২৬ আষাঢ়  ১৪২৭  শনিবার ১১ জুলাই ২০২০ 

Advertisement

লকডাউনে বাসন মেজে হাতের দফারফা? সহজ উপায়ে এভাবেই ফিরে পান নরম ত্বক

Published by: Sayani Sen |    Posted: May 2, 2020 5:34 pm|    Updated: May 2, 2020 5:34 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিত্যদিনের অফিসের কাজের চাপ সামলে অধিকাংশ ঘরনিই আজকাল বাসন মাজা, ঘর মোছার মতো কাজ করার সময়ই পান না। তাই তাঁদের ভরসা পরিচারিকা। কিন্তু দেশজুড়ে চলা করোনা সংক্রমণের আশঙ্কায় কাঁপছে গোটা বিশ্ব। বদলে গিয়েছে জীবনের চেনা ছক। এখন বেশিরভাগ মানুষেরই অফিস যাওয়ার তাড়া নেই। বাড়িতে আসছে না পরিচারিকাও। তাই নিজের কাজ নিজেকেই করে নিতে হচ্ছে। কিন্তু হাত তো আর আলাদা করে লকডাউন বোঝে না! এদিকে, বাসন মাজতে মাজতে হাতের দফারফা। কীভাবে আবারও নরম হাত পাবেন, তা নিয়ে কী আপনি চিন্তিত? তবে আপনার জন্য রইল টিপস।

প্রথমেই জেনে নেওয়া যাক হাতের কেন এই সমস্যা হচ্ছে? বিশেষজ্ঞদের দাবি, করোনা ভাইরাসকে রুখতে বর্তমানে আমরা অ্যালকোহল বেসড হ্যান্ড স্যানিটাইজার দিয়ে বারবার হাত পরিষ্কার করছি। এছাড়াও মাঝে মধ্যে সাবান দিয়েও হাত ধুচ্ছি। তার উপর আবার বাসন মাজছেন ঘরনিরা। তার ফলে হাতের যাচ্ছে তাই অবস্থা! হাতের চামড়া হয়ে যাচ্ছে খসখসে। আবার কারও হাত চুলকোচ্ছে। কারও হাতে বেরচ্ছে দানা দানা বস্তু। এছাড়াও কারও কারও হাতের চামড়াও ফেটে যাচ্ছে। হাতে লেগে যাচ্ছে হলুদের দাগও। কিছু নিয়ম মেনে চললে এই সমস্যাগুলি থেকে মিলতে পারে মুক্তি।

Dish-Wash

১. কী ধরনের সাবান ব্যবহার করছেন সেদিকে আগে নজর দিন। একেবারে সামান্য পরিমাণ ক্ষার মেশানো সাবান বাসন মাজার জন্য ব্যবহার করুন। পারলে লিক্যুইড সাবান ব্যবহার করুন। স্পঞ্জ দিয়ে বাসন মাজুন। বাসন মাজার পর স্পঞ্জ জল দিয়ে ধুয়ে রাখুন। নোংরা মাখা স্পঞ্জ ব্যবহারেও হাতের ক্ষতি হতে পারে।

Dish-Wash

[আরও পড়ুন: তীব্র গরমেও ঘরে AC’র তাপমাত্রা কত থাকবে, করোনা আবহে স্থির করে দিল কেন্দ্র]

২. সাবান বদলের পরেও লাভ কিছু না হলে গ্লাভস ব্যবহার করতে পারেন। প্লাস্টিকের গ্লাভস পরে বাসন মাজলে হাতের কোনও ক্ষতি হবে না। এর মতো স্বাস্থ্যসম্মত পদ্ধতি আর কিছুই হতে পারে না। তাছাড়া সরাসরি থালায় হাত দেওয়ার ফলে কোনওভাবে জীবাণু সংক্রমণের আশঙ্কাও তৈরি হবে না। তবে গ্লাভসের ভিতরে যাতে কোনওভাবে জল না জমে থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। তাই বাসন মাজা হয়ে গেলে গ্লাভস ভাল করে শুকিয়ে নিন।

Dish-Wash

৩. আপনার কি গরম জলে বাসন মাজার অভ্যাস রয়েছে? তবে সেই অভ্যাস আজই বদলান। কারণ, গরম জল হাতের স্বাভাবিক আর্দ্রতা কেড়ে নেয়। তাই স্বাভাবিকভাবেই আপনার ত্বক হয়ে যায় খসখসে। মসৃণ ত্বক পেতে তাই গরম জলের ব্যবহার বাদ দিন।

Dish-Wash

আবারও একইরকম নরম হাত পাওয়ার জন্য ঘুমোতে যাওয়ার আগে হাতে ক্রিম মাখুন। নারকেল তেল কিংবা আমন্ড অয়েলও হাতে মাখতে পারেন। তাতেই দেখবেন লকডাউনে বারবার বাসন মাজার পরে আপনার হাত থাকবে আগের মতোই নরম।

Oil rub in Hand

[আরও পড়ুন: বাইরে থেকে কেনা অত্যাবশ্যকীয় পণ্য এই উপায়ে রাখুন জীবাণুমুক্ত, রইল টিপস]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement