BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  শুক্রবার ৪ ডিসেম্বর ২০২০ 

Advertisement

রান্নায় ব্যবহৃত মশলা কতটা খাঁটি? সহজে বোঝার জন্য রইল কিছু টিপস

Published by: Suparna Majumder |    Posted: September 10, 2020 7:31 pm|    Updated: September 10, 2020 7:31 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  রান্নায় আলাদা মাত্রা যোগ করে মশলা (spices)। একথা নিশ্চয়ই শুনেছেন। মশলা শুধু রান্নার স্বাদ বাড়িয়ে দেয় না, তার অনেক ঔষধি গুণও রয়েছে। সঠিক মশলা সঠিকভাবে ব্যবহার করলে তার অনেক উপকার পাওয়া যায়। কিন্তু প্রশ্ন হচ্ছে বর্তমান এই সময়ে আপনি সঠিক আর খাঁটি মশলাই যে কিনছেন, বুঝবেন কেমন করে? কয়েকটি বিষয় আপনাকে খেয়াল রাখতেই হবে। তাহলেই বুঝতে পারবেন আসল আর নকলের পার্থক্য।

দারচিনি (Cinnamon)- মাংসের ফোড়নে কিংবা ফ্রায়েড রাইস করার সময় একটু দারচিনি অন্য মাত্রা যোগ করে রান্নায়। তবে বাজার থেকে দারচিনি কেনার আগে ভাল করে তাঁর গন্ধ বুঝে নেবেন। অনেক সময় দারচিনির বদলে কাসিয়া বা চিনা দারচিনি বিক্রি করা হয়। চিনা দারচিনি ওজনে হালকা হয়। তার ঘনত্বও কম থাকে। আর গন্ধও হালকা থাকে। আসল দারচিনির গন্ধ খুবই কড়া হয়। নাকের ভরসাতেই তা কেনা ভাল।

গোলমরিচ (Black Pepper) – রান্নায় স্বাদ বাড়ানোর পাশাপাশি সর্দি-কাশির ক্ষেত্রেও বেশ কাজে দেয় গোলমরিচ। জানেন কি বাজারে অনেক সময় গোলমরিচের সঙ্গে পেপের বীজ মিশিয়ে দেওয়া হয়? গোলমরিচ কেনার ক্ষেত্রে একটু টিপে দেখে নেবেন। যদি মরিচ একটু তৈলাক্ত হয় তাহলে তা আসল। যদি না হয় তাহলে? অবশ্যই নকল। 

স্টার আনিস (Star Anise) – ভারতীয় রান্নার অন্যতম অঙ্গ ফুলের মতো দেখতে এই মশলা। এটি কেনার ক্ষেত্রে দেখে নেবেন মোট আটটি অক্ষ আছে কি না। আর খুব বেশি কালচে রঙের হলে স্টার আনিস নেবেন না।

 

[আরও পড়ুন: বর্ষায় আলমারির অন্দরের যত্ন নেবেন কীভাবে? রইল টিপস]

লঙ্কা গুঁড়ো (Chilli powder) – ঝালের শৌখিনদের রান্নার ক্ষেত্রে এটি অপরিহার্য। লাল রঙের আড়ালে এই মশলার ক্ষেত্রে ভেজালের হার বেশি। বাজার থেকে যখন লঙ্কার গুড়ো কিনবেন। দেখে নেবেন তার থেকে একটু নিয়ে এক গ্লাস জলে মিশিয়ে দেখবেন। যদি তা জলের সঙ্গে মিশে যায় আর রং পালটে যায় তাহলে তা অবশ্যই আসল।

হলুদ(Turmeric)- ভারতবাসীর জীবনে এই মশলার গুণ অল্প শব্দে ব্যাখ্যা করা কঠিন। হলুদের ক্ষেত্রেও জলে মিশিয়ে আপনি আসল ও নকলের তফাত বুঝতে পারবেন।

 

অতএব, পরেরবার যখন বাজার থেকে মশলা কিনবেন, এই বিষয়গুলি অবশ্যই মাথায় রাখবেন। 

[আরও পড়ুন: স্ন্যাকস ভাজার বাড়তি তেল কাজে লাগাবেন কীভাবে? রইল দরকারি টিপস]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement