২৪ চৈত্র  ১৪২৬  মঙ্গলবার ৭ এপ্রিল ২০২০ 

Advertisement

জায়গা বাঁচিয়ে এবার সাজিয়ে তুলুন ঘর, কিনুন এইসব আসবাব

Published by: Bishakha Pal |    Posted: January 12, 2020 9:01 pm|    Updated: January 12, 2020 9:01 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বড় বাড়ি, ঠাকুরদালান, বিশাল বড় ডাইনিং রুম সামনে লম্বা বারান্দা- এসবই এখন সেলুলয়েডে সীমাবদ্ধ। বর্তমান যুগে বড় বাড়ির দেখা কচিৎ কদাচিৎ মেলে। মানুষ এখন ফ্ল্যাটেই বন্দি। আর ফ্ল্যাট মানেই জায়গার অভাব। সোফা, বিছানা, পড়ার টেবিল, ডাইনিং টেবিল, সব ছড়িয়ে ছিটিয়ে রাখা এখন আর সম্ভব নয়। তাই মানুষ এখন এমন আসবাব খোঁজে যা কাজেও লাগবে আবার বেশি জায়গাও নেবে না। তারই কিছু সন্ধান রইল আজকের প্রতিবেদনে।

বসার জায়গা

অনেকেই বসার জন্য টুল বা মোড়া ব্যবহার করেন। এতে ঘরের শোভা যেমন বাড়ে, তেমন দরকারে কাজেও লাগে। কিন্তু ঘরের অনেকটা জায়গা নষ্ট করে এগুলি। তার চেয়ে বেঞ্চ জাতীয় কিছু জায়গা যেমন বাঁচায় তেমন এর নিচে ড্রয়ার থাকলে আপনি সেখানে জিনিসপত্রও রাখতে পারেন। কাঠের বেঞ্চ হলে দর্শনধারী ও গুণবিচারি, দুইই হবে।

bench

সোফা

অনেকে আজকাল জায়গা বাঁচানোর জন্য সোফা-কাম-বেড কেনেন। জায়গা বাঁচানোর জন্য এর কোনও তুলনা হয় না। কিন্তু যদি সোফা-কাম-বেড না নিয়ে শুধু সোফাই নিতে চান? তার উপায়ও আছে। শুধু সোফার আকার একটু ছোট করে নিন। বেশিরভাগ সোফাই থ্রি-সিটেড। কিন্তু খুব একটা দরকারে লাগে না। তার চেয়ে বরং দু’জনের বসার মতো সোফা কিনুন। জায়গাও বাঁচবে, দেখতেও ছিমছাম লাগবে।

sofa

[ আরও পড়ুন: স্বামীর সঙ্গে সম্পর্কের অবনতি? বাস্তুশাস্ত্র মেনে এভাবে ঘর সাজালে আসবে দাম্পত্য জীবনে শান্তি ]

কফি বা টি-টেবিল

ঘরের খুব দরকারি জিনিস হল এই কফি বা টি-টেবিল। অতিথিদের আপ্যায়নের সময় এটি সবচেয়ে বেশি কাজে লাগে। এর উপর চা বা কফি পরিবেশন করা যায় অনায়াসেই। আর তাছাড়া ঘরের শোভা বর্ধনের জন্যও এর তুলনা নেই। কিন্তু এই কফি বা টি-টেবিল আপনার অতিথিদের বসার জায়গাও করে দিতে পারে। কফি বা টি-টেবিলের সঙ্গে আজকাল টুলের সেট পাওয়া যায়। এর বিশেষত্ব হল টেবিলের নিচে অনায়াসে এই টুলগুলি ঢুকিয়ে রাখা যায়। ফলে ঘরে জায়গা যেমন এটি কম নেয়, তেমনই অতিরিক্ত বসার জায়গার দরকার হলে অনায়াসেই এগুলি কাজে লাগাতে পারেন আপনি।

coffee-table

ওয়াল ডেস্ক

দেওয়ালের সঙ্গে সাঁটানো আলমারি বা ওয়ার্ডরোব বহুদিন থেকেই ব্যবহার হচ্ছে। তবে এবার বাজারে নতুন আমদানি ওয়াল ডেস্ক। কাজের সমস্ত দরকারি জিনিস, যেমন পেনস্ট্যান্ড, ল্যাপটপ, ডায়েরি ইত্যাদি আপনি এখানে রেখে দিতে পারেন। কিন্তু সামনে থাকবে না কোনও বসার জায়গা। কিছুদিনের মধ্যেই দাঁড়িয়ে কাজ করার প্রবণতা অফিস-কাছারিতে শুরু হয়ে যাবে বলে শোনা যাচ্ছে। আপনি তার আগেই বাড়িতে সেই ট্রেন্ড শুরু করতে পারেন।

wall-desk

বিছানা

ট্রান্ডেল বেড এখন অনেকেই কিনছেন। বাড়িতে যে অতিরিক্ত বিছানা থাকে, সেটি ট্রান্ডেল বেড হতেই পারে। এতে আপনার ছেলেমেয়ের ঘুমতো যেমন অসুবিধা হবে না, তেমনই অতিথির জন্যও জায়গা থাকবে। একটা বিছানায় আপনার ছেলে বা মেয়ে ঘুমলো আর নীচ থেকে অন্য আরও একটি বিছানা টেনে বের করে সেখানে অতিথি থাকতে পারেন আরামে। কারওরই কোনও অসুবিধা হবে না।

bed

[ আরও পড়ুন: পার্টি পছন্দ নয়? বর্ষবরণের রাত এভাবেই বাড়িতে সেলিব্রেট করুন ]

Advertisement

Advertisement

Advertisement