BREAKING NEWS

২ কার্তিক  ১৪২৮  বুধবার ২০ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

ঘরে সুগন্ধী ব্যবহারের ক্ষেত্রে এই ভুলগুলি আর নয়, জেনে নিন কী করা উচিত

Published by: Sayani Sen |    Posted: November 27, 2020 5:28 pm|    Updated: November 27, 2020 5:28 pm

Here are some tips to do and dont's of home fragrances ।Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বড় উঠোন, দালান ঘেরা বাড়ি এখন প্রায় অতীত। দু’কামরার ফ্ল্যাটই ভরসা বেশিরভাগ মানুষের। আর ঘরের মাপের মতোই বদলেছে ঘর সাজানোর ধরন। বর্তমানে বহু মানুষই ঘরের কোণে কোণে সুগন্ধী (Home fragrances) ব্যবহার করেন। আপনিও কী তাদেরই দলে? উত্তর ‘হ্যাঁ’ হলে কোনও সমস্যা নেই। তবে সারাবছর একইরকম সুগন্ধী ব্যবহারের অভ্যাস থাকলে তা বদলের সময় এসেছে। এছাড়াও ঘরে সুগন্ধী ব্যবহারের আগে আপনার জানা প্রয়োজন কী করবেন আর কোন কাজ ভুলেও করবেন না।

কী করবেন না:
১. ঘরে সুগন্ধের জন্য অনেকেই মোমবাতি ব্যবহার করেন। তবে এই ধরনের মোমবাতি অনেক ক্ষেত্রেই ধুলোবালি শুষে নিয়ে দুর্গন্ধও ছড়ায়। সেক্ষেত্রে খেয়াল রাখুন হিতে বিপরীত প্রতিক্রিয়া যেন না হয়।
২. এসেনশিয়াল অয়েল ঘরকে সুগন্ধে ভরে দেওয়ার জন্য অবশ্যই ভাল পদ্ধতি। কিন্তু দীর্ঘদিন একটানা ব্যবহারের ফলে তা আপনার কাছে হয়ে উঠতে পারে একঘেয়ে।
৩. ঘরকে সুগন্ধে ভরিয়ে তুলতে গিয়ে আপনার শারীরিক কোনও ক্ষতি হচ্ছে কিনা, সেদিকে খেয়াল রাখুন। এমন জায়গায় সুগন্ধী রাখুন যাতে আপনার চোখের কাছাকাছি না হয় তা লক্ষ্য রাখুন।

Flower

[আরও পড়ুন: ওয়াশিং মেশিনে কাচা যেতে পারে আপনার ব্যবহৃত এই জিনিসগুলিও, জানলে অবাক হবেন]

কী করবেন:
১. বাড়ির প্রত্যেক ঘরে একই ধরনের সুগন্ধীর ব্যবহার কখনও হতে পারে না। তারও কিছু বৈপরীত্যের প্রয়োজনীয়তা রয়েছে। রান্নাঘরে যেহেতু চড়া মশলার গন্ধ অনেক সময় আপনাকে বিব্রত করে তাই সেখানে লেবুর গন্ধওয়ালা সুগন্ধী ব্যবহার করাই ভাল। আবার শৌচালয়ের ক্ষেত্রে সুগন্ধী ফুলের মতো হলে মন্দ হয় না। তবে আপনার শোওয়ার ঘরের ক্ষেত্রে সুগন্ধী যাতে একেবারে হালকা হয়, সেদিকে অবশ্যই খেয়াল রাখতে হবে।
২. আমরা কোন জায়গায় যাচ্ছি, তার উপর নির্ভর করেই পোশাক বাছাই করি। ঠিক তেমনই অনুষ্ঠানের ধরন অনুযায়ী বাড়ির সুগন্ধীতেও বদল আনুন। দেখবেন মেজাজটাই হয়ে যাবে একেবারে অন্যরকম।

৩. এসেনশিয়াল অয়েল আপনার ঘরে সুগন্ধীর কাজ করতেই পারে। তবে গন্ধকে দীর্ঘস্থায়ী করতে এসেনশিয়াল অয়েলের মাধ্যমে তৈরি মোমবাতি ব্যবহার করতে পারেন।
৪. একেবারে ঘরোয়া পদ্ধতিতে ফুলকে সুগন্ধী হিসাবে ব্যবহার করতে পারেন। তবে অবশ্যই খেয়াল রাখবেন তা যেন বিশেষ উজ্জ্বল না হয়।

Candle

[আরও পড়ুন: ডিমের কুসম থেকে তৈরি তেলের কথা শুনেছেন? উপকারিতা জানলে অবাক হবেন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement