ad
ad
Holi Color

এবার সহজে ঘরেই তৈরি করুন হোলির ভেষজ রং! রইল টিপস

ঘরের তৈরি রঙেই এবার জমে যাক দোল।

How to make organic holi colors at home | Sangbad Pratidin
Published by: Akash Misra
  • Posted:March 12, 2022 8:03 pm
  • Updated:March 12, 2022 8:03 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খেলব হোলি রং দেব না, তাই কখনও হয়? দোল আসলেই বাংলা ছবি ‘একান্ত আপনে’র গানটি মনে পড়ে যায়। কিন্ত গত দু’বছর করোনা আবহে রংখেলা থেকে দূরেই ছিল বেশিরভাগ মানুষ। তবে এখন পরিস্থিতি কিছুটা ঠিক হয়েছে। তাই এবার দোলে রং খেলার প্রস্তুতি সেরে ফেলতেই পারেন। বাড়িতেই এবার বানিয়ে ফেলুন হোলির রং!

লাল রঙের জন্য-

জবা ফুলের পাপড়ি শুকিয়ে, গুঁড়ো করে ময়দার সঙ্গে মেশালেই তৈরি লাল রং! কিংবা ১ লিটার জলে ২ চা চামচ লাল চন্দনের গুঁড়ো মিশিয়ে ফুটিয়ে নিন। ঠান্ডা করে পিচকিরিতে ভরে নিন। ফুটিয়ে নিতে পারেন বেদানার খোসা। টম্যাটো বা গাজরের রসের দিয়েও
লাল রং বানাতে পারেন।

হলুদ রঙের জন্য-

গুঁড়ো হলুদ মিশিয়ে নিন বেসন, ময়দা, চালের গুঁড়ো বা আটার সঙ্গে। গাঁদা ফুলের শুকনো পাপড়ির গুঁড়ো একটু বেশি পরিমাণে বেসনের সঙ্গে মিশিয়েও হলুদ রং বানাতে পারেন।

সবুজ রঙের জন্য

২ চা চামচ মেহেন্দিগুঁড়ো ১ লিটার জলে মিশালেও মিলবে সবুজ রং । এর একটা আলাদা মজাও রয়েছে! প্রথমে সবুজ, পরে রং হবে লালচে, খয়েরি। এই রং কিছুদিন থাকলেও কোনও ক্ষতি নেই! কিংবা জলে ফুটিয়ে নিন পালং, ধনেপাতা, পুদিনাপাতা। বেশ কিছুক্ষণ ফুটিয়ে ছেঁকে নিলেই তৈরি সবুজ রং।

নীল রঙের জন্য-

নীল রং তৈরি করার জন্য বেশ কয়েকটা অপরাজিতা ফুল সারারাত গরমজলে ভিজিয়ে রাখুন। সকালে নীল রং তৈরি! ঠান্ডা করে পিচকিরিতে ভরে নিন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ