৫ ফাল্গুন  ১৪২৬  মঙ্গলবার ১৮ ফেব্রুয়ারি ২০২০ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঘর, দালানে ঘেরা বাড়ি-বড় রান্নাঘর এখন অতীত। তাই ছোট্ট দু’কামরার ফ্ল্যাটই ভরসা। তাতে রান্নাঘরও বেশ ছোট। তাই আলো-হাওয়া প্রবেশের পথ সে অর্থে নেই। তাই রান্নাঘরকে তেলমশলার কালি থেকে রক্ষা করার হাতিয়ার চিমনি। এখন বেশীরভাগ বাড়িতেই মোটামুটি রয়েছে তা। প্রয়োজন হলে সংশ্লিষ্ট চিমনি কোম্পানিতে কর্মরতরা এসে পরিষ্কারও করে দিয়ে যান। রয়েছে সেই সুযোগ। কিন্তু চিমনি নিজে হাতে পরিষ্কার করবেন কীভাবে, সেই চিন্তাতেই যেন মাথায় আকাশ ভেঙে পড়ে তাই তো? তবে এত চিন্তা করবেন না। কারণ, সামান্য কিছু সহজ পদ্ধতি অবলম্বন করলেই মাত্র কুড়ি মিনিটে আবারও নতুন হয়ে উঠতে পারে আপনার রান্নাঘরের চিমনি। আপনার জন্যই রইল টিপস।

প্রথমেই চিমনিতে থাকা নেট খুলে ফেলুন। ব্রাশ দিয়ে তা ভাল করে ঝেড়ে ফেলুন। তাতেই দেখবেন নেটের উপর লেগে থাকা আলগা ময়লা ঝড়ে পড়ে যাবে। বাকি থাকবে শুধুমাত্র চিটচিটে তৈলাক্ত ময়লা।

Chimney

এবার একটি বড় স্টিলের বড় পাত্র নিন। তার মধ্যে গরম জল ঢালুন। ওই জলের ১/৪ অংশ বেকিং সোডা দিন। এবার তার মধ্যে চিমনির ওই নেটটি কিছুক্ষণ ডুবিয়ে রাখুন।

Chimney

[আরও পড়ুন: স্বামীর সঙ্গে সম্পর্কের অবনতি? বাস্তুশাস্ত্র মেনে এভাবে ঘর সাজালে আসবে দাম্পত্য জীবনে শান্তি]

এবার গরম জলে ডোবানো নেটের পাত্রটি গ্যাসের উপর বসান। তা ভাল করে ফোটাতে থাকুন। খানিকক্ষণ পর নামিয়ে নিন। ভাল করে ব্রাশ দিয়ে ঘষে নিন। তাতেই দেখবেন আবারও নতুন রূপ ফিরে পেয়েছে আপনার চিমনির নেটটি।

Chimney

তাই কীভাবে চিমনি পরিষ্কার করবেন, তা নিয়ে আকাশ-পাতাল চিন্তাভাবনা ছাড়ুন। বরং চারটি সহজ নিয়ম মেনে পরিষ্কার করে ফেলুন চিমনি। তাতেই দেখবেন মাত্র কুড়ি মিনিটের মধ্যেই আপনার রান্নাঘর আবারও ফিরে পাবে নতুন চেহারা। 

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং