BREAKING NEWS

১৯ আষাঢ়  ১৪২৭  রবিবার ৫ জুলাই ২০২০ 

Advertisement

দেওয়ালে থাকুক সবুজের ছোঁয়া, গাছ দিয়ে তৈরি করুন ‘গ্রিন ওয়াল’

Published by: Bishakha Pal |    Posted: February 26, 2020 4:41 pm|    Updated: February 26, 2020 4:41 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাড়ি সাজানোর সময় ইন্টিরিয়র ডেকরেশন নিয়ে ভাবে সবাই। ঘরের রং কী হবে, কীভবে সাজানো হবে ঘর, তা নিয়ে চলে অনেক হিসেবনিকেশ। অপেক্ষাকৃত আউটডোর নিয়ে ভাবনাচিন্তা হয় অনেক কম। আর যদি আউটডোরের কথা কেউ ভাবে, তাহলে ঘরের বাইরে যে কোনও রং করে দায়িত্ব সারে। কিন্তু যদি পাড়ার আর পাঁচটা বাড়ি থেকে নিজের বাড়িকে আলাদা করতে হয়, তবে আউটডোর সুন্দরভাবে সাজানো বাঞ্ছনীয়। এক্ষেত্রে গতেবাঁধা রং না করে, গাছ দিয়ে সাজাতে পারেন বাড়ি।

বিদেশে অনেক বাড়িতেই গ্রিন ওয়াল দেখা যায়। এদেশে এখনও এই ধরনের দেওয়ালের ধারণা তেমন প্রাধান্য পায়নি। দেওয়ালের গায়ে থাকে থাকে সাজানো থাকে গাছ। সেটাই সৌন্দর্য। তবে এই গাছ কোনও আগাছা নয়। টবে করে সুন্দরভাবে বসানো ছোট ছোট গাছ। এই গ্রিন ওয়াল তৈরির বেশ কয়েকটি পদ্ধতি রয়েছে। প্রথম পদ্ধতি অনুসারে দেওয়ালের গায়ে খাঁজ কেটে নিন। এরপর খুব ছোট ছোট টবে গাছ বসিয়ে সেই খাঁজে রেখে দিন। খেয়াল রাখবেন দু’টি টবের মধ্যে দূরত্ব যেন খুব বেশি না হয়। তাহলে দেওয়ালের সৌন্দর্যটাই মাটি হয়ে যাবে।

green-wall

[ আরও পড়ুন: নিয়মিত যোগাভ্যাস করেন? ম্যাট কেনার আগে মাথায় রাখুন এগুলি ]

তবে গ্রিন ওয়াল তৈরির জন্য সবচেয়ে ভাল পদ্ধতি সারা দেওয়াল জুড়ে লতানে গাছ লাগানো। কোনও লতানে গাছ দেওয়ালের একপাশ থেকে অন্যপাশে ছড়িয়ে পড়ে। ফলে দেওয়ালের সৌন্দর্য দেখতে লাগে অন্যরকম। তবে আরও একটি উপায়ে গ্রিন ওয়াল তৈরি করা যায়। তবে সেটি অত্যন্ত ব্যয়বহুল। প্রযুক্তির সাহায্যে সমগ্র দেওয়ালে গাছ লাগানো যায়।

গ্রিন ওয়াল তৈরি করতে হলে এমন গাছ বাছুন যা চিরহরিৎ। এক্ষেত্রে অগ্রাধিকার পেতে পারে বেসিল, তেজপাতা, ধনে পাতা, কারি পাতা, রোজমেরি ইত্যাদি গাছ। এগুলিতে পাতা ধরে গছ নেড়া হয়ে যাওয়ার ভয় থাকে না। ফলে দেওয়ালও থাকে সবুজ। তবে গাছ যেন কাছাকাছি বসানো হয়, সেদিকে নজর রাখতে হবে। এছাড়া মানি প্ল্যান্টও বসাতে পারেন দেওয়ালে। এগুলি তাড়াতাড়ি বাড়ে। আর গাছগুলি লতানে হলে দেখতেও ভাল লাগে। গাছে যাতে রোজ জল দেওয়া যায়, সেই জন্য হোস পাইপের ব্যবস্থা রাখুন।

[ আরও পড়ুন: পুরনো কার্পেট ফেলে দিচ্ছেন? নতুন করে ব্যবহারের পদ্ধতি জানলে অবাক হবেন ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement