BREAKING NEWS

২০ শ্রাবণ  ১৪২৭  বুধবার ৫ আগস্ট ২০২০ 

Advertisement

বাড়িতেই বানিয়ে ফেলুন টুথপেস্ট, জেনে নিন কীভাবে

Published by: Bishakha Pal |    Posted: August 9, 2018 5:15 pm|    Updated: August 9, 2018 5:15 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মাস ফুরোলে দোকানে টুথপেস্ট কিনতে গেলেই বিপত্তি। কোনটা ছেড়ে কোনটা নেওয়া হবে, তা ঠিক করতেই অযথা কেটে যায় কয়েক মিনিট। তার কারণও আছে। বিজ্ঞাপনের দৌলতে টুথপেস্ট এখন আর প্রয়োজনীয় নয়, ‘ফ্যাশন’। হাজার রকম টুথপেস্টের হাজার রকম ফায়দা। কোনওটা ফ্রেশনেস দেয়, কোনওটা দেয় মিন্টের সুবাস, কোনওটা আবার হার্বাল হওয়ায় বেশি উপকারী। এত কিছুর মাঝে যদিও বা কোনওটা কিনে নেওয়া গেল, প্যাকেটের বাইরে যে ‘উপকার’-এর প্রতিশ্রুতি দেওয়া থাকে, তা ঠিকমতো হয় তো? এই দ্বিধা পিছু ছাড়ে না। তার চেয়ে যদি বাড়িতেই বানিয়ে নেওয়া যেত টুথপেস্ট, দ্বিধা কম থাকত।

এটা একান্তই আপনার জায়গা, তাই বেডরুম সাজানোর আগে মাথায় রাখুন এগুলি ]

উপায় যে নেই তা নয়। বরং বাজার চলতি এসব কেমিক্যাল টুথপেস্টের থেকে বাড়িতে বানানো টুথপেস্ট অনেক বেশি উপকারী। জেনে নিন কীভাবে ঘরোয়া উপায়ে বানাবেন টুথপেস্ট।

এর জন্য প্রয়োজনীয় উপকরণ থাকে বাড়িতেই। বেকিং সোডা, নুন, পিপারমেন্ট তেল আর জল। ব্যস! এই চারটি জিনিস দিয়েই বানানো যায় টুথপেস্ট। বেকিং সোডা, নুন আর পিপারমেন্ট তেল একসঙ্গে নিয়ে ভাল করে মিশিয়ে নিন। এতে একটু জল দিয়ে নাড়তে থাকুন। খেয়াল রাখবেন, জল যেন বেশি না হয়ে যায়। মিশ্রণ যতক্ষণ না থকথকে হয়ে যায় এভাবেই প্রক্রিয়াটি চালিয়ে যান। পেস্টের মতো হয়ে গেলে সেটি একটি পাত্রে ভরে রাখুন। টুইপেস্ট তৈরি।

রান্নায় নুন বেশি? জেনে নিন স্বাদ ঠিক রাখার উপায় ]

কীভাবে ঘরোয়া টুইপেস্ট দাঁতকে সুরক্ষিত রাখে?

বেকিং সোডা দাঁতকে পরিষ্কার রাখার সবচেয়ে ভাল উপায়। এটি নন-টক্সিক। মুখে অ্যাসিডের ভাব কমিয়ে মুখের ভিতর ক্ষারত্ব বৃদ্ধিতে সাহায্য করে। এটি দাঁতকে ক্ষয় হতেও দেয় না। নুন দাঁতের দাগ দূর করতে সাহায্য করে। টুথপেস্টে নুন থাকলে দাঁত উজ্জ্বল থাকে। দাঁত হলুদ হওয়া থেকে আটকায় নুন। এতে প্রাকৃতিক ফ্লুরাইড থাকে। দাঁতের জন্য এটি খুব উপকারী। পিপারমেন্ট তেল মিন্টের আমেজ দেয়। এছাড়া মুখের ভিতরের ব্যাকটেরিয়া দূর করতেও সাহায্য করে পিপারমেন্ট তেল। তবে এই তেলের পরিবর্তে মিন্টের পাতাও ব্যবহার করতে পারেন। আর জল তো সব ক্ষেত্রেই উপকারী। এটি মুখের স্যালাইভা লেভেল বাড়াতে সাহায্য করে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement