BREAKING NEWS

৬ কার্তিক  ১৪২৮  রবিবার ২৪ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

হাত পরিষ্কার রাখুন ঘরোয়া উপায়ে, বাড়িতেই বানান স্যানিটাইজা

Published by: Bishakha Pal |    Posted: September 21, 2019 6:38 pm|    Updated: September 21, 2019 9:39 pm

How to make homemade hand sanitizer with just 3 ingredients

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রোগ দূরে রাখতে হাত পরিষ্কার রাখা খুব জরুরি। বর্তমানে এই কাজ অনেকটাই করে হ্যান্ড স্যানিটাইজা। রাস্তাঘাটে হাত পরিষ্কার করতে এর জুড়ি মেলা ভার। কিন্তু বাজারচলতি স্যানিটাইজা ত্বকের পক্ষে ক্ষতিকর। তাই বাড়িতেই বানিয়ে নিন হ্যান্ড স্যানিটাইজা। কারণ বাজারচলতি স্যানিটাইজাগুলিতে থাকে অ্যালকোহল। সেগুলি অনেকে মানিয়ে নিতে পারে না। কিন্তু বাড়িতে বানানো স্যানিটাইজায় এই সমস্যা নেই। তাই ত্বকের পক্ষে ঘরোয়া জিনিসই ভাল।

কয়েকটি গুরুত্বপূর্ণ তেলের সাহায্যে সহজেই বানিয়ে ফেলা যায় স্যানিটাইজা। এর জন্য প্রয়োজন অ্যালোভেরা, তেল (চা, পিপারমেন্ট, নিম বা লবঙ্গ), উইচ হেজেল ও একটি ছোট বোতল। মিশ্রণটি তৈরি করার জন্য একটি ২-৩ চামচ অ্যালোভেরা নিন। এবার তাতে উইচ হেজেল ও তেল দিয়ে ভাল করে মেশান। এই তেল ব্যাকটেরিয়া নষ্ট করতে সাহায্য করে। হয়ে গেলে সেটি বোতলে ভরে রাখুন। স্যানেটাইজা তৈরি। প্রয়োজন মতো এটি ব্যবহার করুন।

hand-sanitizer-1

[ আরও পড়ুন: ব্ল্যাকবোর্ড ভরানো ছাড়া এসব কাজে অব্যর্থ চকের ব্যবহার, আগে জানতেন? ]

জীবাণু ধ্বংস করতে সাহায্য করে স্যানিটাইজা। তাই প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি কোনও মিশ্রণ সবচেয়ে বেশি উপকারী। এর ফলে স্বাস্থ্যও ভাল থাকে। ত্বকেরও ক্ষতি হওয়ার কোনও সম্ভাবনা নেই। এর জন্য প্রাকৃতিক তেলের সবচেয়ে ভাল কাজ করে। উইচ হেজেল অ্যালকোহলের পরিবর্তে ব্যবহৃত হয়। ত্বককে এই উপাদান খসখসে করে না। তাই অ্যালকোহলের থেকে উইচ হেজেল ব্যবহার করা ভাল। এটি সহজেই পাওয়া যায়। অনলাইনেও মেলে এই উপাদান। অ্যালোভেরা ত্বককে ময়শ্চরাইজ করতে সাহায্য করে। ত্বকের আর্দ্রতা ধরে রাখে। এসব ছাড়াও আপনি স্যানিটাইজায় ভিটামিন-ই রাখতে পারেন।

তবে হ্যান্ড স্যানিটাইজা ব্যবহার করার নির্দিষ্ট নিয়ম রয়েছে। হাতের তালুতে স্যানিটাইজা নিন, তারপর সেটি মেখে নিন। যতক্ষণ না সেটি শুকিয়ে যায়, অপেক্ষা করুন। হাত ধোবেন না বা মুছবেন না।

[ আরও পড়ুন: পুরনো আরাম কেদারার ভোল পালটে গৃহসজ্জায় আনুন চমক ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement