্রয়েই ফিরে যায়। মানুষের ক্ষেত্রেও এ নিয়মের অন্যথা হয় না। সুখের সীমানা ছাড়িয়ে শান্তির আশ্রয়ে ফিরে যেতে পছন্দ করেন অনেকেই। আর নিশ্চিন্তের এই ঠিকানাই মনের মতো করে সাজিয়ে তোলেন। তবে চোখের আরামের জন্য দেখার সৌন্দর্য যতটা প্রয়োজন, ততটাই প্রয়োজন সুবাস। ঘরে ঢুকেই যদি সুন্দর একটা গন্ধ নাকে আসে তাহলে শুরুতেই মন ভাল হয়ে যেতে বাধ্য। তাই না?

কৃত্রিম উপায়ে ঘরে সুগন্ধ ছড়িয়ে দেওয়াই যায়। কিন্তু তাতে মন ভরে কি? যদি না ভরে তাহলে প্রাকৃতিক কিছু উপাদান ব্যবহার করেই গেরস্থালির অন্দরে সুন্দর (Fragrance) গন্ধ ছড়িয়ে দিতে পারেন।

১) সুগন্ধ ছড়ানোর আগে বাড়ির দুর্গন্ধ দূর করা প্রয়োজন। এর জন্য কী করতে হবে? নিয়মিত বাড়ির ডাস্টবিন পরিষ্কার করতে হবে। একটু ময়লা জমলেই কিন্তু ঘরে দুর্গন্ধ ছড়িয়ে পড়বে। আর অবশ্যই অস্বাস্থ্যকর পরিবেশ তৈরি হবে। করোনা (Corona Virus) কালে পরিষ্কার-পরিচ্ছন্ন থাকাটা যে কতটা প্রয়োজন তা নিশ্চয়ই ভালভাবেই টের পেয়েছেন।

২) বাড়ির একপাশে সুগন্ধী মোমবাতি রেখে দিতে পারেন। চাইলে ছোট্ট একটি কাঁচের বাটিতে খানিকটা জল দিয়ে তাতে ভাসিয়ে মোমবাতিটি রাখতে পারেন। এতে সুগন্ধও ছড়াবে, আর ঘরের সৌন্দর্যও বৃদ্ধি পাবে। চাইলে সুগন্ধযুক্ত ধূপকাঠিও ধরিয়ে রাখতে পারেন। তাতেও সারা ঘরে সুন্দর আবহ তৈরি হবে।

[আরও পড়ুন: বসে বসে কাজ করে পিঠে যন্ত্রণা? চেয়ার বদলে দেখুন তো উপকার পান কি না!]

৩) শুকনো ফুলের পাপড়ি ব্যবহার করতে পারেন। যে কোনও ঘর সাজানোর সামগ্রী বিক্রির দোকানে পেয়ে যাবেন। চাইলে তাতে একটু সুগন্ধী তেল লাগিয়ে নিলে মুশকিল আসা। সারা ঘরে সুন্দর পরিবেশ তৈরি হবে।

৪) অনেকের বাড়িতে কার্পেট রাখা ও পাপোশ রাখা থাকে। এই জিনিসগুলি ময়লা ও দুর্গন্ধের আঁতুরঘর বলা যেতে পারে। তাই সবসময় এগুলি পরিষ্কার রাখা প্রয়োজন। সামান্য এই উপায়েই আপনার গেরস্থালির পরিবেশ হবে মনোরম। মন তো আরাম পাবেই, পাশাপাশি সংসারেও শান্তি বজায় থাকবে।

[আরও পড়ুন: সদ্যই মা হয়েছেন? সন্তানের জন্য ঘর সাজান এভাবে, রইল কিছু টিপস]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement