২৬ আষাঢ়  ১৪২৭  শনিবার ১১ জুলাই ২০২০ 

Advertisement

লকডাউনে ওয়ার্ক ফ্রম হোমের একঘেয়েমি কাটাতে রইল দুর্দান্ত টিপস

Published by: Sandipta Bhanja |    Posted: May 17, 2020 10:38 pm|    Updated: May 17, 2020 10:38 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনাভাইরাসের প্রাদুর্ভাব ক্রমশ যেভাবে বেড়ে চলেছে, তাতে করে আর কত দিন বাড়ি থেকে অফিসের কাজ করতে হবে সত্যিই জানা নেই। ওয়ার্ক ফ্রম হোম আমরা সাধারণত এর আগেও করেছি, কিন্তু এক নাগাড়ে এভাবে বাড়িতে বসে কাজ করতে মোটেই অভ্যস্ত নই। একদিকে গৃহবন্দি বিষাদময় জীবন, আর অন্যদিকে অফিসের কাজের প্রেশার। দুয়ে মিলে একেবারে নাকানি-চোবানি অবস্থা ‘ওয়ার্ক ফ্রম হোম’ করিয়েদের। তাই একঘেয়েমিভাব কাটিয়ে যথাসম্ভব বাড়িতেই কাজে মনোনিবেশ করতে হবে। আর তা যত তাড়াতড়ি সম্ভব ততই ভাল। কিন্তু কীভাবে মন সতেজ রেখে ‘ওয়ার্ক ফ্রম হোম’ করা যায় ভাবছেন তো? চিন্তা নেই! আপনাদের জন্য সেই টিপস রইল এখানে।

প্রথমত, বাড়িতে নির্বিঘ্নভাবে কাজ করার উপযুক্ত পরিবেশ আনতে হবে। সব সদস্যই এখন বাড়িতে। তাই শান্ত পরিবেশ শিঁকেয় উঠেছে। তাই প্রথমেই বাড়ির একটি নির্জন জায়গা বেছে নেওয়াটা জরুরি। তবে সেটা যেন কমন স্পেসে না হয়, সেদিকে বিশেষ খেয়াল রাখতে হবে। কমন স্পেস বলতে সাধারণত বসার ঘর ও খাবার ঘরকেই বোঝায়। এতে লোকজনের যাতায়াতের ফলে কাজ করার সময় মনোযোগ ক্ষুণ্ণ হতে পারে। তাই একটি নির্দিষ্ট কোন বেছে নিন।

[আরও পড়ুন: সর্বনাশ! আপনার এই অভ্যাসগুলি রয়েছে? সাবধান না হলেই বিপদ]

তবে খেয়াল রাখবেন, এই জায়গাটি যেন অন্ধকারাচ্ছন্ন না হয়! পর্যাপ্ত আলো-বাতাস ঢোকে এরকম জায়গা বাছুন। যে জায়গায় কাজ করবেন, তার আশপাশে নান্দনিকতার ছোঁয়া আনতে কিছু গাছ রাখতে পারেন। যেগুলো ঘরে রাখা যায় আর কী! প্রিয় মুহূর্তের কিছু ছবিও রাখতে পারেন। আর হ্যাঁ সঙ্গে কফি খাওয়ার আয়োজন থাকলেও মন্দ হয় না কিন্তু!

খাবার রাখার জন্য কম উচ্চতার এক স্ট্যান্ডিং টেবিলও রাখতে পারেন। কাজের ফাঁকে একটু না হয় খেয়ে নিলেন। যাঁদের বাড়িতে কাজের জন্য আলাদা টেবিল নেই, তাঁরা বিছানা বা মেঝেতে বসেই অফিসের কাজ করার জন্য এমন টেবিল বেছে নিতে পারেন।

যদি ঘরের ভেতরে আলাদা কোনও আয়োজন করা সম্ভব না হয়, সেক্ষেত্রে কাজের জায়গা হিসেবে বারান্দাকেও বেছে নেওয়া যেতে পারে। বারান্দায় মোটা তোষক, কুশন বিছিয়ে বসার আয়োজন করে সামনে একটি টুলে ল্যাপটপ রেখে কাজ করতে পারেন। এই সময় বারান্দায় কিছু ইন্ডোর প্ল্যান্টস ঝুলিয়ে দিন, যাতে কাজের চাপে মনটা একটু বিরতি নেওয়ার অবকাশ পায়।

[আরও পড়ুন: লকডাউনে বাসন মেজে হাতের দফারফা? সহজ উপায়ে এভাবেই ফিরে পান নরম ত্বক]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement